শৈত্যপ্রবাহ দুদিনের মধ্যে দুর্বল হওয়ার পূর্বাভাস

চুয়াডাঙ্গায় হাসপাতালগুলোতে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা

 

স্টাফ রিপোর্টর: শীত পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। সারাদেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তীব্র শৈত্যপ্রবাহ এখন অনেকটা দুর্বল হয়ে পড়েছে। সেই সাথে বাড়ছে তাপমাত্রাও। এদিকে শীত ও ঠাণ্ডার তীব্রতা বৃদ্ধি পাওয়ায় ডায়রিয়া, নিউমোনিয়া, সর্দি- কাশিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। আর এদের অধিকাংশই শিশু ও বৃদ্ধ। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে আউটডোর ও ইনডোরে চিকিৎসা নিয়েছে  প্রতিদিন প্রায় ২শ শিশু রোগী। এদের মধ্যে ডায়রিয়া, নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যাই বেশি। চিকিৎসকরা বলছেন, তীব্র শীতের কারণে এসব রোগের প্রকোপ বেড়েছে। গতকাল সোমবার চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ২৮ শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে বলে জানা গেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে বর্তমানে দেশের কোথাও মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্র তেতুলিায় ৬ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্র রেকর্ড করা হয়েছে। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন ৬ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্র রেকর্ড করা হয়। সর্বোচ্চ ছিলো ২৪ দশমিক ৪ ডিগ্রি তাপমাত্রা। এছাড়া সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে। যার মাত্রা ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় শীতের মাত্রা গত দুদিনের চেয়ে অনেক কম। ঢাকায় সোমবার তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৪.৪ ডিগ্রী সেলসিয়াসে। সাথে জানিয়ে দেয়া হবে।

সূত্র জানায়, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, বরিশাল জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। যা আজও অব্যাহত থাকবে। এছাড়া এ সময়ে রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। দিনে তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

আবহাওয়া অফিস জানিয়েছে সাগরে নিম্নচাপ থাকায় এবারে শীত মৌসুমের শুরুতে শীতের কোনো দেখা পাওয়া যায়নি। তবে নিম্নচাপ ও লঘুচাপ কেটে গিয়ে পৌষে শেষে শীতের রেশ কিছুটা বাড়লে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। আবহাওয়া বৈচিত্র্য অনুযায়ী এবারের মাঘে স্বাভাবিকের চেয়ে বেশি শীত না পড়র আভাস রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ দুদিনের মধ্যে আরও দুর্বল হয়ে পড়বে। ফলে তাপমাত্রা বেড়ে গেলে শীতের মাত্রা কমে আসবে। তবে বর্তমান বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ থেমে গেলেও নতুন করে শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনাও দেখছে না আবহাওয়া অফিস। আবহাওয়া অফিসের কর্মকর্তা আব্দুল মান্নান  বলেন, আপাতত বড় ধরনের কোন শৈত্যপ্রবাহের আভাস নেই। পরবর্তীতে শৈত্যপ্রবাহের আভাস পাওয়া গেলে সাথে

আলমডাঙ্গার খাদিমপুর ইউনিয়নের আলিয়াটনগর মাধ্যমিক বিদ্যালয়ে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেসরকারি সংস্থা আস্থা সমাজ উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন সংস্থা কর্তৃক শীতবস্ত্র বিতরণ করে। শীতবস্ত্র বিতরণের সময় উপস্থিত ছিলেন খাদিমপুর ইউপি চেয়ারম্যান, আলিয়াটনগর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সংস্থার সহসভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়া একই দিনে চিৎলা ইউনিয়নের রুইথনপুর গ্রামের গরিব ও অসহায় ব্যক্তিবর্গের মাঝে উক্ত এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে শীতবস্ত্র বিতরণ করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা যুবলীগের আহ্বায়ক মাহফুজুর রহমান রিটনের ব্যক্তিগত উদ্যোগে মেহেরপুরের বিভিন্ন গ্রামের ২ হাজার শীতার্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে জেলা যুবলীগের আহ্বায়ক মাহফুজুর রহমান রিটনের বাসভবনে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মোঃ গোলাম রসুল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম পল্টু, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শহীদুল ইসলাম পেরেশান। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জুয়েল রানা, জেলা যুবলীগের সাবেক সাংগাঠনিক সম্পাদক মাফিজুর রহমান মাহবুব, যুবলীগ নেতা মোহন, ইয়ানুস প্রমুখ। এসময় অতিথিবৃন্দ জেলার ২ হাজার দুঃস্থ ও অসহায় শীতার্থ মানুষের মধ্যে গরম কাপড় বিতরণ করেন।