দেশ বিদেশের টুকিটাকি

শিশুবান্ধব পরিবেশ নিশ্চিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে সরকার : স্পিকার

স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শিশুবান্ধব পরিবেশ নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। শিশুদের ভালভাবে লেখাপড়া করতে ও দেশের কথা ভাবার আহ্বান জানিsssয়ে তিনি বলেন, ‘শিশুদের আগামী দিনগুলো যেন সুন্দর ও সফল হয় এবং তারা যেন সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে এটাই কামনা করি। শিশুদের সুন্দর ভবিষ্যৎ বিনির্মাণের মধ্য দিয়েই শিশু রাসেলের প্রতি ভালবাসা ও আন্তরিকতার বহিঃপ্রকাশ ঘটাতে চাই। গতকাল মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সম্মুখে শেখ রাসেলের ৫২তম জন্মদিবস উদযাপন উপলক্ষে শিশু সমাবেশে প্রধান অতিথির বক্তৃতা করেন। ইসলামিক ফাউন্ডেশন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট ও স্মৃতি জাদুঘর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে। দিবসটি উপলক্ষে শিশু সমাবেশ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

 

বেসরকারি মেডিকেল কলেজে আসন বাড়ছে না

স্টাফ রিপোর্টার: এমবিবিএস ও বিডিএস কোর্সে আগামী শিক্ষাবর্ষে কোনো বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা বাড়ানো হবে না। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত ভর্তিকৃত শিক্ষার্থীর নিবন্ধন বাতিল করা হবে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি মেডিকেল কলেজ নীতিমালা সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন। আগামীতে আসন বৃদ্ধির জন্য বেসরকারি কলেজের আবেদনের প্রেক্ষিতে পরিদর্শনের পর স্বাস্থ্য মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল যৌথভাবে সিদ্ধান্ত নেবে। এই সিদ্ধান্ত কঠোরভাবে বাস্তবায়নের জন্য স্বাস্থ্যমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দিয়ে বলেন, ‘এর ব্যত্যয় ঘটালে অতিরিক্ত শিক্ষার্থীদের নিবন্ধন করা হবে না।’ এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে মেডিকেল কলেজের আসন সংখ্যা সম্পর্কে তথ্য সংগ্রহের পর ভর্তি প্রক্রিয়া শুরু করার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী আহ্বান জানিয়েছেন।

 

রাবির বাংলা বিভাগের চার শিক্ষককে হত্যার হুমকি

স্টাফ রিপোর্টার: এবার হত্যার হুমকির মুখে পড়লেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চার শিক্ষক। তাদেরকে ফোনে চাঁদা দাবি করে হত্যার হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। হুমকিপ্রাপ্ত শিক্ষকরা হলেন বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক অমৃত লাল বালা, অধ্যাপক সফিকুন্নবী সামাদী, অধ্যাপক মিজানুর রহমান খান, সহকারী অধ্যাপক শামসুন নাহার। তারা জানান,  সুব্রত বাইন পরিচয়ে ভারতীয় নম্বর ব্যবহার করে তাদের হত্যার হুমকি দেয়া হয়। ইতোমধ্যে নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন তিন শিক্ষক। এছাড়া একই বিভাগের অপর শিক্ষককে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা পরিচয়ে চাঁদা চেয়ে হুমকি দেয়া হয়েছে। গত ৬ থেকে ১১ অক্টোবর এই হুমকির ঘটনা ঘটে। শিক্ষকরা প্রথমে বিষয়টি চেপে যান। তবে বারবার ফোন দিয়ে একইভাবে হুমকি দেয়ায় তিন শিক্ষক জিডি করেন।

 

আদর্শ বদলে ফেললো জামায়াতে ইসলামী

স্টাফ রিপোর্টার: জামায়াতে ইসলামী ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতার ঘোষণাপত্রে বর্ণিত তিন মূলনীতি সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠাকে দলীয় আদর্শ হিসেবে ঘোষণা করেছে। মুক্তিযুদ্ধের এই তিন মূলনীতিকে আদর্শ ঘোষণার আগে ‘ইসলামী রাষ্ট্র’ প্রতিষ্ঠাই ছিলো দলটির একমাত্র আদর্শ। গতকাল মঙ্গলবার জামায়াতের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের বিদ্যমান পরিবেশ পরিস্থিতিসহ আঞ্চলিক, আন্তর্জাতিক ও বৈশ্বিক প্রেক্ষাপটে দলটি তার রাজনৈতিক চিন্তার পুনর্গঠন করেছে। এখন দলটি বলছে, তারা মুক্তিযুদ্ধের তিন মূলনীতি ও ইসলামী আদর্শের ভিত্তিতে কল্যাণধর্মী সমাজ বিনির্মাণের জন্য কাজ করছে। এজন্য দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণের কথাও জানিয়েছে দলটি। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের অখণ্ডতার নীতি অবলম্বন করে জামায়াত। এ জন্য ব্যাপক সমালোচিত দলটি। পাকিস্তানি সেনাদের সহযোগিতা করার দাবি করে দলটির শীর্ষ নেতাদের বিরুদ্ধে প্রথমে দালালির এবং পরবর্তীতে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়। জামায়াত নেতারা পাকিস্তানের অখণ্ডতার নীতির কথা স্বীকার করলেও কোনো ধরনের অপরাধে জড়িত থাকার অভিযোগ নাকচ করে আসছেন। কিন্তু দুর্বল রাজনৈতিক কৌশলের কারণে দলটির বক্তব্য যথেষ্ট গ্রহণযোগ্যতা অর্জনে ব্যর্থ হয়। এদিকে সোমবার জামায়াতের নতুন আমীর হিসেবে দায়িত্ব গ্রহণকালে দেয়া বক্তৃতায় স্বাধীনতার মূলনীতিগুলোকে দলীয় আদর্শ হিসেবে গ্রহণের কথা জানান মকবুল আহমাদ।

 

মিয়ানমারে ফেরিডুবিতে শত প্রাণহানির আশংকা, ৩২ লাশ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি নদীতে চার দিন আগে ফেরিডুবির ঘটনায় প্রায় একশ’ জনের প্রাণহানির আশংকা করা হচ্ছে। এ পর্যন্ত ১৫৪ জনকে জীবিত এবং ৩২ জনের লাশ উদ্ধার করেছে। তবে এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছেন। উদ্ধারকর্মীদের আশংকা, নিখোঁজদের সবাই ইতোমধ্যেই মারা গেছেন। ফলে এ দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা একশ’ জনে পৌঁছতে পারে। গত শনিবার মোনিওয়া শহরের ৭২ কিলোমিটার উত্তরে চিন্দউইন নদীতে এ ফেরিডুবির ঘটনা ঘটে। এ পর্যন্ত ৩২ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে জানিয়ে আরও প্রাণহানির আশংকার করছেন দেশটির ত্রাণ বিভাগের আঞ্চলিক প্রধান সা উইলি ফ্রাংক। তিনি বলেছেন, আমরা ডুবে যাওয়া ফেরিটিকে শক্ত রশি দিয়ে বেঁধে একটি ক্রেনের সাহায্যে উদ্ধারের চেষ্টা করছি। এটি তীরে আনার প্রাণহানির সংখ্যা বাড়ার আশংকা করছি। তিনি জানান, একশ’ জন ধারণ ক্ষমতার ফেরিটিতে প্রায় ২৪০-২৫০ জন যাত্রী ছিল।

 

মুম্বাইয়ে বহুতল আবাসিক ভবনে আগুন : নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মুম্বাইয়ে একটি বহুতল আবাসিক ভবনে অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে মুম্বাইয়ের কাফ প্যারেডের মেকার টাউয়ারে এই ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস সূত্র জানায়, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে ২০ তলা ওই ভবনে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট আগুন নেভানোর কাজ করছে। ঘটনাস্থলে একটি অ্যাম্বুলেন্সও প্রস্তুত রাখা হয়েছে।

 

হিটলারের জন্মস্থান ধ্বংস নয় পুনর্গঠন করা হবে

মাথাভাঙ্গা মনিটর: যে ভবনে অ্যাডলফ হিটলার জন্ম নিয়েছিলেন সেটা ধ্বংস করা হচ্ছে না। তবে সেটিকে এমনভাবে সংস্কার করা হবে যাতে এর আগের কোনো ছাপই থাকবে না। অস্ট্রিয়া-জার্মান সীমান্তের ব্রানাউ অ্যাম ইন শহরের তিনতালার একটি অ্যাপার্টমেন্টে ১৮৯০ সালে জন্ম নিয়েছিলেন হিটলার। সোমবার জার্মানির এই স্বৈরাচার ও যুদ্ধবাজ নেতার জন্মস্থানটি নিও নাৎসিদের কেন্দ্র হয়ে উঠছে বলে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়ে ছিলেন অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী উলফগ্যাং সোবোটকা। তিনি বলেছিলেন, বিশেষজ্ঞদের একটি কমিটি বলেছে এই বাড়িটি ধ্বংস করে দেয়া উচিত। সেই অ্যাপার্টমেন্টের স্থলে প্রশাসনিক বা দাতব্য কোনো ভবন গড়ে তোলা হবে। তবে মঙ্গলবার আগের কথার পাল্টা কথা বলেন, ভবন ভেঙে ফেলা শব্দটা বিতর্কের অবকাশ রয়েছে। ব্রানাউ শহরের অ্যাপার্টমেন্টটি এমনভাবে সংস্কার করা হবে যাতে সেটি আর চিহ্নিত করা না যায়। অস্ট্রিয়ার সরকার নিয়োজিত একটি কমিশন জানিয়েছে, নিও নাৎসিদের ঠেকাতে এই ভবন ধ্বংস করলে সেটা হবে অস্ট্রিয়ার ইতিহাসের একটা অংশ মুছে ফেলার শামিল।

 

পার্লামেন্টের ভেতরে তরুণীকে ধর্ষণ!

মাথাভাঙ্গা মনিটর: পার্লামেন্টের ভেতরে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে লন্ডনের পার্লামেন্টে। জানা গেছে, কয়েকদিন আগে সংসদের মধ্যে এক তরুণীকে ধর্ষণ করে ২৩ বছর বয়সী ওই যুবক। পরে তাকে গ্রেফতার করে লন্ডন পুলিশ। ওই যুবকের বিস্তারিত পরিচয় জানা যায়নি। তবে ওই ব্যক্তি কোনো সংসদ সদস্য নয় বলে জানিয়েছে পুলিশ। এদিকে হাউস অব কমন্সের এক মুখপাত্র বলেছেন, কড়া নিরাপত্তা বলয় থাকা সত্ত্বেও কীভাবে সংসদ ভবনে এমন ঘটনা ঘটলো তা বোঝা যাচ্ছে না। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।