দেশের টুকিটাকি : দিনাজপুরে বিশাল আকৃতির বিরল প্রজাতির চারটি পাখি উদ্ধার

 

জয়পুরহাট চিনিকলে বয়লার বিস্ফোরণ : প্রকৌশলীসহ দগ্ধ

স্টাফ রিপোর্টার: জয়পুরহাট চিনিকলে বয়লার বিস্ফোরণে প্রকৌশলীসহ চারজন দগ্ধ হয়েছেন। গতকাল শুক্রবার বেলা সাড়ে চারটার দিকে এ দুর্ঘটনা ঘটে। দগ্ধরা হলেন চিনিকলের উপসহকারী প্রকৌশলী শাহজাহান কিবরিয়া (২৯), ফায়ারম্যান নাজমুল হক (৩০), ফিডার ম্যান লুৎফর রহমান (২৮) ও শ্রমিক আব্দুল হান্নান। তাদের মধ্যে কিবরিয়া ও নাজমুলকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আর লুৎফর রহমান জয়পুরহাট হাসপাতালে চিকিৎসাধীন আছেন। আব্দুল হান্নানকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেয়া হয়েছে। জানা গেছে, আগামী ৯ ডিসেম্বর আখ মাড়াই শুরু করার লক্ষ্যে ২২ দিন আগে চিনিকলের ইঞ্জিন চালু করা হয়। এ অবস্থায় শুক্রবার বেলা সাড়ে চারটার দিকে হঠাত করেই বিকট শব্দে চিনিকলের বয়লারের একটি স্ট্রিম লাইনের সংযোগস্থলের নিরাপত্তা বাল্বে বিস্ফোরণ হয়। এ সময় সেখানে কর্মরত তিনজনের শরীর ঝলসে যায় এবং একজন সামান্য দগ্ধ হন।

উত্তরাঞ্চলের ১৬ জেলায় পরিবহন ধর্মঘট স্থগিত

স্টাফ রিপোর্টার: রাজশাহীসহ উত্তরবঙ্গের ১৬ জেলায় ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের ডাকা পরিবহন ধর্মঘট স্থগিত করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে সংগঠনের নেতাদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উত্তরবঙ্গ ট্রাক, ট্যাংকলরি ও কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের পক্ষে আবদুল মান্নান আকন্দ ১৬ সদস্যের একটি দল নিয়ে বৈঠকে যোগ দেন। অন্যদিকে রাজশাহীর বিভাগীয় কমিশনার আবদুল হান্নান (অতিরিক্ত সচিব) ও রাজশাহী রেঞ্জের ডিআইজি খুরশীদ হোসেনসহ প্রশাসনের কর্মকর্তা বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে পরিষদের দাবিগুলো নিয়ে আলোচনা হয়। দাবি বাস্তবায়নের ব্যাপারে প্রশাসনের আশ্বাস পাওয়ায় ধর্মঘট স্থগিত ঘোষণা করেন সংগঠনের নেতারা।

দিনাজপুরে বিশাল আকৃতির বিরল প্রজাতির চারটি পাখি উদ্ধার

স্টাফ রিপোর্টার: দিনাজপুরের চিরিরবন্দরে বিরল প্রজাতির চারটি পাখি উদ্ধার করেছে এলাকাবাসী। বিশাল আকারের এই পাখিগুলো কোন প্রজাতির তা এলাকাবাসী বলতে না পারলেও প্রাণিসম্পদ ও বন বিভাগ বলছে এগুলো এক প্রজাতির শকুন। স্থানীয় প্রাণিসম্পদ বিভাগের সহযোগিতায় পাখিগুলোকে হেফাজতে নিয়েছে দিনাজপুর বন বিভাগ।  স্থানীয় যুবক মোহাম্মদ মানিক হোসেন জানান, চিরিরবন্দর উপজেলার সাতনালা ইউনিয়নের ঝাড়ুয়ার পাড় এলাকার একটি বাঁশ ঝাড়ে বুধবার বিকেলে এক সঙ্গে চারটি পাখি বসে। বিশাল আকারের ওই চারটি পাখিকে দেখে এলাকার লোকজন ছুটে আসে। একপর্যায়ে একদল যুবক ওই চারটি পাখিকে ধরে বেঁধে রাখে। পরে স্থানীয়রা উপজেলা প্রাণিসম্পদ বিভাগকে খবর দেয়।

সঞ্চয়পত্র বিক্রি বাড়ছেই

স্টাফ রিপোর্টার: চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) সঞ্চয়পত্র বিক্রি থেকে নিট ঋণ এসেছে ১৫ হাজার ৯৬০ কোটি টাকা। যা সরকার নির্ধারিত লক্ষ্যমাত্রার ৮১.৩৮ শতাংশ। চলতি ২০১৬-১৭ অর্থবছরের পুরো সময়ে সঞ্চয়পত্র থেকে ১৯ হাজার ৬১০ কোটি টাকা ঋণ নেয়ার লক্ষ্য রয়েছে সরকারের। জাতীয় সঞ্চয় অধিদফতরের তথ্য মতে, গত অক্টোবরে সঞ্চয়পত্র বিক্রি থেকে নিট ঋণ এসেছে চার হাজার ৩১০ কোটি টাকা। এর আগের তিন মাসে এসেছিলো ১১ হাজার ৬৫০ কোটি টাকা। সব মিলিয়ে ১৫ হাজার ৯৬০ কোটি টাকা ঋণ আসে আলোচ্য চার মাসে। বিদায়ী ২০১৫-১৬ অর্থবছরের একই সময়ে (জুলাই-অক্টোবর) সঞ্চয়পত্র থেকে নিট ঋণ এসেছিলো ৯ হাজার ৩৩ কোটি টাকা। ব্যাংকগুলোতে আমানতের সুদহার কমে আসায় মানুষ সঞ্চয়পত্রের দিকে ঝুঁকেছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকরা। স্থায়ী আমানতের বিপরীতে বর্তমানে বাণিজ্যিক ব্যাংকগুলো গড়ে ৬ থেকে ৭ শতাংশ হারে সুদ দিচ্ছে, যা সঞ্চয়পত্রের সুদের তুলনায় অনেক কম।