বিশ্ব টুকিটাকি : ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের দাবি রোগ সারানোর ক্ষমতা নেই হোমিওপ্যাথির

কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী আটক

মাথাভাঙ্গা মনিটর: কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী ও দিল্লির উপমুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়াসহ তিনজনকে আটক করেছে দিল্লির পুলিশ। বিষপানে মারা যাওয়া এক সেনাসদস্যের পরিবারের সাথে দেখা করতে গেলে তাদের বাধাrahul দেয় দিল্লির পুলিশ। পরে জোর করে ঢোকার চেষ্টা করার অভিযোগে তাদের আটক করা হয়। এক পদ এক পেনশন নীতির দাবিতে গত মঙ্গলবার বিকেলে দিল্লির একটি পার্কের সামনে বিষপানে মারা যান সাবেক সেনাসদস্য রামকিষণ গ্রেড়াওয়াল। এরপরই হরিয়ানার এই সাবেক সেনাসদস্যকে দিল্লির রামমনোহর লোহিয়া হাসপাতালে রাখা হয়। গতকাল বুধবার বিকেলে সেখানে ওই সেনাসদস্যের পরিবারের সাথে দেখা করতে যান রাহুল গান্ধী। এ সময় তার সঙ্গে ছিলেন বেশ কয়েকজন কংগ্রেস নেতা। প্রথমে তাকে হাসপাতালে ঢুকতে বাধা দেয়া হয়। এরপরও তিনি হাসপাতালে ঢুকতে চাইলে পুলিশ তাকে আটক করে। রাহুল গান্ধীর সাথে হরিয়ানার এমএলএ কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সূর্যওয়ালাকে আটক করা হয়।

ভিয়েতনামের বারে আগুন : ১৩ জনের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের একটি বারে আগুন লেগে ১৩ জন মারা গেছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় হ্যানয়ের কাউ গিয়াই শহরে আটতলা ভবনের কারাওকে বারে হঠাৎ আগুন লাগে। ভিয়েতনামের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আজ বুধবার সকালে বিবিসি অনলাইনের খবরে এ কথা জানানো হয়। খবরে বলা হয়, ৫ ঘণ্টার চেষ্টায় দমকল বাহিনী আগুন নেভাতে সক্ষম হয়। সে সময় দুজন পুলিশ কর্মকর্তা আহত হন। এক নিরাপত্তাকর্মী সাংবাদিকদের জানান, সাইনবোর্ড থেকে এ আগুন লাগে। শুরুতে বারের কর্মীরা সেই আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হন। ভিএনই এক্সপ্রেস নামের একটি অনলাইন নিউজ আউটলেট জানিয়েছে, কারাওকে বারের পাশের তিনটি ভবনেও আগুন ছড়িয়ে পড়ে। এতে রাস্তার ওপরে থাকা একটি গাড়ি ও মোটরসাইকেল পুড়ে গেছে।

ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের দাবি রোগ সারানোর ক্ষমতা নেই হোমিওপ্যাথির

মাথাভাঙ্গা মনিটর: অনেকের কাছে, হোমিওপ্যাথি আধুনিক চিকিৎসার ‘প্রসিদ্ধ’ বিকল্পগুলোর অন্যতম একটি। কিন্তু গবেষণা বলছে, রোগের চিকিৎসায় হোমিওপ্যাথি কাজে আসে এমন কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। পৃথিবী বিখ্যাত বিজ্ঞানীরাও মনে করেন, হোমিওপ্যাথি রোগীদের জন্য শেষ মুহূর্তের নিষ্ক্রিয় ভেষজ সান্ত্বনা। এ কারণে 1478064279বৈজ্ঞানিকভাবে ভিত্তিহীন এই চিকিৎসাকে সরকারি স্বাস্থ্য সেবা থেকে বাদ দেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস। আপাতত এই নির্দেশ মেনে সেবা দেয়া হচ্ছে ইংল্যান্ডের উত্তর দিকের কিছু এলাকায়। ব্রিটিশ নাগরিকরা অসুস্থ হলে তাদের বিনামূল্যে চিকিৎসার ব্যবস্থা করে সরকারি সংস্থা ন্যাশনাল হেলথ সার্ভিস। গ্রেট ব্রিটেনের তিনটি দেশ- ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলস ছাড়াও নর্দান আয়ারল্যান্ডেও রয়েছে এই সংস্থা। তবে প্রত্যেকে জায়গাতেই কাজ হয় স্বাধীনভাবে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিকল্প আধুনিক চিকিৎসা হিসেবে প্রচার করা হলেও হোমিওপ্যাথি চিকিৎসায় আসলে কোনো রোগ সারে না। হোমিওপ্যাথি চিকিৎসার মূল ভাবনা নিয়েও প্রশ্ন তুলেছেন ব্রিটিশ চিকিৎসকরা।

সৌদি প্রিন্সকে চাবুক!

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের ক্ষমতাসীন আল সৌদ পরিবারের এক প্রিন্সকে আদালতের আদেশে জেদ্দার একটি কারাগারে চাবুক মারা হয়েছে। দেশটির একটি সংবাদপত্র গতকাল বুধবার এই তথ্য জানিয়েছে। কোন অপরাধে তাকে শাস্তি দেয়া হয়েছে, তাও জানানো হয়নি। ওই প্রিন্সকে চাবকানোর পাশাপাশি কারাদণ্ডের আদেশও দেয়া হয়েছে। জেদ্দার একটি কারাগারে গত সোমবার প্রিন্সকে চাবকানো হয়। পুলিশের এক সদস্য এই শাস্তি কার্যকর করেন। চাবকানোর আগে প্রিন্সের স্বাস্থ্য পরীক্ষা করা হয়।