বিশ্ব টুকিটাকি : লন্ডনে বাংলাদেশি খুন

 

লন্ডনে বাংলাদেশি খুন          

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্যে এক প্রবাসী বাংলাদেশিকে হত্যার দায়ে এক ব্যক্তিকে জেলহাজতে প্রেরণ করেছেন আদালত। পশ্চিম লন্ডনের হিলিংডন অবৈধ অভিবাসী অপসারণ কেন্দ্রে এ ঘটনা ঘটে। পুলিশের বরাত দিয়ে স্থানীয় দৈনিক এক্সপ্রেস জানায়, বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে এ ঘটনা ঘটে। জানা আসাদ ইউসিফ (৩১) নামের এক ব্যক্তির বিরুদ্ধে বাংলাদেশি তারেক চৌধুরীকে (৬৪) হত্যার অভিযোগ ওঠে। পরে তারেক চৌধুরীকে হারমন্ডসওয়ার্থ এলাকার স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় তার মৃত্যু হয়। জানা যায়, তারেক চৌধুরীর গ্রামের বাড়ি সিলেটের দক্ষিণ সুরমা এলাকায়। পুলিশ আরও জানায়, হত্যাকাণ্ডের অভিযোগে আসাদ ইউসিফকে শনিবার হেনডন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। জানা যায়, সিলেটের দক্ষিণ সুরমা এলাকা থেকে ১২ বছর আগে ব্রিটেনে পাড়ি জমান তারেক চৌধুরী। তবে সেখানে বসবাসের বৈধ নাগরিকত্ব সনদ তার ছিলো না। এ কারণে সম্প্রতি তাকে আটক করে বাংলাদেশে ফেরত পাঠাতে অভিবাসী অপসারণ কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানেই হামলার ঘটনায় প্রাণ হারান তিনি।

ইসলাম অবমাননা : জাকার্তার গভর্নরের বিরুদ্ধে লাখো মানুষের বিক্ষোভে প্রেসিডেন্টের সংহতি

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় গভর্নরের বিরুদ্ধে অন্তত দুই লাখ রক্ষণশীল মুসলিম বিক্ষোভ করেছে। শুক্রবার জুম্মার নামাজ আদায়ের পর জাকার্তায় একটি বিক্ষোভে অংশ নিতে তারা জমায়েত হয়। ‘অহোক’ হিসেবে পরিচিত গভর্নর বাসুকি তাহাজা পুর্নামার বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ আনা হয়েছে। নির্বাচনী প্রচারণার সময় তিনি এ অবমাননা করেন বলে জানা গেছে। সেপ্টেম্বর মাসে পুর্নামা নির্বাচনী প্রচারণার সময়ে বলেন, ইসলামিক দলগুলো কোরআনের আয়াত ব্যবহার করে তাকে ভোট দেয়ার ব্যাপারে ভোটারদের নিরুৎসাহিত করছে। ফেব্রুয়ারি মাসে নির্বাচন অনুষ্ঠিত হবে। বুধবার, ইন্দোনেশিয়ার রাষ্ট্রপক্ষের আইনজীবীরা নিশ্চিত করেন, তার মামলাটি আদালতে উত্থাপিত হতে পারে। পুর্নামা একজন খ্রিষ্টান ও জাতিগতভাবে চীনা। দেশটিতে মোট জনসংখ্যার এক শতাংশ জাতিগতভাবে চীনা।

মুখে মৌমাছির দাড়ি

মাথাভাঙ্গা মনিটর: মিশরের রাজধানী কায়রোর মনুফিয়া রাজ্যের শিবিন আল কম গ্রামের মোহাম্মাদ হাগরাস যিনি মুখে মৌমাছির দাড়ি তৈরি করেছেন। আর এটি করতে তিনি রাণী মৌমাছির হরমন ব্যবহার করেছেন। সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা যায়, ৩১ বছর বয়স্ক হাগরাস মৌমাছি ভিত্তিক একটি অনুষ্ঠানে কানাডিয়ান একজন মডেলকে মৌমাছির বিকিনি পরা অবস্থায় দেখেন। আর এটি দেখে এই কাজে উৎসাহিত হন বলে জানান তিনি। হাগরাস রয়টার্সকে জানান, মৌমাছি মোটেও আক্রমনাত্নক না। 1480771821বরণ, মৌমাছি বিভিন্ন পণ্য প্রস্তুত করতে এবং কৃষি কাজে সহায়তা করে। তার খামারটি মনুফিয়া রাজ্যের শিবিন আল কম গ্রামেই অবস্থিত। হাগরাস মৌমাছির দাড়ি তৈরি করছেন বিশ্বরেকর্ড করার জন্য। যাতে মানুষ তাকে মনে করে এবং স্মরণ রাখে। অবশ্য ২০১৫ সালে চীনের একজন মৌমাছি পালক তার সারাদেহ মৌমাছি দিয়ে ঢেকে বিশ্ব রেকর্ড গড়েছিলেন।

চীনে কয়লা খনি বিস্ফোরণে ৩৮ জন নিহত

মাথাভাঙ্গা মনিটর: চীনে চলতি সপ্তাহে দুটি কয়লা খনিতে পৃথক বিস্ফোরণে অন্তত ৩৮ জন নিহত হয়েছে। গতকাল শনিবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে নিহতের এ সংখ্যা উল্লেখ করা হয়। বার্তা সংস্থা সিনহুয়া প্রাদেশিক কর্তৃপক্ষের উদ্ধৃতি দিয়ে জানায়, প্রথম বিস্ফোরণটি ঘটে গত মঙ্গলবার। হেইলংজিয়াং প্রদেশের কিতাইহে নগরীর একটি বেসরকারি কয়লা খনিতে। এতে ২২ জন শ্রমিক আটকা পড়ে এবং শুক্রবার রাতে ২১ জনের মৃত্যু হয়। ইনার মঙ্গোলিয়ার একটি খনিতে অপর এক বিস্ফোরণে অন্তত ১৭ জন নিহত হয় বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সিনহুয়া জানায়, খনিটিতে এখনো অনির্দিষ্ট সংখ্যক খনি শ্রমিক মাটির নিচে চাপা পড়ে আছে এবং উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।