ইবির ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ রোববার। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের মোট ৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ইতোমধ্যেই ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রতিদিন ৪ শিফটে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ১ম শিফট, বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ২য় শিফট, দুপুর ২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৩য় শিফট, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ৪র্থ শিফট-এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ৬ হাজার ২শ জন পরীক্ষা দিতে পারবে। প্রথম দিনের ১ম শিফটে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ ইউনিট এবং বাকি তিন শিফটে মানবিক অনুষদভুক্ত বি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা চলাকালীন সব ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করার সময় মেটেল ডিটেক্টর দিয়ে ভর্তিচ্ছুদের শরীর তল্লাশি করা হবে।

প্রসঙ্গত, এ বছর বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৬৯৫ আসনের বিপরীতে আবেদন করেছেন ৭২ হাজার ৯১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের জন্যে লড়বে ৪৩ জন শিক্ষার্থী। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd)  পাওয়া যাবে।

উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেন, সম্পূর্ণ নিশ্চিন্দ্র নিরাপত্তায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি জালিয়াতি রোধে এবং পরীক্ষা সুষ্ঠু করতে যা যা করণীয় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাই করবে। শান্তিপূর্ণ পরিবেশে যাতে পরীক্ষা অনুষ্ঠিত হয় এজন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।