আলমডাঙ্গার ঘোলদাড়ীর পাইকপাড়া গ্রামে গ্যাসের উদগিরণ থামেনি : সংরক্ষণের দাবি

 

অনিক সাইফুল: আলমডাঙ্গার আইলহাস ইউনিয়নের পাইকপাড়া গ্রামের মুচিপাড়ায় বসত বাড়িতে টিউবওয়েল স্থাপনের সময় বিকট শব্দে চাপের মুখে পানির ফোয়ারার মতো গ্যাস নির্গত থামেনি। গ্রামে জমছে হাজারো কৌতুহলী মানুষের ভিড়। এলাকাবাসী দাবি তুলেছে গ্যাস সংরক্ষেণের।

জানা গেছে, গত মঙ্গলবার সকাল ৯টার দিকে খাসকয়রার লক্ষীপুর গ্রামের টিউবওয়েল মিস্ত্রি মতিন নিজের সহকারীদের নিয়ে আলমডাঙ্গার আইলহাস ইউনিয়নের পাইকপাড়ার মুচিপাড়ার বিশারতের ছেলে জামিরুলের বাড়িতে টিওবয়ের স্থাপনের কাজে যায়। মাটি খুঁড়ে একে একে ৬০ ফুট পাইপ মাটির নিচে পুঁততে  থাকে। বেলা ১১টার দিকে হঠাত পাইপের মধ্যে থেকে বিস্ফোরণের মতো বিকট শব্দে পানি ওপরের দিকে ছুটতে থাকে। পাইপ দিয়ে পানির ফেয়ারার মতো পানি আকাশের দিকে ছুটতে থাকে। কোনো কিছু না বুঝেই দেক-বেদিক ছুটতে থাকেন মিস্ত্রি মতিন ও তার সহকারীরা। ফিরে এসে দেখতে পান পাইপ দিয়ে পানি আকাশের দিকে ছুটলেও পানি মাটিতে পড়ছে না।

এ ব্যাপারে জানাতে চাইলে জমির মালিক জামিরুল জানায়, গতকাল সকালে ওই টিউবওয়েল পাইপের মুখের গ্যাস উঠতে থাকে। দুপুরের পর মাটি দিয়ে গ্যাস নির্গত জায়গাটি ভরাট করে দেয়া হয়। কিন্তু রাতে আবারো সেই স্থান থেকে বিকট শব্দ হতে থাকে। সারাদিন শো শো শব্দ করে চলছে গ্যাসের উদগিরণ। বর্তমানে চরম আতঙ্কে দিন কাটছে। কখন না জানি বাড়িতে আগুন লেগে যায়।

এলাকাবাসী জানায়, ওই স্থান থেকে গ্যাস নির্গত হয়ে নষ্ট হচ্ছে দেশের প্রাকৃতিক সম্পদ। এটা সংরক্ষণ করলে চুয়াডাঙ্গা জেলার সকল স্তরের মানুষ যেমন গ্যাস পাবে তেমনি উন্নয়ন হবে খুলনা বিভাগ তথা বাংলাদেশের।