গাংনীতে প্রধান শিক্ষককে হাতুড়িপেটা! নেপথ্যে বিদ্যালয়ের কমিটি

গাংনী প্রতিনিধি: হাতুড়েপেটায় গুরুতর আহত হয়েছেন মেহেরপুর গাংনী উপজেলার দেবীপুর ডিজেএমসি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক রফিকুল ইসলামম। গতকাল সকালে বিদ্যালয়ে যাওয়ার পথে দেবীপুর গ্রামে তার ওপর অতর্কিত হামলা করা হয়। হামলাকারী স্থানীয় আওয়ামী লীগ নেতা মামুন হোসেন বলে জানিয়েছেন ভুক্তভোগীরা। বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি নির্বাচন সংক্রান্ত বিরোধের জেরে এ হামলা বলে জানান প্রধান শিক্ষক।
স্থানীয় ও আহতসূত্রে জানা গেছে, ডিজেএসসি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক রফিকুল ইসলাম গাংনী পৌরসভাধীন শিশিরপাড়া গ্রামে বসবাস করেন। গতকাল সকালে মোটরসাইকেলযোগে তিনি বিদ্যালয়ের উদ্দেশে রওনা দেন। বামন্দী-তেঁতুলবাড়িয়া সড়ক দিয়ে দেবীপুর গ্রাম ছোঁয়া অবস্থায় একই গ্রামের মামুন হোসেন তার ওপর অতর্কিত হামলা চালায়। তিনি মোটরসাইকেল থেকে ছিটকে সড়কের ওপরে পড়ে যান। এ সময় হাতুড়ি দিয়ে তার দুই পা ও কোমরে উপর্যুপরি পিটিয়ে পালিয়ে যায় মামুন। খবর পেয়ে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে প্রথমে বামন্দীর একটি ক্লিনিক এবং পরে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। প্রয়োজনীয় চিকিৎসা দিয়ে কুষ্টিয়া থেকে ফিরিয়ে এনে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ঘটনায় বিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকরা তীব্র ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে। বিদ্যালয়ের সামনের সড়কে টায়ারে আগুন জ¦ালিয়ে যানবাহন চলাচল বন্ধ করে বিক্ষোভ করে তারা। পরে মানববন্ধনে দোষীকে গ্রেফতারপূর্বক শাস্তি দাবি করে বিক্ষুদ্ধরা। পুলিশ ও স্থানীয় গণ্যমান্য কয়েকজনের হস্তক্ষেপে সড়ক অবরোধ তুলে নেয় ছাত্রছাত্রীরা। এ ঘটনায় গতরাতে আহতের ভাই মিনকুল ইসলাম বাদী হয়ে মামুন হোসেনকে একমাত্র আসামি করে গাংনী থানায় একটি মামলা দায়ের করেছেন।
স্থানীয় ও বিদ্যালয় সূত্রে জানা গেছে, গত ১৭ ডিসেম্বর বিদ্যালয় পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। অভিভাবক ভোটারদের ভোটে নির্বাচিত সদস্যরা গত ২৪ ডিসেম্বর দেবীপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা আব্দুল বাকীকে সভাপতি নির্বাচিত করেন। কিন্তু মামুন হোসেন এর আগে থেকেই সভাপতি হওয়ার জন্য প্রধান শিক্ষককের চাপ দিচ্ছিলেন। সভাপতি হতে ব্যর্থ হওয়ায় তিনি এ হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেন আহত প্রধান শিক্ষক ও বিদ্যালয় পরিচালনা পর্যদের কয়েকজন সদস্য। তবে এ বিষয়ে অভিযুক্ত মামুন হোসেনের কোন বক্তব্য পাওয়া যায়নি।
এদিকে প্রধান শিক্ষকের ওপর হামলার প্রতিবাদ জানিয়েছেন গাংনী উপজেলা শিক্ষক-কর্মচারী ঐক্য সমিতির সভাপতি আফজাল হোসেন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম তারা। তারা গতকাল বিকেলে হাসপাতালে রফিকুল ইসলামকে দেখতে গিয়ে তীব্র প্রতিবাদ জানিয়ে দ্রুত আসামি গ্রেফতার পুর্বক সাজা দাবি করেছেন। এ বিষয়ে আগামীকাল গাংনী প্রেসক্লাবের সামনের সড়কে মানববন্ধনের ডাক দিয়েছেন শিক্ষক নেতৃবৃন্দ।
গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন জানান, মামলা নথিভুক্ত (রেকর্ড) করা হয়েছে। পুলিশ খবর পাওয়ার সাথে সাথে আসামি গ্রেফতার অভিযান অব্যহত রয়েছে।

গাংনীর বামন্দীতে হামলা-পাল্টা হামলা ॥ উপজেলা যুবলীগ সভাপতি মোশাররফসহ আহত ৩