দেশের টুকিটাকি : ২০১৭ সালে সরকারি ছুটি ২২ দিন, ১০ দিনই শুক্র ও শনিবারে

সংখ্যালঘুদের সুরক্ষায় আসছে আইন

স্টাফ রিপোর্টার: সংখ্যালঘুদের সুরক্ষায় আইন প্রণয়নের কাজ চলছে বলে জানিয়েছেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। মন্ত্রী বৃহস্পতিবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রধানমন্ত্রী প্1479991484রতিশ্রুত খুলনা ও বাগেরহাট জেলা আইনজীবী সমিতি ভবন নির্মাণের জন্য ৭ কোটি ৫৫ লাখ ৪২ হাজার টাকার মঞ্জুরিপত্র প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের অর্থ উদ্ধারের বিষয়ে আসন্ন ফিলিপাইন সফর প্রসঙ্গে তিনি জানান, আগামী ৩০ নভেম্বর দেশে ফিরেই তিনি ফিলিপাইন সফরের সফলতা বা ব্যর্থতা জানাবেন। মঞ্জুরিকৃত এ অর্থ থেকে বাগেরহাট জেলা আইনজীবী সমিতির ৬ তলা ভবন নির্মাণের জন্য ৪ কোটি ৪৪ লাখ ৩ হাজার টাকা এবং খুলনা আইনজীবী সমিতির ৬ তলা ভীত বিশিষ্ট ৪ তলা ভবন নির্মাণের জন্য ৩ কোটি ১১ লাখ ৪২ হাজার টাকা ব্যয় করা হবে বলে জানানো হয়। অনুষ্ঠানে মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক, যুগ্মসচিব বিকাশ কুমার সাহা ও গোলাম সারোয়ারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং খুলনা ও বাগেরহাট জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

২০১৭ সালে সরকারি ছুটি ২২ দিন, ১০ দিনই শুক্র শনিবারে

স্টাফ রিপোর্টার: ২০১৭ সালে সাধারণ ও নির্বাহী ছুটি মিলিয়ে সর্বমোট ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে ১০ দিনই পড়েছে শুক্র ও শনিবার। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান। তিনি বলেন, ‘জাতীয় দিবস ও বিভিন্ন সমপ্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসে ১৪ দিন সাধারণ ছুটি থাকবে। সাধারণ ছুটির মধ্যে ছয়টি সাপ্তাহিক ছুটির দিন (শুক্র ও শনিবার) পড়েছে। এছাড়া বাংলা নববর্ষ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবসে আটদিন নির্বাহী আদেশে ছুটি থাকবে। এ ছুটির মধ্যে চারটি সপ্তাহিক ছুটির দিন পড়ে গেছে।’ শফিউল আলম আরও বলেন, ‘আগামী বছর ধর্মীয় কর্ম উপলক্ষে সরকারি কর্মচারীদের তিন দিন ঐচ্ছিক ছুটি থাকবে।’ এছাড়াও পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রধান সামাজিক উত্সব বৈশাবি উদযাপনের জন্য সেখানকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুদিন (২৯ চৈত্র ও ২ বৈশাখ) ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে। এরমধ্যে একদিন সাপ্তাহিক ছুটি রয়েছে বলেও জানান শফিউল আলম।

রাগীব আলীকে পুলিশের কাছে হস্তান্তর

স্টাফ রিপোর্টার: গতকাল বৃহস্পতিবার বেলা ৩টার দিকে সিলেটের বিয়ানিবাজারের সূতারকান্দি বর্ডার দিয়ে তাকে হস্তান্তর করে ভারতের করিমগঞ্জের ইমিগ্রেশন পুলিশ। সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা জানান, রাগীব আলীকে বিকালে আদালতে তোলা হবে। এর আগে বৃহস্পতিবার সকালে ভারতের করিমগঞ্জের1479987863 ইমিগ্রেশন পুলিশ তাকে গ্রেফতার করে। প্রসঙ্গত, ভূমি মন্ত্রণালয়ের স্মারক (চিঠি) জালিয়াতি ও প্রতারণা করে সিলেটের দুই হাজার কোটি টাকার দেবোত্তোর সম্পত্তি তারাপুর চা বাগান দখলের অভিযোগে দুইটি মামলায় গত ১০ আগস্ট রাগীব আলী ও তার একমাত্র ছেলে আবদুল হাইসহ ছয়জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত। পরোয়ানা জারির দিনই গোপনে সপরিবারে ভারত পালিয়ে যান তিনি। ১০ আগস্ট পালিয়ে ভারত চলে যাওয়ার পর ১২ নভেম্বর দেশে ফিরে আসেন রাগীবের ছেলে আব্দুল হাই। ওইদিন জকিগঞ্জ সীমান্ত দিয়ে দেশে প্রবেশের সময় ইমিগ্রেশন পুলিশ তাকে গ্রেফতার করে।

সার্কের সাংস্কৃতিক রাজধানী হলো মহাস্থানগড়

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের প্রাচীন জনপদ বগুড়ার মহাস্থানগড় সার্কের সাংস্কৃতিক রাজধানী হিসেবে চূড়ান্ত স্বীকৃতি পেল। আজ সার্ক কালচারাল সেন্টারের ঢাকায় সফররত পরিচালক ওয়াসান্থে কোতোয়ালার নেতৃত্বে সংস্থার একটি দল এ ঘোষণা চূড়ান্ত করে। প্রত্নতত্ত্ব অধিদফতর সূত্র জানায়, আগামী বছরের ২১ জানুয়ারি থেকে এ ঘোষণা কার্যকর হবে।
মহাস্থানগড় বাংলাদেশের একটি অন্যতম প্রাচীন পুরাকীর্তি। প্রাচীন পুণ্ড্রবর্ধন রাজ্যের রাজধানী মহাস্থানগড়ের নাম ছিলো পুণ্ড্রনগর। এখানে মৌর্য, গুপ্ত, পাল, সেন সাম্রাজ্যের প্রচুর নিদর্শন পাওয়া গেছে। বগুড়া শহর থেকে প্রায় ১৩ কিলোমিটার উত্তরে করতোয়া নদীর পশ্চিম তীরে মহাস্থানগড় সুমহান ঐতিহ্যের সাক্ষী হয়ে আজও দাঁড়িয়ে আছে।
২০১৫ সাল থেকে সার্ক কালচারাল সেন্টার সার্কভুক্ত দেশগুলোর মধ্যে কোনো একটি প্রাচীন ঐতিহ্যবাহী অঞ্চলকে সার্কের রাজধানী হিসেবে ঘোষণা করে আসছে।

বাদ পড়াদের ভোটার হওয়ার সুযোগ আজ থেকে

স্টাফ রিপোর্টার: বয়স ১৮ হওয়া সত্ত্বেও যারা এখনও ভোটার হতে পারেননি তাদেরকে বিশেষ ব্যবস্থায় ভোটার হওয়ার সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এবার তথ্য সংগ্রহকারীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন না। কেউ ভোটার হতে চাইলে চাইলে তাকে সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন কমিশন অফিসে গিয়ে ভোটার হতে হবে। ভোটার তালিকা হালনাগাদে তথ্য সংগ্রহের কাজ আজ শুক্রবার থেকে শুরু হয়ে চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ জানান, বাদ পড়াদের ভোটার হওয়ার সুযোগ দিতেই ২৫ নভেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধনের এ সুযোগ দেয়া হয়েছে। ২০১৭ সালের ১ জানুয়ারিতে যারা ভোটারযোগ্য হবেন তাদের জন্য এ সুযোগ। তিনি জানান, কমিশন মনে করছে গেলো বছরে নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহের সময় উল্লেখযোগ্য সংখ্যক নাগরিক সাড়া দেয়নি। তাই এবার তাদেরতালিকাভুক্ত করা হবে। আর কেউ নিবন্ধন করতে চাইলে তাকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে আসতে হবে। ২ জানুয়ারি খসড়া প্রকাশের সময় তাদের নামও থাকবে ভোটার তালিকায়। সর্বশেষ হালনাগাদ অনুযায়ী দেশের মোট ভোটার সংখ্যা ৯ কোটি ৯৮ লাখ ৯৮ হাজার ৫৫৩ জন। এর মধ্যে পুরুষ ৫ কোটি ৩ লাখ ২০ হাজার ৩৬২ জনএবং নারী ভোটার ৪ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার ১৯১ জন।