নাফিজ বাঁচতে চায় ॥ হার্ট চিকিৎসায় প্রয়োজন ৬ লাখ টাকা

 

মাজেদুল হক মানিক: হার্টের অসুখে জীবন প্রদীপ নিভতে বসেছে ৯ বছর বয়সী শিশু মোহা. নাফিজের। এ বয়সে তার লেখাপড়া ও খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকার কথা ছিলো। কিন্তু এখন সময় কাটছে বিছানায় শুয়ে। হাটাচলা করতে পারে না। স্কুলে যাওয়া বন্ধ। জীবন-মৃত্যুর এক অনিশ্চয়তা কেড়ে নিয়েছে তার চঞ্চল শৈশব। ছোট্ট এই শিশুটির হার্টে ছিদ্র দেখা দিয়েছে।

চিকিৎসকরা বলছেন, দ্রুত অপারেশন করতে না পারলে কুঁড়িতে ঝরে যেতে পারে এক সম্ভাবনাময়ী ফুল। অপারেশনের জন্য প্রয়োজন প্রায় ৬ লাখ টাকা। কিন্তু তার দিনমজুর পিতার পক্ষে এতো টাকা জোগাড় করা সম্ভব না। তাই সন্তানের নিশ্চিত মৃত্যু জেনে শুধুই চোখের পানি ফেলছেন তার অসহায় পিতা-মাতা। সমাজের বিত্তবান ও সহৃদয়বান মানুষের একটু সহযোগিতা হাসি ফুটাতে পারে এই দরিদ্র-দুঃখী পরিবারে। এমন আকুতি জানিয়ে তার চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা কামনা করেছেন নাফিজের শুভাকাক্সক্ষীরা।

মেহেরপুর গাংনী উপজেলার ভাটপাড়া (সাহারবাটি-ভাটপাড়া) গ্রামের দিনমজুর জাফর আলীর ছেলে ভাটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণির ছাত্র নাফিজ। কয়েক বছর ধরে সে হার্টের অসুখে ভুগছে। পরিবারের সহায়-সম্বল বিক্রি করে চিকিৎসা করেছে পরিবার। কিন্তু অরোগ্য মেলেনি। সম্প্রতি ধরা পড়েছে হার্টের ছিদ্র। হৃদরোগ ও মেডিসিন বিশেষজ্ঞ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগ প্রধান সহযোগী অধ্যাপক ডা. রইচ উদ্দীন পরীক্ষা শেষে হার্টের বিষয়টি নিশ্চিত হন। দ্রুত তাকে ঢাকার হার্ট ফাউন্ডেশনে নিয়ে অপরেশনের নির্দেশনা দিয়েছেন। অপরেশনের জন্য প্রয়োজন প্রায় ৬ লাখ টাক। কিন্তু অসহায় পরিবারের পক্ষে কোনভাবেই টাকা জোগাড় সম্ভব নয়। তাই পরিবারে এখন শুধুই কান্নার রোল বিরাজ করছে।

নাফিজের পিতা জানান, তার ২ ছেলে ও ১ মেয়ে। মেয়ে ও ১ ছেলে বিবাহিত। বড় ছেলে তার সংসার থেকে পৃথক। ভ্যান চালিয়ে যা রোজগার করে তা দিয়ে তার সংসার টানপড়েনের মধ্যে চলে। ভিটেমাটিও নেই। ছেলের চিকিৎসা অন্যের সহযোগিতা ছাড়া সম্ভব নয়।

পারিবারিকসূত্রে জানা গেছে, নাফিজ একজন মেধাবী ছাত্র। কিন্তু হার্টের অসুখের কারণে বেশ কয়েক মাস সে স্কুলে যেতে পারে না। হাটাচলাতো দূরে থাক এক নাগাড়ে বেশি সময় কথাও বলতে পারে না। কথা বলতে গেলে দম আটকে আসে। তাই বিছানায় শুয়ে শুয়ে সময় কাটছে। চিকিৎসা সহযোগিতা পাওয়ার জন্য পথ চেয়ে আছে গোটা পরিবার ও স্বজনরা। সহযোগিতা পাঠাতে চাইলে বিকাশ নম্বর ০১৯৩০-৫৫১৩২৫ (নাফিজের চাচা নওয়াব আলী)। ব্যাংক হিসাব নং সঞ্চয়ী ১০০০৪৬৯৮৮, সোনালী ব্যাংক গাংনী শাখা, মেহেরপুর। হিসাবের নাম নওয়াব আলী।

নাফিজের চিকিৎসার সহযোগিতার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন সাহারবাটি ইউপি চেয়ারম্যান গোলাম ফারুক। তিনি বলেন, চিকিৎসার ব্যয় বহনের সাধ্য পরিবারের নেই। এ পরিবারটির পাশে দাঁড়াতে তিনিও সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।