বিশ্ব টুকিটাকি : আবাসিক স্কুলে ১২ শিক্ষার্থীকে দিনের পর দিন ধর্ষণ : ৭ শিক্ষক গ্রেফতার

ধর্ম অবমাননায় ইন্দোনেশিয়ায় গভর্নরের বিরুদ্ধে বিক্ষোভ

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার গভর্নরের বিরুদ্ধে ধর্ম অবমানানার অভিযোগ এনে হাজার হাজার মুসলিম আজ সেখানে বিক্ষোভ করেছে। গভর্নর বাসুকি চাহাইয়া এহক পুরনামা জাতিগতভাবে চীনা খ্রিষ্টান। তার বিরুদ্ধে কোরআন অবমাননার অভিযোগ আনা হয়েছে। তবে গভর্নর এহক বলেছেন, ভোটারদের বিভ্রান্ত করার জন্য তার রাজনৈতিক প্রতিপক্ষ কোরানের একটি আয়াতকে ব্যবহার করছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ায় বাসুকি চা্হাইয়া এহক পুরনামা হচ্ছেন জাকার্তার প্রথম চীনা বংশোদ্ভুত গভর্নর। তার বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিতে হাজার হাজার বিক্ষোভকারী জাকার্তার ইসতিকলাল মসজিদ থেকে মিছিল করে প্রেসিডেন্টের প্রাসাদ পর্যন্ত যায়। এই ঘটনাকে কেন্দ্র করে ইন্দোনেশিয়ায় জাতিগত এবং ধর্মীয় উত্তেজনা বাড়তে পারে বলে আশংকা করছে কর্তৃপক্ষ। জাকার্তায় নিরাপত্তা বাহিনীকে সতর্কাবস্থায় রাখা হয়েছে। বিক্ষোভে প্রায় ৫০ হাজার মানুষ অংশ নেয়। বিক্ষোভে জাকার্তার কেন্দ্রস্থল কার্যত বন্ধ হয়ে যায়। পরিস্থিতি মোকাবেলায় জাকার্তায় মোতায়েন করা হয়েছে ২০ হাজার পুলিশ। ইন্দোনেশিয়ার জাতিগত চীনারা মোট জনসংখ্যার মাত্র এক শতাংশ। ১৯৯৮ সালে এক দাঙ্গার সময় তাদের মালিকানাধীন দোকান-পাট এবং ব্যবসা প্রতিষ্ঠানে হামলা করা হয়।

আবাসিক স্কুলে ১২ শিক্ষার্থীকে দিনের পর দিন ধর্ষণ : শিক্ষক গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মহারাষ্ট্রে একটি আবাসিক স্কুলের অন্তত ১২ ছাত্রীকে ধর্ষণের অভিযোগে সাতজন শিক্ষকসহ মোট ১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। আরও কয়েকজন শিক্ষককে গ্রেফতার করা হতে পারে বলে পুলিশ জানিয়েছে। মুম্বাই থেকে ৪৫০ কিলোমিটার দূরের বুলদানা জেলায় নিনাধি আশ্রম নামের ওই বেসরকারি আবাসিক স্কুলে আদিবাসী ছাত্রীরা পড়াশোনা করে। যাদের ধর্ষন করা হয়েছে বলে অভিযোগ, তারা সবাই ১২ থেকে ১৪ বছর বয়সী। ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, এসব শিক্ষার্থীদের দিনের পর দিন নিপীড়ণ করা হয়। এতে সম্ভবত অন্তঃসত্ত্বাও হয়ে পড়েছে তিন ছাত্রী। সম্প্রতি দিওয়ালির ছুটিতে ছাত্রীরা বাড়ি গিয়েছিলো। জলগাঁও জেলার হালখেড়া গ্রামের তিন ছাত্রীও ওই স্কুলে পড়ে। অন্যান্যদের মতো ছুটোছুটি না করে চুপচাপ বসেছিলো দেখে তাদের আত্মীয়স্বজনরা জানতে চান কী হয়েছে। তখন ওই ছাত্রীরা জানায় তাদের পেটে ব্যথা, ভেতরে একটা ভারী কিছু আছে বলে মনে হয় সবসময়ে। ডাক্তারের কাছে নিয়ে যাওয়া হলে দেখা যায় তারা সন্তানসম্ভবা। তখনই ধর্ষণের ঘটনাটি জানা যায়। প্রথমে জলগাঁও জেলার পুলিশ এবং তারপরে বুলদানা জেলা পুলিশের কাছে অভিযোগ দয়ের হয়।

২৪ ঘণ্টার জন্য এনডিটিভি বন্ধ রাখার নির্দেশ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের হিন্দি সংবাদ চ্যানেল এনডিটিভি ইন্ডিয়াকে শাস্তিমূলক ব্যবস্থা হিসাবে ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দিচ্ছে সেদেশের সরকার। আগামী ৯ই নভেম্বর মাঝরাত থেকে ২৪ ঘন্টার জন্য এনডিটিভি ইন্ডিয়ার সম্প্রচার বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ বছরের জানুয়ারিতে পাঠানকোটে ভারতীয় বিমান বাহিনীর একটি ঘাঁটিতে জঙ্গি হামলার সময়ে ওই চ্যানেলটির প্রতিবেদনে কৌশলগত ও স্পর্শকাতর কিছু তথ্য পরিবেশন করার দায়ে এই শাস্তিমূলক ব্যবস্থার কথা জানিয়েছে।

তিনি যখন মিস ওয়ার্ল্ড আমি তখন স্কুলছাত্রী

মাথাভঙ্গা মনিটর: বলিউডে প্রতিযোগিতার বাজারে এ দুজনের নাম আসে প্রথমেই। একই ছবিতে অভিনয় করেছিলেন দুজন। বলিউডের গণ্ডি পেরিয়ে হলিউডেও তাঁদের পদচারণ। প্রতিযোগিতায় টক্কর লাগলেও পরস্পরকে শ্রদ্ধার চোখেই দেখেন দীপিকা পাড়ুকোন ও প্রিয়াঙ্কা চোপড়া। একটি অনুষ্ঠানে নিজের প্রতিদ্বন্দ্বীর গুণের কথাই শোনা গেল দীপিকার মুখে। ‘কোয়ান্টিকো’ দিয়ে প্রিয়াঙ্কা পশ্চিমের জনপ্রিয় মুখ। আসছে ‘বেওয়াচ’ ছবিতেও ডোয়াইন জনসনের সঙ্গে দেখা যাবে তাঁকে। এদিকে আরেক অভিনেত্রী দীপিকাও সমানতালে দৌড়াচ্ছেন। ‘পদ্মাবতী’ ছবিতে পুরুষ তারকা রণবীর সিংকে ছাড়িয়ে গেছে তাঁর পারিশ্রমিক। কিছুদিনের মধ্যেই রুপালি পর্দায় হাজির হবেন হলিউড অভিনেতা ভিন ডিজেলের সঙ্গে।
এমন প্রতিযোগিতা চললেও ভোগ ম্যাগাজিনকে দেয়া এক সাক্ষাৎকারে দীপিকা বললেন, প্রিয়াঙ্কা তাঁর প্রতিযোগী হওয়াতে কোনো সমস্যাই নেই। দীপিকার ভাষায়, ‘আমাদের দুজনের শুরুটা আলাদা। আমি এখনো মনে করতে পারি, তিনি যখন মিস ওয়ার্ল্ড হন, তখন আমি স্কুলছাত্রী। অনেক বছর ধরেই তাকে চিনি। তার কোনো পরিবর্তন নেই। তার ক্যারিয়ারের চাহিদা আর আমার ক্যারিয়ারের জন্য যা চাই—এ দুইয়ের মধ্যে বিস্তর তফাত আছে।’ দীপিকা বর্তমানে সঞ্জয় লীলা বানশালির ছবি ‘পদ্মাবতী’ নিয়ে ব্যস্ত আছেন। ছবিতে তাঁর সঙ্গে অভিনয় করেছেন রণবীর সিং ও শহীদ কাপুর।