অনুমতি না পাওয়ায় খালেদা জিয়ার জনসভা অনিশ্চিত

 

স্টাফ রিপোর্টার: গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে আজ শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশের অনুমতি মেলেনি। পুলিশ গত রাত ৯টা পর্যন্ত হা-না কিছুই বলেনি। দলের একটি প্রতিনিধিদল ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের কার্যালয়ে গিয়ে সদুত্তর না পেয়ে ফিরে আসে। এ প্রসঙ্গে পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার জানান, গত রাত সাড়ে ৮টা পর্যন্ত সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের বিষয়ে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। বিকালে নয়াপল্টনে ভাসানী মিলনায়তনে ঢাকা মহানগর বিএনপি সমাবেশের প্রস্তুতি সভা করেছে। দলের নেতারা বলছেন, সোহরাওয়ার্দী উদ্যানে না দিতে পারলে নয়াপল্টনে বিএনপি অফিসের সামনে সমাবেশ করার অনুমতি দিলেও তারা করবেন। তারা অল্প সময়ের নোটিসে সমাবেশ করার প্রস্তুতি নিয়ে রেখেছেন।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ শনিবার বিকেলে বিএনপির এই সমাবেশ হওয়ার কথা। এতে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এই সমাবেশে বক্তব্য দিবেন। সমাবেশের অনুমতি চেয়ে দলের পক্ষ থেকে গত ২৬ ডিসেম্বর গণপূর্ত বিভাগসহ পুলিশ প্রশাসনকে চিঠি দেয়া হয়। গণপূর্ত বিভাগ শর্তসাপেক্ষ অনুমতি দিয়েছে। পুলিশের অনুমতি হয়নি। জানা গেছে, গত বছর ৫ জানুয়ারি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করেছিল তারা। সেই সমাবেশের জন্য ১২ ঘন্টা আগে ১২টি শর্তে অনুমতি দিয়েছিল সরকার। দলের দায়িত্বশীল নেতারা বলছেন, এবারো শর্ত সাপেক্ষ অনুমতি দিলে আমাদের আপত্তি নেই। বিএনপির সমাবেশ হবে শান্তিপূর্ণ।

এদিকে জানা গেছে, আজ শেষ মুহূর্তে সমাবেশের অনুমতি না পেলে বিএনপি নতুন করে কর্মসূচির দিনক্ষণ দিতে পারে। সেক্ষেত্রে আজ দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া নেতাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিবেন। চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম জানান, দুপুরে বিএনপির একটি প্রতিনিধিদল সমাবেশের অনুমতির বিষয়ে জানতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কার্যালয়ে যায়। তবে তারা ডিএমপি কমিশনারের সাক্ষাত্ পাননি।

এদিকে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সমাবেশের অনুমতি না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, আমরা আশা করছি আপনাদের শুভ বুদ্ধির উদয় হবে। আপনারা আমাদের সোহরাওয়ার্দী উদ্যানেই সভা করার অনুমতি দেবেন। মির্জা ফখরুল ইসলাম বলেন, আমরা সোহরাওয়ার্দী উদ্যান চেয়েছি, এখন পর্যন্ত পাইনি। এখনও যদি অনুমতি দেন, জনসভা সফল করব। সেখানে না দিয়ে যদি পার্টি অফিসের সামনে  দেন, তাহলেও আমরা জনসভা সফল করতে পারব। আমরা দু’টো প্রস্তাবই রাখছি।

দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলনে বলেন, গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ সফল করতে বিএনপি সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। বিএনপির পক্ষ থেকে আবারো সরকারের নিকট অনুমতি দেয়ার আহ্বান জানাচ্ছি।