বিশ্ব টুকিটাকি : এডেনে আত্মঘাতী বোমায় ৪৯ সেনা নিহত

এডেনে আত্মঘাতী বোমায় ৪৯ সেনা নিহত
মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর এডেনে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪৯ সেনা নিহত হয়েছেন।গতকাল  রোববার শহরের খোর মাকসার এলাকার একটি সামরিক ঘাঁটিতে বেতন তুলতে জড়ো হওয়া সেনাদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়, এতে আরো অন্তত ৬০ জন আহত হয়েছেন, জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। শেষ খবর পাওয়া পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। গত সপ্তাহে কাছাকাছি একটি এলাকায় ইসলামিক স্টেটের (আইএস) চালানো অপর একটি আত্মঘাতী বোমা হামলায় ৫০ সেনা নিহত হয়েছিলেন। আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেনের সরকার নির্বাসনে সৌদি আরবে অবস্থান করছে। দেশটির অধিকাংশ এলাকা শিয়া হুতি বিদ্রোহী ও তাদের মিত্র দেশটির সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ সালেহর অনুগত সেনাদের নিয়ন্ত্রণে। রাজধানী সানা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকায় এডেনকে অস্থায়ী রাজধানী হিসেবে ব্যবহার করছে নির্বাসিত সরকারের প্রশাসন। কিন্তু শহরটিতে অবস্থানরত সরকারি বাহিনী প্রায়ই জঙ্গিদের আত্মঘাতী হামলার শিকার হচ্ছে।

আফগানিস্তানে বাস-ট্যাঙ্কার সংঘর্ষে নিহত ১৪
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের পশ্চিমের ফারাহ প্রদেশে যাত্রীবাহী একটি বাসের সঙ্গে জ্বালানিবাহী ট্যাঙ্কারের সংঘর্ষে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র মোহাম্মদ নাসের মেহরি বলেন, রোববারের এই দুর্ঘটনায় আরও ৪০ জনের বেশি আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক বলেও জানান তিনি। বিবিসি জানায়, বাসটি হেরাত প্রদেশ  থেকে রাজধানী কাবুলে যাচ্ছিলো। কী কারণে এই দুর্ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। এ বছর মে মাসে দেশটির একটি প্রধান সড়কে দুইটি বাস ও একটি জ্বালানিবাহী ট্যাঙ্কারের সংঘর্ষে ৭৩ জন নিহত এবং অর্ধশতাধিক মানুষ আহত হয়েছিলো।

ইরান পরমাণু চুক্তির শর্ত পালন করছে : জাতিসংঘ
মাথাভাঙ্গা মনিটর: ইরান নিজেদের পরমাণু প্রকল্প নিয়ে বিশ্ব শক্তির সঙ্গে করা চুক্তির শর্তাবলী মেনে চলছে বলে জানিয়েছে জাতিসংঘের অটোমিক এনার্জি ওয়াচডগ। ইরান নিজেদের পরমাণু প্রকল্প নিয়ে বিশ্ব শক্তির সঙ্গে করা চুক্তির শর্তাবলী মেনে চলছে বলে জানিয়েছে জাতিসংঘের অটোমিক এনার্জি ওয়াচডগ। ন্টারন্যাশনাল অটোমিক এনার্জি এজেন্সির (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো এ কথা বলেছেন বলে তেহরানের বরাত দিয়ে রোববার খবর প্রকাশ করে ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ। আমরা ইরানের (পরমাণু) চুক্তির বাস্তবায়ন নিয়ে সন্তুষ্ট এবং আশা করছি এই প্রক্রিয়া অব্যাহত থাকবে। ইরান এখন পর্যন্ত চুক্তির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ আছে, যেটা খুবই গুরুত্বপূর্ণ। ইরানের পরমাণু শক্তি বিভাগের প্রধান আলি আকবর সালেহির সঙ্গে বেঠকে আমানো এ কথা বলেছেন বলে জানিয়েছে আইআরএনএ। ইরানের আধা-সরকারি সংবাদ সংস্থা তাসনিমকে সালেহি বলেন, বৈঠকে আমরা আমাদের কিছু অভিযোগ জানিয়েছি এবং কিছু বিষয় পরিষ্কার করে নিয়েছি। আমরা সবসময়ই বলেছি, যদি অন্যপক্ষ চুক্তির শর্ত ভঙ্গ না করে তবে আমরাও প্রতিশ্রুতি লঙ্ঘন করবো না। ২০১৫ সালের ১৪ জুলাই বিশ্বের ছয় শক্তি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া ও জার্মানির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি হয়। চুক্তি অনুযায়ী আগামী অন্তত দশ বছর ইরান তাদের পরমাণু কর্মসূচি সীমিত করবে, বিনিময়ে দেশটির ওপর থেকে চলমান নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ।

aভার্চ্যুয়াল বউ
মাথাভাঙ্গা মনিটর: মনের মতো সঙ্গী খুঁজে পাওয়া চাট্টিখানি কথা নয়! যাদের হৃদয় এখনো ফাঁকা বা সঙ্গী খুঁজে পেতে যারা সমস্যায় ভুগছেন, তাদের সাহায্যে এগিয়ে এসেছে জাপানের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান। ভিনক্লু নামের এই প্রতিষ্ঠান তৈরি করে দিচ্ছে হলোগ্রামের বউ। ভিনক্লুর দাবি, তারা এমন এক সঙ্গী তেরি করে দিচ্ছে, যে দিনের মধ্যে সময়-সময় খোঁজখবর নিয়ে বার্তা পাঠাবে, বাসা পৌঁছালে মিষ্টি সম্ভাষণ জানাবে এবং মনভোলানো নানা কথায় সারাক্ষণ ভরিয়ে রাখবে। টিভি দেখার সময়ও সঙ্গ দেবে। মনের কথা বিনিময় করা যাবে তার সঙ্গে।  রোবট বউ। ভাচ্যুয়াল বউ। প্রসঙ্গত:  ১৯৮৭ সাল থেকে প্রতি ৫ বছর এই সমীক্ষা চালাচ্ছে জাপানের ওই প্রতিষ্ঠান। তাদের দাবি, জাপানে সঙ্গীহীন প্রাপ্তবয়স্ক মানুষের সংখ্যার হার বাড়ছে। ১৯৮৭ সালে অবিবাহিত পুরুষ ও নারীর হার ছিলো যথাক্রমে ৪৮ দশমিক ৬ শতাংশ ও ৩৯ দশমিক ৫ শতাংশ।