এক ঘণ্টা পরও কেন্দ্র কর্তৃপক্ষ জানে না খাতা হারানোর খবর

চুয়াডাঙ্গায় জেএসসি পরীক্ষার খাতা মিললো ৫ কিলোমিটার দূরের ভালাইপুর বাজারে

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় জেএসসি পরীক্ষার এক ঘণ্টার মাথায় একটি খাতা মিললো কেন্দ্র থেকে ৫ কিলোমিটার দূরে ভালাইপুর বাজারে। তখনও কেন্দ্র কর্তৃপক্ষ জানে না তাদের একটি খাতার হদিস নেই। গতকাল বৃহস্পতিবার জেএসসির ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। সংশ্লিষ্টদের দায়িত্ব অবহেলা আর উদাসীনতার এ দৃশ্য দেখে অনেক অভিভাবক বিস্মিত ও হতবাক হয়েছেন। অভিযুক্ত দুই কক্ষ পরিদর্শক ও অভিযুক্ত ছাত্রকে বহিষ্কার করা হয়েছে।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার ছিলো জেএসসি ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা। ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে যথারীতি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৭ নং কক্ষের পরীক্ষার্থী আলমডাঙ্গা উপজেলার আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র সোহানুর রহমান (রোল নং ২৬০৬৩১) পরীক্ষা শেষে তার খাতাটি নিয়ে বাড়ির উদ্দেশে চলে যায়। সে আলমডাঙ্গা উপজেলার ভালাইপুর মোড়ে পৌঁছুলে তার বন্ধু মারুফ খাতাটি দেখে চমকে ওঠে। পরে মারুফ তার বন্ধু সোহানকে বুঝিয়ে প্রায় এক ঘণ্টা পর কেন্দ্রে খাতাটি এনে জমা দেয়। কিন্তু তখনও কেন্দ্র কর্তৃপক্ষ জানে না তাদের একটি খাতা হারিয়ে গিয়েছিলো। সাধারণ অভিভবাক ও সচেতন মহলে এ নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। কিভাবে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণ করছে। আর কীভাবে পরীক্ষার খাতা বাইরে চলে গেলো, এ নিয়ে প্রশ্ন জাগে সব মহলে।

এ ব্যাপারে হলসুপার গাংনী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাখাওয়াত হোসেন বলেন, বিষয়টি খুবই দুঃখজনক। তিনি ওই কক্ষের দায়িত্বে থাকা কক্ষপরিদর্শক সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আনোয়ারুল ইসলাম এবং এমএ বারী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিভা রাণী বিশ্বাসকে দোষারোপ করেন। তবে কেন্দ্রসচিব ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি মোহন বিশ্বাস বলেন, ঘটনার সময় আমি একটি অনুষ্ঠানে ছিলাম। পরে এসে ঘটনা জানতে পেরে অভিযুক্ত দুই কক্ষ পরিদর্শক ও অভিযুক্ত ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। এদিকে বিষয়টি জানাজানি হলে যশোর শিক্ষাবোর্ড থেকে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তদের গতকালই বোর্ডে তলব করা হয় বলে জানা গেছে।