দেশ বিদেশের টুকিটাকি : স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি

বিএনপির কাজ সংবাদ সম্মেলনে সীমাবদ্ধ : কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি হতাশাগ্রস্ত একটি দল। ঘরে বসে সংবাদ সম্মেলনের মধ্যে তাদের কাজ সীমাবদ্ধ। জনগণের সাথে তাদের কোনো সম্পৃক্ততা নেই। গতকাল বৃহস্পতিবার সকালে বনানী কবরস্থানে পঁচাত্তরের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নিহত বঙ্গবন্ধুর সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ বঙ্গবন্ধু পরিবারের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন। আওয়ামী লীগের কাউন্সিলে গণতন্ত্র বা কোনো অর্জন নেই—বিএনপির এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএনপি গণতন্ত্র বিশ্বাস করে—এটা আগে প্রমাণ করুক। বিএনপির মধ্যেই কোনো গণতন্ত্র নেই, অথচ তারা আবার গণতন্ত্রের কথা বলে। আওয়ামী লীগ সুশৃঙ্খল, বৃহৎ একটি দল। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘আমাদের কাউন্সিলে সম্পূর্ণ গণতন্ত্র মেনে নেতা নির্বাচিত করা হয়েছে। কাউন্সিল নিয়ে জনগণের যথেষ্ট আগ্রহ ছিল।’
এর আগে পঁচাত্তরের ১৫ আগস্ট ঘাতকদের হাতে নিহত শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের নবনির্বাচিত কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নেতারা। এ সময় তারা প্রতিটি শহীদের কবরে ফুলের পাপড়ি ছিটিয়ে দেন। শ্রদ্ধা শেষে সুরা ফাতেহা পাঠ করে মোনাজাত করা হয়।

 

অন্ধ্র প্রদেশের দিকে ধাবিত হচ্ছে ঘূর্ণিঝড় কায়ান্ট

স্টাফ রিপোর্টার: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় কায়ান্ট পশ্চিম দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত ভারতের অন্ধ্র প্রদেশের উপকূলীয় এলাকায় ধাবিত হয়েছে। আবহাওয়া বিভাগ বৃহস্পতিবার  জানায়, ঘূর্ণিঝড় কায়ান্ট বৃহস্পতিবার ভোর ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিলো। এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। তবে এর প্রভাবে সারাদেশে হালকা থেকে মাঝারি এবং মাঝারি থেকে ভাড়ি মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদফতর পূর্বাভাস দিয়েছে। এদিকে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপে এর কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে নামিয়ে এক নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

 

স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি

স্টাফ রিপোর্টার: বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠন করা হয়েছে। কমিটির সভাপতি করা হয়েছে শফিউল বারী বাবুকে। আর সাধারণ সম্পাদক হয়েছেন আবদুল কাদের ভুঁইয়া (জুয়েল) ও সাংগঠনিক সম্পাদক হয়েছেন ইয়াসিন আলী। বৃহস্পতিবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কমিটির অনুমোদন দেন। শফিউল স্বেচ্ছাসেবক দলের আগের কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন। আবদুল কাদের ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি ও আর ইয়াসিন আলী স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক ছিলেন। নতুন কমিটিতে সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান, সহসভাপতি গোলাম সারোয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ ও সাদরাজ্জামানকে মনোনীত করা হয়েছে। সংগঠনটির কোনো কাউন্সিল অনুষ্ঠিত হয়নি। স্বেচ্ছাসেবক দলের সর্বশেষ সভাপতি ছিলেন হাবিব উন নবী খান সোহেল। বর্তমানে তিনি বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব হয়েছেন। এ ছাড়া সাধারণ সম্পাদক মীর শরাফত আলীও কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পেয়েছেন। বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী এক নেতার একাধিক পদে থাকার নিয়ম নেই। এ কারণে আগের কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদককে পদ ছাড়তে হয়েছে।

 

সিঙ্গাপুর থেকে সাঁতরে মালয়েশিয়া পালানোর পথে বাংলাদেশি গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: সিঙ্গাপুর থেকে সাঁতার দিয়ে পালিয়ে মালয়েশিয়া যাওয়ার পথে এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করেছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। শাস্তি এড়ানোর জন্য জহর প্রণালী দিয়ে মালয়েশিয়ায় পালিয়ে যাওয়ার সময় সিঙ্গাপুরি পুলিশ ৩০ বছর বয়সী বাংলাদেশিকে আটক করে। সিঙ্গাপুরের ইমিগ্রেশন ও চেকপয়েন্টস অথরিটি (আইসিএ) জানিয়েছে, ওই ব্যক্তিকে পানির বড় পাইপলাইন দিয়ে সাঁতরে যাওয়ার সময় প্রথম শনাক্ত হয়। ওই ব্যক্তি পারমিটের মেয়াদ পার হওয়ার পরেও সিঙ্গাপুরে থাকার শাস্তি এড়াতে মালয়েশিয়ায় পালিয়ে যাচ্ছিলো। কর্তৃপক্ষ তাকে পাইপলাইনে শনাক্ত করার পরে হিসাব করে তার অবস্থান শনাক্ত করে এবং তাকে সেখান থেকে গ্রেফতার করে। ওই ব্যক্তি পাইপলাইনের নিচে লুকিয়ে ছিলো বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া আরো ‍দুই বাংলাদেশি নাগরিককেও গ্রেফতার করা হয়েছে যারা তার পলায়নের কাজে সহায়তার অভিযোগে। এই দুইজনকে পাইপলাইনের কাছাকাছি জায়গা থেকে আটক করা হয়। সাঁতার দিয়ে পালানোর চেষ্টা করা ওই ব্যক্তির সিঙ্গাপুরে পারমিটের মেয়াদের বেশি সময় থাকায় সর্বোচ্চ ৬ মাস কারাদণ্ড হবে।

 

পাকিস্তানি ভিসা কর্মকর্তাকে বহিষ্কার ভারতের

মাথাভাঙ্গা মনিটর: ভারত গুপ্তচর বৃত্তির অভিযোগে বৃহস্পতিবার পাকিস্তানের এক ভিসা কর্মকর্তাকে বহিষ্কার করছে। দেশটির প্রতিরক্ষা দপ্তরের অতি গোপনীয় কাগজপত্র বহন করায় তাকে স্বল্প সময়ের জন্য আটকের পর বহিষ্কার করা হচ্ছে। এদিকে পরমাণু ক্ষমতাধর প্রতিবেশী এ দু দেশের মধ্যে ইতোমধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে। নয়াদিল্লি পুলিশ জানায়, ওই কর্মকর্তা নগদ অর্থের বিনিময়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থার হয়ে গুপ্তচর বৃত্তির জন্য বিগত আড়াই বছর ধরে ভারতীয় নাগরিকদের নিয়োগ দিয়ে আসছে। অপরাধ দমন বিষয়ক পুলিশের যুগ্ম কমিশনার রবীন্দ্র যাদব বলেন, দিল্লি পুলিশের অপরাধ দমন শাখার সদস্যরা পাকিস্তান হাইকমিশনে কর্মরত এক কর্মকর্তাকে আটক করে। দিল্লিতে এক সংবাদ সম্মেলনে যাদব বলেন, মাহমুদ আখতার নামের ওই পাকিস্তানি কর্মকর্তাকে বুধবার সীমান্ত এলাকা থেকে আটক করা হয়। এ সময় তার কাছে ভারতের প্রতিরক্ষা দপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাগজপত্র পাওয়া যায়।

 

আইএস থেকে পালিয়ে ফেরা দুই নারী পেলেন শাখারভ পুরস্কার

মাথাভাঙ্গা মনিটর: জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের খপ্পর থেকে পালিয়ে জীবন বাঁচানো দুই ইয়াজিদি নারী ইউরোপীয় ইউনিয়নের সর্বোচ্চ মানবাধিকার বিষয়ক শাখারভ পুরস্কার পেয়েছেন। মর্যাদাপূর্ণ পুরস্কার পাওয়া দুই ইয়াজিদি নারীর নাম নাদিয়া মুরাদ বাসি ও লামিয়া আজি বাশার। ২০১৪ সালে শ শ ইয়াজিদি নারীর মতো আইএস কর্তৃক অপহৃত হয়ে যৌনদাসীতে পরিণত হয়েছিলেন এই দুইজন। কিন্তু দুইজনেই নিজের জীবন বাঁচিয়ে আইএস’র হাত থেকে পালিয়ে বাঁচতে সক্ষম হন। বর্তমানে নাদিয়া ও লামিয়া ইয়াজিদি সম্প্রদায়ের অধিকারের বিষয়ে কাজ করেন। ইউরোপীয় ইউনিয়নের মতপ্রকাশের স্বাধীনতা বিষয়ক পুরস্কার সোভিয়েত বিজ্ঞানী আন্দ্রে শাখারভের নামে দেয়া হয়। শাখারভ প্রচলিত রীতিনীতির বিরোধী বলে পরিচিত ছিলেন। ইউরোপীয় পার্লামেন্টের এএলডিই গ্রুপের নেতা গাই ভেরহফস্টাড বলেন, এই দুইজন অনুপ্রেরণাদায়ী নারী যারা ঘৃণ্য নৃশংসতার মুখেও অসাধারণ সাহসিকতা ও মানবিক গুণাবলী প্রদর্শন করেছেন। তারা শাখারভ পুরস্কার পাওয়ায় আমি গর্বিত।

 

সিরিয়ায় স্কুল ভবনে বিমান হামলা : নিহত ২২ শিশু

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার বিদ্রোহী অধিকৃত ইদলিব প্রদেশের একটি স্কুলে বিমান হামলায় ২২ শিশু ও ছয় শিক্ষক নিহত হয়েছেন। বুধবার জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ একথা জানিয়েছেন। ইউনিসেফের পরিচালক অ্যান্থনি লেক বলেন, এটি ইচ্ছাকৃত মর্মান্তিক ঘটনা এবং রীতিমতো যুদ্ধাপরাধ। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইট বলেন, হামলাকারী যুদ্ধবিমানগুলো রাশিয়া অথবা সিরিয়ার। যুদ্ধবিমানগুলো হাসা গ্রামের একটি স্কুল ভবন সহ ছয়টি স্থাপনায় হামলা চালায়। হামলার বিষয়ে জানতে চাইলে, রাশিয়ান রাষ্ট্রদূত ভিতালি চুরকিন বলেন, এটি ভয়ঙ্কর ঘটনা। তবে আমি মনে করি এ হামলার সঙ্গে আমরা জড়িত নই। উল্লেখ্য, ২০১১ সালের মার্চ মাসে শুরু হওয়া এই দ্বন্দ্বে ৩ লক্ষের অধিক মানুষ নিহত এবং অর্ধেকেরও বেশি জনসংখ্যা বাস্তুচ্যুত হয়েছে।