চুয়াডাঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্যানেল ও পুলভুক্ত শিক্ষক নিয়োগ  : পছন্দের বিদ্যালয়ে পোস্টিঙের প্রতিশ্রুতি দিয়ে কয়েকজন সুবিধাবাদি শিক্ষকের অর্থবাণিজ্য?

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্যানেল ও পুলভুক্ত শিক্ষকদের নিয়োগ হচ্ছে শিগগিরই। আগামী ৩০ মার্চের মধ্যে এসব নিয়োগ প্রক্রিয়া শেষ হবে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার। গতকাল রোববার দুপুরে নতুন শিক্ষক নিয়োগ বিষয়ে কথা বলতে যান নিয়োগ প্রত্যাশীরা।

এদিকে, এই নিয়োগকে কেন্দ্র করে এক শ্রেণির শিক্ষক নেতা ও প্রতারকচক্র প্রলোভন দেখিয়ে নিয়োগ প্রত্যাশীদের কাছ থেকে পছন্দের বিদ্যালয়ে ৫০ হাজার থেকে ১ লাখ টাকার বিনিময়ে পোস্টিং করে দেবে বলে গুঞ্জন উঠেছে। এ বিষয়ে জেলা প্রশাসক ও জেলা শিক্ষা কর্মকর্তার সুদৃষ্টি কামনা করেছে ভুক্তভোগীরা।

সংশ্লিষ্টসূত্রে জানা গেছে, ২০১২ সালে চুয়াডাঙ্গা জেলায় বেসরকারি রেজিস্ট্রার্ড প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় যাদেরকে প্যানেলভুক্ত করা হয়েছিলো এমন শিক্ষকের সংখ্যা ১০৮ জন। একইভাবে ২০১৩ সালে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিযোগ পরীক্ষার পর যাদেরকে পুলভুক্ত করা হয়েছিলো এমন শিক্ষকের সংখ্যা ১২১ জন। এই দুই পর্যায়ে মোট শিক্ষক রয়েছেন ২২৯ জন। এই ধরনের শিক্ষকদের বিষয়ে আগামী ১ মার্চের মধ্যে মহাপরিচালক বরাবর তথ্য জানাতে বলা হয়েছে। এ সকল শিক্ষককে বিদ্যালয়গুলোতে নিয়োগ দেয়া হচ্ছে। তবে চুয়াডাঙ্গা জেলায় আসন শূন্য রয়েছে ১২০। এরমধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৮৪, বিদ্যালয় বিহীন গ্রামে ৩২ এবং কমিউনিটি স্কুলে ৪ পদ খালি রয়েছে। বাদবাকি ১০৯ পদে জেলার বাইরে নিয়োগ দেয়া হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এই সুযোগটি কাজে লাগিয়ে এক শ্রেণির শিক্ষক নেতা ও প্রতারকচক্র নিয়োগ প্রত্যাশীদের কাছ থেকে মোটা অঙ্কের টাকার বিনিময়ে পোস্টিং দেয়া হবে বলে অপ্রচারে মাঠে নেমেছে।

এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার জানান, ৪ উপজেলার শিক্ষা কর্মকর্তাদের কাছে শূন্য পদে শিক্ষকের সংখ্যা কতো এ বিষয়ে জানতে চেয়ে চিঠি দেয়া হয়েছে। তথ্য পেলে তা ঢাকায় পাঠানো হবে। এরপর আগামী ৩০ মার্চের মধ্যে নিযোগ প্রক্রিয়া শেষ করা হবে বলে আশা করছি।