ব্রাজিল ফুটবল দল নিয়ে বিমান বিধ্বস্ত : নিহত ৭৫

 

নিহতের মধ্যে আছেন অনেক সাংবাদিক : বেঁচে গেছেন ডিফেন্ডার এবং গোলকিপারসহ জন

মাথাভাঙ্গা মনিটর: ব্রাজিলের একটি ক্লাব ফুটবল দলকে বহনকারী যাত্রীবাহী বিমান কলম্বিয়ায় বিধ্বস্ত হয়ে ৭৫ জন নিহত হয়েছেন। গতকাল মঙ্গলবার কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সোমবার রাত সোয়া ১০টায় একটি পার্বত্য এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়। এতে ব্রাজিলের শীর্ষস্থানীয় একটি ফুটবল ক্লাবের অধিকাংশ খেলোয়াড় এবং কর্মকর্তা এবং ২১ জন সাংবাদিকের অনেকে মারা গেছেন। বিমানটিতে ৮১ জন আরোহী ছিলেন। বিমান দুর্ঘটনায় বেঁচে গেছেন ক্লাবের ডিফেন্ডার এবং দুই গোলকিপারসহ ৬ জন। ফুটবলারদের মৃত্যুতে সারাবিশ্বে ফুটবলারদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। ব্রাজিল তিনদিনের শোক ঘোষণা করেছে। গভীর শোক প্রকাশ করেছে ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফা।

একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিএই ১৪৬ বিমানটি কলম্বিয়ার মেডিলিন আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করতে যাচ্ছিলো। এর কিছুক্ষণ আগে মেডিলিন থেকে কিছু দূরে লা ইউনিয়ন নামের ছোট্ট শহরে বিমানটি বিধ্বস্ত হয়। ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪ এক টুইটার বার্তায় জানিয়েছে, ২৯৩৩ ফ্লাইটের বিমানটি যখন ১৫ হাজার ৫শ ফুট ওপরে ছিলো তখন শেষবারের মতো সংকেত পাওয়া গিয়েছিলো। তখন সেটি গন্তব্যস্থল থেকে ৩০ কিলোমিটার দূরে ছিলো। বিমানটি ব্রিটেনের একটি কোম্পানির। দক্ষিণ আমেরিকান ক্লাব ফুটবলের ফাইনাল ম্যাচ খেলার জন্য ব্রাজিলের দলটি বলিভিয়া থেকে যাত্রা শুরু করেছিলো। দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম ক্লাব ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলতে তারা মেডেলিন যাচ্ছিলো। তাদের প্রতিপক্ষ ছিলো স্থানীয় ক্লাব অ্যাটলেটিকো ন্যাশনাল। ব্রাজিলের অন্যতম প্রথম সারির ক্লাব শাপেকোয়েঞ্জা। পুলিশ জানিয়েছে, বিমানটিতে ৭২ যাত্রী ও ৯ ক্রুসহ মোট ৮১ জনের মধ্যে ৬ জন বেঁচে গেছেন। এক ফটোগ্রাফার জানিয়েছেন, বিমানটি এমনভাবে বিধ্বস্ত হয়েছে যে তা চিন্নিত করা কঠিন হয়ে পড়েছে। ক্লাবের রক্ষণভাগের খেলোয়াড় অ্যালান রাচেল প্রাণে রক্ষা পেয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। এছাড়া বিভিন্ন খবরে বলা হচ্ছে, দলের দুই গোলকিপার এবং ফিজিও বেঁচে গেছেন। ব্রাজিলের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, খেলোয়াড়দের মধ্যে অ্যালান রাচেল, ড্যানিলো পাডিলহা এবং জ্যাকসন ফলম্যান বেঁচে আছেন। বিধ্বস্ত হওয়ার পর বিমানে আগুন ধরে যায়নি বলেই কয়েকজন প্রাণে রক্ষা পেয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

কলম্বিয়ার বেসামরিক বিমান পরিবহনের প্রধান আলফ্রেডোন বোকানেগ্রা জানিয়েছেন, ৭৫ জনের মৃত্যু সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে। জীবিত ছয়জনের মধ্যেও কেউ কেউ মারা যেতে পারেন। ব্রাজিলের সংবাদ মাধ্যম জানিয়েছে, ম্যাচ রিপোর্ট করার জন্য ২১ জন সাংবাদিক ফুটবলারদের সাথে গিয়েছিলেন। ম্যাচটি হওয়ার কথা ছিলো আজ বুধবার, কিন্তু দক্ষিণ আমেরিকার ফুটবল কনফেডারেশন জানিয়েছে, সব কার্যক্রম স্থগিত করা হয়েছে। ব্রাজিলে শাপেকো শহরে ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত এই ফুটবল ক্লাবটি ২০১৪ সালে ব্রাজিলের শীর্ষ ক্লাব টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করে। ক্লাবের ভাইস প্রেসিডেন্ট ইভান টোজো স্থানীয় এক টিভিতে বলেছেন, পুরো শাপেকো শহরে শোকের মাতম চলছে। বহু মানুষ কান্নাকাটি করছেন। তারা এটা কল্পনাও করতে পারেনি। শাপেকোয়েন্সে তাদের আনন্দ উল্লাসের প্রধান উত্স ছিলো। বিমান দুর্ঘটনার কারণ এখনও জানা যায়নি। তবে পার্বত্য এলাকায় খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার কাজ ব্যাহত হয়েছে।