দেশের টুকরো খবর

কলেজছাত্রী খাদিজা হত্যাচেষ্টা মামলার রায় মার্চ

স্টাফ রিপোর্টার: সিলেটে কলেজ শিক্ষার্থী খাদিজা বেগম নার্গিসকে কুপিয়ে হত্যাচেষ্টা মামলার একমাত্র আসামি বদরুল আলমের বিরুদ্ধে আগামী ৮ মার্চ রায় ঘোষণা করা হবে। সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধার আদালত রবিবার এ তারিখ ধার্য করেছেন। এর আগে গত ১ মার্চ সিলেট মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরোর আদালত থেকে মামলাটি মহানগর দায়রা জজ আদালতে স্থানান্তর করা হয়। ওই আদালতে আসামির সর্বোচ্চ শাস্তি প্রদানে সীমাবদ্ধতা থাকায় দায়রা জজ আদালতে মামলাটি স্থানান্তর করা হয়। গত বছরের ৩ অক্টোবর এমসি কলেজের পুকুরপাড়ে সিলেট সরকারি মহিলা কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী খাদিজা বেগম নার্গিসকে চাপাতি দিয়ে কুপিয়ে গুরুতর আহত করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অনিয়মিত ছাত্র ও শাবি ছাত্রলীগের সহ-সম্পাদক বদরুল আলম। ঘটনার পরপরই শিক্ষার্থীরা বদরুলকে আটক করে পুলিশের হাতে তুলে দেন।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: ২০১৫ সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষার ২৮টি বিষয়ের ফল প্রকাশ করা হয়েছে। গতকাল রোববার বিকেল ৫টায় এ ফল প্রকাশ করা হয়। এ পরীক্ষায় সারাদেশে ১৮২টি কেন্দ্রে ৪৭২টি কলেজের সর্বমোট ১ লাখ ৬৮ হাজার ৫৮৫ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করে। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৭৭ জন। গড় উত্তীর্ণের হার ৯৬.৭২ %।

 

এ মাসেই দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের কার্যক্রম শুরু

স্টাফ রিপোর্টার: দ্বিতীয় সাবমেরিন ক্যাবল নেটওয়ার্কের সাথে যুক্ত হয়েছে বাংলাদেশ। চলতি মাসের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের পর এটি বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। প্রকল্পের সাথে জড়িতরা বলছেন, শিগগিরই মালয়েশিয়া, মিয়ানমার, ভুটান এবং ভারতের বেশ কয়েকটি রাজ্যে ব্যান্ডউইথ রফতানির পরিকল্পনা করছে সরকার। জানা গেছে, সমুদ্রের তলদেশ দিয়ে চলে যাবে শক্তিশালী ক্যাবল। যার ফলে স্যাটেলাইটের ওপর নির্ভরতা কমিয়ে কম খরচ এবং অধিক নিরাপত্তার নিশ্চয়তা দিয়ে বিভিন্ন দেশকে সংযুক্ত করে সাবমেরিন ক্যাবল নেটওয়ার্ক। ২০০৫ সালে প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল নেটওয়ার্কে যুক্ত হওয়া বাংলাদেশের বর্তমানে ব্যান্ডউউথ সক্ষমতা রয়েছে প্রায় ৪০০ জিবিপিএস। নতুন করে যুক্ত হওয়া দ্বিতীয় সাবমেরিন ক্যাবল থেকে পাওয়া যাবে আরো ১ হাজার ৫০০ জিবিপিএস। এর ল্যান্ডিং স্টেশন করা হয়েছে সাগরকন্যা কুয়াকাটায়। এরই মধ্যে ঢাকার সঙ্গে ট্রান্সমিশন লিংক স্থাপনের কাজ শেষ হয়েছে। এর ফলে কোনো দুর্ঘটনায় কক্সবাজারের প্রথম কেবলটি বিচ্ছিন্ন হয়ে গেলেও বিকল্প ব্যবস্থা থাকায় আর ব্রডব্যান্ড ইন্টারনেট যোগাযোগ থেকে বিচ্ছিন্ন হবে না বাংলাদেশ।

 

বুলবুলের রাসিক মেয়র থাকতে বাধা নেই

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র ও নগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুলকে বরখাস্ত করে স্থানীয় সরকার বিভাগের আদেশ অবৈধ বলে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। রোববার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে এ আদেশ দেন। এর ফলে মেয়র পদ ফিরে ফেতে বুলবুলের আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী আমিনুল হক হেলাল।

 

ক্ষুদে গানরাজে অপি করিম

স্টাফ রিপোর্টার: দর্শকপ্রিয় রিয়েলিটি শো ‘ক্ষুদে গানরাজ’ সিজন-৬ এর দ্বিতীয় সেমিফাইনাল রাউন্ড শুরু হচ্ছে আগামীকাল ৬ মার্চ। ১৮ জন ক্ষুদে প্রতিযোগী থেকে শীর্ষ ১২ নির্বাচনের লক্ষ্যে শুরু হচ্ছে এ রাউন্ড। এ রাউন্ড থেকে মূল বিচারক ফেরদৌস আরা এবং এস আই টুটুলের পাশাপাশি অতিথি বিচারকের দায়িত্বে থাকবেন অভিনয় শিল্পি মডেল অপি করিম। বিচার কাজের পাশাপাশি অপি করিমকে দেখা যাবে ক্ষুদে-শিল্পীদের সাথে পারফর্মেও। প্রচার হবে রাত ৮টায়। অনুষ্ঠানটি উপস্থাপনা করছেন মীম চৌধুরী এবং পরিকল্পনা ও পরিচালনা করছেন ইজাজ খান স্বপন। উল্লেখ্য, ১৮ প্রতিযোগীরা হলো সাইফ, ঈশিকা, তিলোত্তমা, ঐন্দ্রিলা, অথি, ঐক্য জিৎ, তানিশা, পুষ্পিতা, প্রান্ত, রাইসা, দিয়া, বিজয়, অংকন, ঐশী, সজীব, স্বর্না, সৃজন ও নুসরাত।