চুয়াডাঙ্গা স্টেশনের অদূরে কপোতাক্ষ ও মৈত্রী এক্সপ্রেসে ঢিল-পাথর নিক্ষেপ

 

ট্রেনে পাথর নিক্ষেপকারীকে ধরিয়ে দেয়ার আহ্বান

স্টাফ রিপোর্টার: দুষ্টু কোনো বালাক? নাকি দুবৃত্তের উদ্দেশ্য প্রণোদিত পাথর নিক্ষেপ? গতকাল শুক্রবার চুয়াডাঙ্গা স্টেশনের অদূরবর্তী বস্তি এলাকা থেকে মৈত্রী এবং কপোতাক্ষ এক্সপ্রেসে পথর ও ঢিল মারা হলে এ প্রশ্ন নিয়ে হাজির হয় পুলিশ। নিক্ষিপ্ত পাথর থেকে অল্পের জন্য মৈত্রি এক্সপ্রেসের যাত্রী জাপানি নাগরিক রক্ষা পেলেও কপোতক্ষের যাত্রী ঢিলের আঘাতে আহত হয়েছেন।

আন্তর্জাতিক ট্রেনে পাথর নিক্ষেপের খবর পেয়ে গতকালই বিকেলে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেন দর্শনা ইমিগ্রেশন ওসি কামাল হোসনে ও এসআই বাবন উদ্দীন। সাথে ছিলেন চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশন ফাঁড়ির ইনচার্জ এএসআই খোরশেদ আলম। এলাকা পরিদর্শনের সময় চুয়াডাঙ্গা পৌরসভার সংশ্লিষ্ট এলাকার দুজন কাউন্সিলরকে পাশে নিয়ে ট্রেনে ইট পাথর ঢেলা নিক্ষেপকারীকে শনাক্ত করার আহ্বান জানিয়ে বলা হয়, এরপর  থেকে ট্রেনে কিছু ছুড়লেই তাকে দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতক করা হবে। পাথর নিক্ষেপকারী শনাক্ত করতে প্রয়োজনে সিসি ক্যামেরাসহ আধুনিক প্রযুক্তির সহায়তা নেবে রেলওয়ে পুলিশ।

জানা গেছে, গতকাল খুলনা থেকে রাজশাহীগামী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা স্টেশনে প্রবেশ করে। এর আগে হকপাড়া রেলবস্তির নিকট থেকে ট্রেনটি লক্ষ করে ঢিল ছোড়া হয়। এতে এক যাত্রী আহত হন। এর পর ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কোলকতা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা মৈত্রি এক্সপ্রেসটি চুয়াডাঙ্গা স্টেশন অতিক্রম করে দুপুর দেড়টার দিকে। আন্তর্জাতিক এই ট্রেনেও একই এলাকা থেকে নিক্ষেপ করা হয় পাথর। তাতে ট্রেনটির জানালার কাঁচ ভেঙে যায়। অল্পের জন্য রক্ষা পান মৈত্রি এক্সপ্রেসযাত্রী জাপানি নাগরিক। তিনি ট্রেনে কর্মরতদের বিষয়টি জানান। সাথে সাথে দর্শনা ইমিগ্রেশন পুলিশের দৃষ্টিগোচর করা হয়। ফলে ইমিগ্রেশন পুলিশসহ জিআরপি সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করে ঢিল-পাথর নিক্ষেপকারীকে শনাক্ত করার চেষ্টা করেন। সহযোগিতা প্রার্থনা করেন পৌরসভার ৮ নং ওয়ার্ড কাউন্সিলর সিরাজুল ইসলাম মনি ও ৯ নং ওয়ার্ড কাউন্সিলর প্যানেল মেয়র একরামুলহক মুক্তার। দু কাউন্সিলকে সাথে নিয়ে বেলগাছি রেলগেট, হকপাড়া মোড়ে পাথর নিক্ষেপকারীদের নিবৃত করার আহ্বান জানানো হয়। অন্যথায় পাথর নিক্ষেপকারীর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হবে বলে জানিয়ে এলাকার সচেতনমহলের সর্বাত্মক সহযোগিতার আহ্বান করা হয়।

প্রসঙ্গত: এর আগেও চুয়াডাঙ্গা স্টেশনের অদূরবর্তী এলাকা থেকে ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে।