বিশ্ব টুকিটাকি : পাকিস্তান সংসদে পাস হলো ঐতিহাসিক হিন্দু বিবাহ বিল

পাকিস্তান সংসদে পাস হলো ঐতিহাসিক হিন্দু বিবাহ বিল

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তান সংসদের উচ্চকক্ষ সিনেটে গতকাল শনিবার সর্বসম্মতিক্রমেই পাস হলো বহু প্রতীক্ষিত হিন্দু বিবাহ বিল। এখন থেকে এ আইন মেনেই সংখ্যালঘু হিন্দুদের বিয়ে হবে মুসলিম অধ্যুষিত দেশটিতে। নতুন এ বিল পাসের মাধ্যমে পাকিস্তানে সংখ্যালঘু হিন্দুদের অধিকার এই প্রথম আইনের স্বীকৃতি পেলো। বিলটি ২০১৫ সালের ২৬ সেপ্টেম্বরেই পাকিস্তান সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাস হয়েছিলো। তবে এবার তা পাস হয়ে গেলো উচ্চকক্ষ সিনেটেও। বিলটি এ দিন সিনেটে তুলেন পাকিস্তানের আইনমন্ত্রী জাহিদ হামিদ। বিলটি আইন হওয়ার জন্য এখন রাষ্ট্রপতির একটি প্রথামাফিক স্বাক্ষর লাগবে শুধু। দেশটির প্রধান একটি দৈনিক জানাচ্ছে, বিলটিকে নির্দ্বিধায় স্বাগত জানিয়েছে পাকিস্তানে বসবাসরত হিন্দু সম্প্রদায়। এবার থেকে এ আইন মেনেই পাকিস্তানে বসবাসকারী হিন্দুদের বিয়ে, বিয়ের রেজিস্ট্রেশন, বিবাহবিচ্ছেদ ও পুনর্বিবাহ হবে। নতুন পাস হওয়া এ বিলে বলা হচ্ছে,  আইন অনুযায়ী পাকিস্তানে থাকা হিন্দু পুরুষ ও মহিলারা ১৮ বছর বয়সে পৌঁছেই বিয়ে করতে পারবেন। ফলে এ আইনের সুবিধা পাবেন পাঞ্জাব, বেলুচিস্তান ও খাইবার-পাখতুনখোয়া প্রদেশে বসবাস করা হিন্দু সম্প্রদায়ের মানুষজনও। সিন্ধু প্রদেশে ইতোমধ্যেই চালু হয়েছে হিন্দু বিবাহ আইন।

স্যামসাং গ্রুপের ভাইস চেয়ারম্যান দুর্নীতির অভিযোগে গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: স্যামসাং গ্রুপের ভাইস চেয়ারম্যান লি জি ইয়ংকে দুর্নীতির অভিযোগে গ্রেফতার করেছে দক্ষিণ কোরিয়ার পুলিশ। এই গ্রুপের উত্তরাধিকারী লি ঘুষ গ্রহণ ও অন্যান্য বেশ কয়েকটি অভিযোগে গ্রেফতার হয়েছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাই যে কেলেঙ্কারিতে অভিশংসনের সম্মুখিন হয়েছেন তার সাথে ইয়ংয়ের মামলার সম্পর্ক রয়েছে। স্যামসাংয়ের বিরুদ্ধে সরকারি সুযোগ কাজে লাগিয়ে অভিশংসনের সম্মুখিন প্রেসিডেন্ট পার্ক জিউন হাইয়ের বান্ধবী চোই সুন সিল পরিচালিত অলাভজনক ফাউন্ডেশনগুলোতে অনুদান দেয়ার অভিযোগ আছে। তবে লি ইয়ং ও তার স্যামসাং কোম্পানিএ অভিযোগ অস্বীকার করেছে। স্যামসাংয়ের ভারপ্রাপ্ত প্রধান কর্মকর্তা লি ইয়ং-কে প্রথম জিজ্ঞাসাবাদ করা হয় জানুয়ারিতে। তবে তখন তাকে গ্রেফতার না করার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। চলতি সপ্তার শুরুতে তাকে দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করা হয়। গতকাল শুক্রবার আদালত নতুন অপরাধের অভিযোগ এবং তথ্যপ্রমাণের ভিত্তিতে ইয়ংকে গ্রেফতার করা জরুরি বলে অভিমত দেয়।

নিলামে উঠছে হিটলারের টেলিফোন

মাথাভাঙ্গা মনিটর: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান একনায়ক অ্যাডলফ হিটলারের ব্যবহৃত টেলিফোন সেটটি এই সপ্তাহান্তে যুক্তরাষ্ট্রে নিলামে উঠছে। লাল রঙের ওই ফোনটিতে নাৎসি নেতার নাম খোদাই করা রয়েছে। ১৯৪৫ সালে বার্লিনে তার বাংকারে ওই টেলিফোন সেট পাওয়া যায়। জার্মানির আত্মসমর্পণের পর তৎকালীন সোভিয়েত সেনারা ওই টেলিফোন সেটটি ব্রিটিশ কর্মকর্তা স্যার র‍্যালফ রেনারকে স্মারক হিসেবে দিয়েছিলেন। নিলামকারী প্রতিষ্ঠান আলেক্সান্ডার হিস্টরিক্যাল অকশনস কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের চেজাপেক সিটিতে এক লাখ মার্কিন ডলার থেকে ওই সেটটির নিলাম শুরু হবে। ওই ফোনটি স্যার রালফের ছেলে রানলফ বিক্রি করে দিয়েছিলেন। ওই ফোনটির দাম তিন লাখ ডলার পর্যন্ত উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। নিলামকারী প্রতিষ্ঠানটির কর্মকর্তা বিল পানাগপুলস বলেন, ফোনটি ছিলো হিটলারের গণবিধ্বংসী অস্ত্র। কারণ যুদ্ধের সময় এর মাধ্যমেই নানা আদেশ–নির্দেশ দিতেন তিনি, যার ফলে বহু প্রাণহানি ঘটে।

ফেসবুক আনছে আরো চমক

মাথাভাঙ্গা মনিটর: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ এর ব্যবহারকারীদের আকৃষ্ট করতে আরও দুটি নতুন ব্রাউজার সংযুক্ত করার উদ্যোগ নিচ্ছে। একটি হচ্ছে স্ট্যাল্কস্কেন এবং আরেকটি ব্রাউজারের নাম দেয়া হবে ড্যাটা সেলফি। এর মাধ্যমে যে কেউ কারো ব্যক্তিগত তথ্য ও ছবি আরও দ্রুত বের করতে পারবেন। ড্যাটা সেলফিতে ব্রাউজ করে কারো রাজনৈতিক মতাদর্শ, পছন্দের বিষয় এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য জানা যাবে। আর স্ট্যাল্কস্কেনে ব্রাউজ করে পুরনো দিনের ছবি দ্রুত বের করা যাবে। তবে এসব তথ্য আগে ফেসবুকে শেয়ার থাকতে হবে।