ৱ্যাঙ্কিঙে সাকিব-মুশফিকের উন্নতি

 

মাথাভাঙ্গা মনিটর: আইসিসি টেস্ট ৱ্যাঙ্কিঙে ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি হলো বাংলাদেশের তিন সেরা খেলোয়াড় অলরাউন্ডার সাকিব আল হাসান, অধিনায়ক মুশফিকুর রহিম ও ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদের। হায়দারাবাদ টেস্টে ভারতের বিপক্ষে দুই ইনিংস মিলিয়ে সাকিব ১০৪, মুশফিকুর সেঞ্চুরিসহ ১৫০ ও মাহমুদুল্লাহ রিয়াদ ৯২ রান করেন। ফলে ৱ্যাঙ্কিঙে সাকিব দুই ধাপ, মুশফিকুর ও মাহমুদুল্লাহ পাঁচ ধাপ করে এগিয়েছেন।

ভারতের বিপক্ষে একমাত্র টেস্টের আগে ৱ্যাঙ্কিঙে ২২তমস্থানে ছিলেন সাকিব। ওই টেস্টের পর দুই ধাপ এগিয়ে ২০তম স্থানে উঠে এসেছেন তিনি। মুশফিকুরের অবস্থান ছিলো ৩৮-এ। পাঁচ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে উঠে এসেছেন মুশি। টাইগার দলপতির মতো পাঁচ ধাপ এগিয়ে ৪৫তম স্থানে আছেন মাহমুদুল্লাহ।

এছাড়া বাংলাদেশের মধ্যে উন্নতি হয়েছে ওপেনার সৌম্য সরকারের। ভারতের বিপক্ষে টেস্টে মোট ৫৭ রান করে ১১ ধাপ এগিয়ে ৮০তম স্থানে উঠে এসেছেন সৌম্য। তবে অন্য দু ব্যাটসম্যান মমিনুল ও তামিম ইকবালের অবনতি হয়েছে। মমিনুল একধাপ এবং তামিম চার ধাপ পিছিয়ে গেছেন।

গতকাল ঘোষিত আইসিসির টেস্ট ৱ্যাঙ্কিঙে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনে কোনো পরিবর্তন হয়নি। শীর্ষ তিনটি স্থানে রয়েছেন যথাক্রমে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ, ভারতের অধিনায়ক বিরাট কোহলি ও ইংল্যান্ডের নয়া টেস্ট দলপতি জো রুট। হায়দারাবাদ টেস্টে ২০৪ ও ৩৮ রানের দুটি ইনিংস খেলে ২০ রেটিং বাড়িয়েছেন কোহলি। শীর্ষে থাকা স্মিথের সাথে তার রেটিং ব্যবধান ৩৮।