দেশের টুকিটািকি : জেলা পরিষদ নির্বাচন : আ.লীগের বিদ্রোহী প্রার্থীর ওপর হামলা গুলি

সংসদের ত্রয়োদশ অধিবেশন শুরু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার: চলতি দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশন শুরু হচ্ছে আজ রোবারর। বেলা চারটায় অধিবেশন বসবে। অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠেয় এ বৈঠকে অধিবেশনের মেয়াদ নির্ধারণ হবে। ত্রয়োদশ অধিবেশনটি হবে চলতি বছরের শেষ অধিবেশন। এরপর জানুয়ারিতে বসবে ইংরেজি নতুন বছর ২০১৭ সালের প্রথম অধিবেশন, যেটি শীতকালীন অধিবেশন হিসেবে পরিচিত। সংবিধান অনুযায়ী ওই অধিবেশনের প্রথমদিনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন, পরে রাষ্ট্রপতির ভাষণের ধন্যবাদ প্রস্তাবের ওপর দীর্ঘ আলোচনা অনুষ্ঠিত

জেলা পরিষদ নির্বাচন : আ.লীগের বিদ্রোহী প্রার্থীর ওপর হামলা গুলি

স্টাফ রিপোর্টার: খুলনায় আসন্ন জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী চেয়ারম্যান প্রার্থী অজয় সরকার হামলার শিকার হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। অজয়ের দাবি, এ সময় তার গাড়ি লক্ষ্য করে দুটি গুলি ছোড়া হয় এবং ধারালো অস্ত্র দিয়ে তার পেটে আঘাত করা হয়। গতকাল শনিবার বেলা পৌনে ৩টার দিকে মনোনয়নপত্র বাছাইপ্রক্রিয়া শেষে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয় চত্বরে এ ঘটনা ঘটে। অজয় সরকারের অভিযোগ, জেলা যুবলীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল এবং আওয়ামী লীগ–সমর্থিত প্রার্থী শেখ হারুনুর রশীদের অনুসারীরা এই হামলা চালিয়েছেন। অভিযোগ প্রত্যাখ্যান করে কামরুজ্জামান জামাল বলেন, ‘এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। বরং তিনি (অজয়) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পর্কে কটূক্তি করছেন। এরপর দলীয় নেতা-কর্মীরা তাকে গালাগাল করছেন বলে আমি শুনেছি।’ অজয় সরকার নিজেই গুলি ছুড়েছেন বলে দাবি করেন তিনি।

মহাপরিচালকের আগমনে একরাতে ফুল ফুটলো স্টেশনে

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেন রেলপথে গত শুক্রবার ভোরে রাজশাহী পৌঁছান। ওই রাতেই স্টেশনে ফুটে ওঠে হাজার হাজার ফুল। এর আগে স্টেশনে ফুল তো দূরের কথা, ফুলের গাছও ছিলো না। রেলওয়ের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মহাপরিচালকের আগমনের খবরে তাকে খুশি করতে তৎপর হয়ে ওঠেন পশ্চিম রেলের প্রকৌশলী ও কর্মকর্তারা। বৃহস্পতিবার সারারাত স্টেশনের বাইরে পার্কিং জোনে লাগানো হয় ফুল গাছ। গাছগুলোতে আগে থেকেই ফুটে ছিলো ফুল। শুক্রবার ভোরে স্টেশনে নেমে এসব ফুল গাছ চোখে পড়ে মহাপরিচালকের। রাতে লাগানোর পর গাছগুলোতে পানি দেয়া হলেও গতকাল শনিবার দুপুরে গিয়ে দেখা যায়, বগুড়া থেকে আনা এসব ফুল গাছের প্রায় সবই নেতিয়ে পড়েছে। এদিকে ফুল গাছ সংরক্ষণের জন্য স্টেশন ভবনের প্রবেশপথে বসানো হয়েছে ফেনসিং গ্রিল।

১১ ‌ডি‌সেম্বর রাজশাহীতে অর্ধদিবস হরতাল

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগর এলাকায় ১১ ডিসেম্বর অর্ধদিবস হরতালের ডাক দিয়েছে নাগরিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদ। বর্ধিত হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স ফি ও সাইনবোর্ড ফি বাতিলের দাবিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১১টার দিকে শহরের সোনাদিঘির মোড়ে নাগ‌রিক অধিকার সংরক্ষণ সংগ্রাম পরিষদের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ ক‌রেন সংগঠনের আহ্বায়ক এনামুল হক। তি‌নি বলেন, সংগতিহীনভাবে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে দীর্ঘদিন ধরে রাজশাহীবাসী আন্দোলন করে আসছে। কিন্তু সি‌টি করপোরেশন ট্যাক্স আদায়ে অনড় রয়েছে। ব‌র্ধিত হো‌ল্ডিং ট্যাক্স প্রত্যাহার, ব‌র্ধিত ট্রেড লাইসেন্স ফি ও সাইনবোর্ড ফি বা‌তিল এবং সহনীয় পর্যায়ে ভ্যাট আরোপের দা‌বিতে রাজশাহী সি‌টি করপোরেশন এলাকায় ১১ ডিসেম্বর সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল পালন করা হবে।