জেএসসি ও জেডিসিতে ২৮ প্রতিষ্ঠানের সবাই ফেল

 

স্টাফ রিপোর্টার: এবারের জুুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় যেখানে পাসের হার সন্তোষজনক। জিপিএ-৫’রও সংখ্যাও কম নয়। সেখানে ২৮ শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। তবে ৯ হাজার ৪৫০ শিক্ষাপ্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে।

বৃহস্পতিবার জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের পর শিক্ষামন্ত্রণালয় থেকে পাঠানো তালিকা থেকে এ তথ্য পাওয়া যায়। বিজ্ঞপ্তিতে দেখা যায়, এবার ২৮ হাজার ৭৪১ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ঢাকা বোর্ডের ১, রাজশাহীতে ১, দিনাজপুরে ৬, কারিগরিতে ৮ এবং মাদরাসা বোর্ডের ২০ প্রতিষ্ঠানের একজন শিক্ষার্থীও পাস করেনি। তবে জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ১ হাজার ১২৯, রাজশাহীর ১ হাজার ৫১৭, কুমিল্লার ৩৪৮ এবং যশোর বোর্ডের ৯৯৯ শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। আর চট্টগ্রাম বোর্ডের ১৯২, বরিশালে ৯১৯, সিলেটে ২৪৪, দিনাজপুর বোর্ডের ৮৯৯ এবং মাদরাসা বোর্ডের ৩ হাজার ২০৩ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

গত বছরের হিসাব অনুযায়ী জেএসসি-জেডিসিতে ৮ হাজার ৫৮৩ শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিলো। আর ৪৩ প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিলো। সেই অনুযায়ী এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭ বেড়েছে। আর সব শিক্ষার্থী ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫। প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী ফেল করা বোর্ডের মধ্যে মাদরাসা বোর্ডের প্রতিষ্ঠানেই বেশি রয়েছে। যে বোর্ডের ২০ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউ পাস করেনি। গত বছরও এ সংখ্যা ছিলো ২০। অন্যদিকে কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বোর্ডে কোনো শূন্য পাস প্রতিষ্ঠান নেই।