প্রশাসনে পদোন্নতি হচ্ছে ৫ শতাধিক কর্মকর্তার

 

স্টাফ রিপোর্টার: প্রশাসনে পাঁচ শতাধিক কর্মকর্তার পদোন্নতি হচ্ছে। অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপ-সচিব; এই তিন স্তরে পদোন্নতি দিতে ১০ দফা সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বৈঠক হয়েছে। তালিকা চূড়ান্ত করতে এখনো বৈঠক চলছে। খুব শিগগিরই এ পদোন্নতির আদেশ জারি করা হবে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, সরকার প্রশাসনের বিভিন্ন স্তরে পাঁচ শতাধিক কর্মকর্তাকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্য উপ-সচিব পদে ৩৫০ জন, যুগ্ম সচিব পদে ১৫০ জন, অতিরিক্ত সচিব পদে ৮০ জন কর্মকর্তা রয়েছেন। সিনিয়র সহকারী সচিব থেকে উপ-সচিব করার জন্য ৮৫০ জনের নামের তালিকা করা হয়েছে। এর মধ্যে অন্যান্য ক্যাডারের ৩০০ কর্মকর্তা আছেন। নতুনভাবে একুশতম ও বাইশতম ব্যাচের ৪৫০ জনও রয়েছেন পদোন্নতির জন্য বিবেচনার তালিকায়। এর মধ্যে সাড়ে তিনশ’ কর্মকর্তাকে উপ-সচিব পদে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত রয়েছে। ২১তম ব্যাচের ১৭৫ জন ও ২২তম ব্যাচের ১২৫ জন ও অন্যান্য ক্যাডার থেকে ৫০ জন কর্মকর্তা উপ-সচিব পদে পদোন্নতি পাচ্ছেন।

উপসচিব থেকে যুগ্ম সচিব করার জন্য ৫৩০ জনের তালিকা করা হয়েছে। এর মধ্যে নতুনভাবে পদোন্নতির তালিকায় বিবেচনায় আনা ১১তম ব্যাচের ১৫০ জন এবং অন্যান্য ক্যাডারের ১৫০ জনকে। উপ-সচিব থেকে যুগ্ম সচিব পদে ১৫০ কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন। যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে বিবেচনার জন্য ৫০০ জনের তালিকা করা হয়েছে। এই তালিকা থেকে অতিরিক্ত সচিব পদে ’৮৩ ব্যাচ ও ’৮৪ ব্যাচের ২০ জন আর বাকি ৬০ জন ’৮৫ ব্যাচের কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন। তবে ৮৬ ব্যাচের পদোন্নতি নিয়ে এখনো সংশয় রয়েছে বলে জানা গেছে।

এসএসবি বোর্ডের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানান, প্রশাসনের তিন স্তরে পাঁচ শতাধিক কর্মকর্তার পদোন্নতি হতে পারে। অতিরিক্ত সচিব পদে ৫০ থেকে ৮০, যুগ্ম সচিব ১২০ থেকে ১৫০ জন আর উপ-সচিব পদে ৩শ’ থেকে সাড়ে তিনশ’ হতে পারে। তার মতে, তিন স্তরে বিপুল সংখ্যক কর্মকর্তা অবসরে যাচ্ছেন। এটি বিবেচনায় রেখে বেশি সংখ্যায় পদোন্নতি দিতে হচ্ছে।

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী নিজ দফতরে বলেন, আমরা এসএসবির সভা করছি। তবে পদোন্নতির সংখ্যা এখনো ঠিক হয়নি। সে কারণে সংখ্যা বলা যাবে না।
বিপুল সংখ্যক পদোন্নতির আদেশ জারি এ মাসের শেষ দিকে অথবা নভেম্বরের মাঝামাঝি হতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।