প্রাথমিক-ইবতেদায়ি সমাপনী পরীক্ষা আজ শুরু

 

স্টাফ রিপোর্টার: পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজ। এবার মোট পরীক্ষার্থী ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন। গত বছর পরীক্ষার্থী ছিলো ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন। গত বছরের তুলনায় এবার দুটি পরীক্ষায় পরীক্ষার্থী ২৪ হাজার ২২৬ জন কম। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, এ বছর প্রাথমিক সমাপনীতে ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন ও ইবতেদায়ি সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জন ছাত্রছাত্রী অংশ নিচ্ছে।
প্রথম দিন প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ইংরেজি বিষয়ের পরীক্ষা হবে। রোববার সকাল সাড়ে ১০টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. মোস্তাফিজুর রহমান রাজধানীর অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করবেন।
প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত হবে। তবে বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বেশি রাখা হয়েছে। পরীক্ষা শেষ হবে ২৭ নভেম্বর।

চুয়াডাঙ্গা জেলায় এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২০ হাজার ৩৩৯। আর ইবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৭৬৬।

পরীক্ষা উপলক্ষে গত সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী জানান, দুটি পরীক্ষায় এবার ছাত্রের চেয়ে ছাত্রী দুই লাখ ৩৮ হাজার ৫০৯ জন বেশি। প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীদের মধ্যে ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন ছাত্র ও ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন ছাত্রী। ইবতেদায়ি সমাপনীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ ও ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন। প্রাথমিক সমাপনীতে দুই হাজার ৮৫৭ ও ইবতেদায়িতে ৯০ জন বিশেষ চাহিদা সম্পন্ন (অটিস্টিক) পরীক্ষার্থী অংশ নেবে। সারাদেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে দেশের বাইরে ১১টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে।

২০০৯ সালে প্রথম প্রাথমিক সমাপনী শুরু হয়। ইবতেদায়ি সমাপনী শুরু হয় আরও এক বছর পর। সেই অনুযায়ী অষ্টমবারের মতো প্রাথমিক সমাপনী ও সপ্তমবারের মতো ইবতেদায়ি সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।
নিয়ন্ত্রণকক্ষ: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষ খেলা হয়েছে। মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন নাম্বার ৯৫১৫৯৭৭ এবং অধিদপ্তরের নিয়ন্ত্রণকক্ষের টেলিফোন নাম্বার ৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯ ও ০১৭১২৪১৩১০০। নিয়ন্ত্রণকক্ষ থেকে পরীক্ষা-সংক্রান্ত সব তথ্য জানা যাবে।

পরীক্ষার বিস্তারিত সময়সূচি: প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা ও ২৭ নভেম্বর গণিত পরীক্ষা হবে।
ইবতেদায়ি সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাঈদ ও ফিকহ্, ২৭ নভেম্বর গণিত বিষয়ে পরীক্ষা হবে।