ইসি গঠন নিয়ে কোনো আইন না করার দাবি রিজভীর

 

স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশন গঠন নিয়ে বর্তমান সংসদে কোনো আইন না করার দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তার দাবি, বর্তমান সংসদ একতরফা। এখানে কোনো আইন করা হলে সেটিও একতরফা হবে। আওয়ামী লীগ আগামী নির্বাচনে ই-ভোটিং চালুর প্রস্তাব করলেও এর বিরোধিতা করছেন রিজভী।

তিনি বলেন, ইভিএম অনেক ত্রুটি থাকতে পারে বলে ত্যাগ করতে হয়েছিলো। এমনিতেই কারচুপির জন্য সব জায়গায় মানুষ তটস্থ। দুর্নীতির একটি নতুন মাত্রা দেয়া হয়েছে ডিজিটাল কারচুপিতে। বিএনপি-জামায়াতের শরিক জাতীয় গণতান্ত্রিক দল জাগপার ছাত্র সংগঠন জাগপা ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাজধানীতে এক আলোচনায় রিজভী এ কথা বলেন। রিজভী বলেন, এই ’একতরফা’ পার্লামেন্টে কোনো আইন প্রণয়ন করা উচিত না। এখানে প্রতিটি আইনই হচ্ছে দুর্নীতি প্রতিষ্ঠা করার জন্য। এটি জাতি কখনও মেনে নেবে না। তিনি বলেন, সরকার দেশকে দুর্নীতির মহাসড়কে নিয়ে গেছেন। এই সরকারের আমলে সোনালী ব্যাংকের হাজার হাজার কোটি টাকা লুট হয়েছে। রাজকোষ থেকে ৮০০ কোটি টাকা লোপাট হয়েছে। দুর্নীতির কারণে মধ্যপ্রাচ্যের কোনো দেশ বাংলাদেশ থেকে এখন আর কর্মী নিতে আগ্রহী নয়। বর্তমান সরকার জনগণের ভোটও আত্মসাৎ করেছে অভিযোগ করেন রিজভী।

তিনি বলেন, এখন ভোটকেন্দ্রে শুধু আওয়ামী লীগপন্থিরা যেতে পারে। অন্য দলের যারা আছে, তারা মনোনয়নপত্র জমা দিলেও অনেক সময় গ্রহণ করা হয় না। আর গ্রহণ করা হলেও তাদের সমর্থকরা ভোটকেন্দ্রে যেতে পারে না। ছাত্রলীগ ও যুবলীগ দ্বারা সারাদেশ নির্যাতিত হচ্ছে মন্তব্য করে রিজভী বলেন, তাদের দ্বারা শিক্ষক, বৃদ্ধারাও লাঞ্ছিত হচ্ছে। র‌্যাব দিয়ে দেশে গুম, হত্যা, হামলা, মামলা চলছে। মিরপুরের দুই শিশু সস্তানকে গলা কেটে হত্যার পর মায়ের আত্মহত্যার ঘটনাও সরকারের অপশাসনের ফল বলেও মন্তব্য করেন রিজভী। তিনি বলেন, এই সরকারের আমলে মানুষের মূল্যবোধ তলানীতে গিয়ে ঠেকেছে। এ কারণেই এই ঘটনাটি ঘটছে।