ঝিনাইদহের কালীগঞ্জে আগাম শীতকালীন সবজি ক্ষেত পরিচর্যায় ব্যস্ত চাষিরা : দাম ভালো পাওয়ায় খুশি

 

শিপলু জামান: ঝিনাইদহের কালীগঞ্জে আগাম শীতকালীন সবজি ক্ষেত পরিচর্যায় ব্যস্ত চাষিরা। ইতোমধ্যে অনেকেই বিক্রি করেছেন ক্ষেতের সবজি, দামও পেয়েছেন ভালো। কৃষি বিভাগের নানা সহযোগিতার কারণেই চাষিরা ফলন ভালো পাচ্ছেন বলে দাবি কৃষি বিভাগের।

খরচের তুলনায় লাভ অনেক বেশি, তাইতো ঝিনাইদহের কালীগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে আগাম শীতকালীন সবজি চাষ। কৃষি বিভাগের দেয়া তথ্যমতে জেলায় শীতকালীন সবজি আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে ১১ হাজার হেক্টর জমিতে। ইতোমধ্যেই আগাম শীতকালীন সবজির আবাদ হয়েছে ৩৫ ভাগ জমিতে। উপজেলার কাচামাল হাটা, নতুনবাজার, বারবাজার, চাপরাইল, নলডাংগা, বাজারগুলোতেও উঠতে শুরু করেছে এসব সবজি। জেলার বিভিন্ন এলাকার মাঠে তাকালেই চোখে পড়বে বাধাকপি, ফুলকপি, লাউ, শিমসহ বিভিন্ন রকমের আগাম শীতকালীন সবজি। আসছে শীত মরসুম, তাইতো দমফেলার ফুরসত নেই চাষিদের। চাষিরা ব্যস্ত ক্ষেত থেকে আগাছা পরিষ্কার, পোকামকড় দমনে। এখন ভালো করে পরিচর্যা করা গেলে সবজির ভালো ফলন মিলবে তাইতো কালীগঞ্জ উপজেলার সাহাপুর গ্রামের চাষি শাহজান আলী  জানান, ব্যস্ত আছি ক্ষেত পরিচর্যার কাজে।

কালীগঞ্জ উপজেলার মনোহরপুর গ্রামের চাষি বাপ্পারাজ বলেন, বিঘা প্রতি সবজি চাষে খরচ হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা, আর ফলন ভালো হলে লাভ দিগুনেরও বেশি। ইতোমধ্যেই আগাম শীতকালীন সবজি বিক্রি করে ভালো লাভ পেয়েছি। অনেকে লাভের টাকা দিয়ে পুনরায় সবজি চাষ করেছেন বলে জানান তিনি।

ঝিনাইদহজেলা কৃষি সম্প্রসারন অধিদফতর প্রশিক্ষণ কর্মকর্তা নাজমুল আহসান জানান, কৃষকদের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সহযোগিতা করার কারণেই জনপ্রিয় হয়ে উঠছে সবজি চাষ। আগামীতে জেলায় সবজির চাষ আরও বাড়বে বলে দাবি সংশ্লিষ্টদের।