ইবির এফ ইউনিটের ভর্তি বতিলের সিদ্ধান্ত ৬ মাস স্থগিত : হাইকোর্টে রিট

 

ইবি প্রতিনিধি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটে ভর্তি হওয়া একশ’ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করেছে হাইকোর্ট। ‘এফ’ ইউনিটে (গণিত ও পরিসংখ্যন) ভর্তি হওয়া ৮৮ জন শিক্ষার্থীর করা আবেদনের প্রেক্ষিতে সোমবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি ইকবাল কবিরের স্বমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আবেদনকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান।

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল জানান, ‘ইবির এফ ইউনিট (গণিত ও পরিসংখ্যান)’র ভর্তি পরীক্ষা গত বছরের ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠলে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট তা বাতিল করে নতুন করে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। তবে ভর্তি বাতিলের সিদ্ধান্তের আগেই ওই দুটি বিভাগে ১০০ জন শিক্ষার্থীকে ভর্তি করা হয়।’

তিনি আরও জানান, ‘ভর্তি পরীক্ষা বাতিল হওয়ায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা হাইকোর্টে রিট করেন। আদালত সেসব শিক্ষার্থীদের আগামী ১৬ মার্চ অনুষ্ঠিতব্য নতুন ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দিতে বলেছেন। তিনি আরও বলেন, আদালত যেহেতু ভর্তি বাতিলের সিদ্ধান্ত ৬ মাসের জন্য স্থগিত করেছেন তাই সময়ের মধ্যে নতুন করে ভর্তি পরীক্ষার নেয়ার আইনগত ভিত্তি নেই।

প্রসঙ্গত, গত বছরের ৭ নভেম্বর ‌‌‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে বিভিন্ন মহল থেকে এই ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগের ভিত্তিতে গত ২৫ জানুয়ারি ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে গত ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের ২৩৩ তম সিন্ডিকেট সভায় ‘এফ’ ইউনিটে ভর্তি হওয়া একশ’ শিক্ষার্থীর ভর্তি বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। একই সাথে আগামী ১৬ মার্চ পুনরায় ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়।