বিদেশি টুকরো খবর

 

ভারতের এক ধর্ষক মন্ত্রীকে ঠেকাতে রেড অ্যালার্ট

মাথাভাঙ্গা মনিটর: ভারতের গোয়েন্দা কর্মকর্তারা জানতে পেরেছেন, ধর্ষণে অভিযুক্ত উত্তর প্রদেশের এক মন্ত্রী গ্রেফতার এড়াতে দেশত্যাগের চেষ্টা করছেন। এক সপ্তাহ ধরে নিখোঁজ থাকা ওই মন্ত্রীর দেশত্যাগ ঠেকাতে শুক্রবার সব বিমানবন্দরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। গায়াত্রি প্রজাপতি নামে ওই মন্ত্রীর বিরুদ্ধে মা ও মেয়েকে ধর্ষণের অভিযোগ রয়েছে। ওই মন্ত্রীকে নিয়ে বিপাকে পড়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। এ ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, আমি এটা নিয়ে কি বলতে পারি, সুপ্রিমকোর্ট থেকে নির্দেশনা চলে এসেছে। সরকার সব ধরনের সহায়তা করবে। আমরাও চাই সত্য বের হয়ে আসুক। উত্তর প্রদেশের পুলিশ ধর্ষণের শিকার ওই নারীর অভিযোগ না নেয়ায় বাধ্য হয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হন তিনি। সুপ্রিমকোর্ট গায়াত্রির বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দেন।

 

ইউরোপে মার্কিনিদের ভিসামুক্ত ভ্রমণ সুবিধা বাতিল

মাথাভাঙ্গা মনিটর: ইউরোপে মার্কিন নাগরিকদের ভিসামুক্ত ভ্রমণ বাতিলের পক্ষে ভোট দিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। ইন্ডিপেনডেন্ট জানায়, বুলগেরিয়া ক্রোয়েশিয়া, সাইপ্রাস, পোল্যান্ড ও রোমানিয়া- এই পাঁচ ইইউ দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভিসামুক্ত ভ্রমণে সম্মতি দিতে ব্যর্থ হওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইইউভুক্ত অন্য ২৩টি দেশের নাগরিকদের মতো ওই পাঁচটি দেশের নাগরিকদের ভিসামুক্ত প্রবেশ মঞ্জুর করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিলো ইউরোপীয় পার্লামেন্ট। বর্তমানে ইইউভুক্ত দেশগুলোতে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারে মার্কিন নাগরিকরা। বৃহস্পতিবার পার্লামেন্টের এক বৈঠকে ভিসা আরোপ সংক্রান্ত এক প্রস্তাব অনুমোদন করে পার্লামেন্ট সদস্যরা। ইউরোপীয় পার্লামেন্টের বরাত দিয়ে সিএনএন জানায়, আগামী দুই মাসের মধ্যে এ ব্যাপারে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করতে কমিশনকে আহ্বান জানানো হয়েছে।

 

যুক্তরাষ্ট্রে ট্রাম্প সমর্থকবিরোধীদের সংঘর্ষ

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক ও বিরোধীরা পাল্টাপাল্টি বিক্ষোভ করেছেন। এর মধ্যে শনিবার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দুই দলের বিক্ষোভ চলাকালে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ৩ জন। পুলিশ ৫ জনকে আটক করেছে। পুলিশ জানায়, ক্যালিফোর্নিয়ার বারকেলে শহরে বিক্ষোভকারীরা একে অপরের মাথায় কাঠের লাঠি দিয়ে আঘাত করেন। এ সময় ট্রাম্প সমর্থকরা পুলিশের সামনেই বিরোধীদের লক্ষ্য করে পেপার স্প্রে ছুঁড়েন। ট্রাম্প সমর্থকরা যখন বিক্ষোভ করছিলেন তখন কৃষ্ণাঙ্গদের একটি দল সেখানে আসলে কথা কাটাকাটি হয়। ট্রাম্প সমর্থকরা আমেরিকার পতাকা তুলে ধরেন। তখন একজন ট্রাম্প সমর্থকের মাথায় আঘাত করা হয়। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের ২৮টিতে ট্রাম্প সমর্থকরা বিক্ষোভ করেন। শনিবার ওয়াশিংটনেও ট্রাম্পের পক্ষে বিক্ষোভের আয়োজন করা হয়। আয়োজকদের একজন পিটার বয়কিন। তিনি বলেন, গত ২০ জানুয়ারি শপথ নেওয়ার পরই প্রেসিডেন্ট ট্রাম্পের বিপক্ষে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে আমরাও ট্রাম্পের পক্ষে বিক্ষোভের আয়োজন করি। পুলিশ জানিয়েছে, বিক্ষোভে ট্রাম্প বিরোধীদের সংখ্যা ছিল বেশি।

 

সোমালিয়ায় খাদ্যাভাবে শতাধিক লোকের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: সোমালিয়ায় খাদ্যাভাবে গত ৪৮ ঘণ্টায় শতাধিক লোক মৃত্যুবরণ করেছে। এ তথ্য  জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হাসান আলী খায়ের। শনিবার দেশটির জাতীয় খরা কমিটির সভায় এই মৃত্যুর খবর নিশ্চিত করেন তিনি। সোমালিয়ার প্রধানমন্ত্রী জানান, দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সামুদ্রিক এলাকায় ১১০ জনের বেশি লোক খাদ্যাভাবে মারা গেছেন। দীর্ঘদিন ধরে খরা আক্রান্ত দেশটির লাখো-কোটি জনতা খাদ্যাভাবে ভুগছিল। আর এটা ছিল খাদ্যাভাবে মারা যাওয়ার প্রথম আনুষ্ঠানিক ঘোষণা। এর আগে গত মঙ্গলবার দেশটির কর্তৃপক্ষ খরাকে জাতীয় দুর্যোগ বলে ঘোষণা দেয়। দেশটিতে কাজ করা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার তথ্যমতে গত কয়েক সপ্তাহে হাজারো লোক বিভিন্ন আশ্রয় শিবিরে খাবারের জন্য জড়ো হয়েছে। এদিকে জাতিসংঘ আফ্রিকার এ অঞ্চলের ৫ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য সংকটে ভুগছে বলে জানিয়েছে। এই তথ্যের মধ্য দিয়ে ওই অঞ্চলে দুর্ভিক্ষের আভাসই দিয়েছে সংস্থাটি।