আলমডাঙ্গার পল্লিতে হিটস্ট্রোকে এক মৎস্যচাষির মৃত্যু

চুয়াডাঙ্গায় অসহনীয় ভ্যাপসা গরমে ঘেমে নেয়ে একাকার

manowar-gh

কেএ মান্নান: চুয়াডাঙ্গায় অসহনীয় ভ্যাপসা গরমে নাভিশ্বাস উঠেছে। দেদারছে ঘেমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে গতকাল মারা গেছেন আলমডাঙ্গা জামজামি ঘোষবিলার মনোয়ার বিশ্বাস। ৪০ বছর বয়সেই তাকে ঝরে যেতে হলো। এছাড়া গরমজনিত কারণে ডায়রিয়াসহ নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ৫ ও সর্বনিম্ন ২৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দিনে কয়েক দফা মেঘের ঘনঘটা ঘটলেও গর্জন অনুপাতে বৃষ্টি হয়। আবহাওয়া অধিদফতর চুয়াডাঙ্গায় গতকাল ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে। মাঝে মাঝে মেঘ, তাপমাত্রা মাপযন্ত্রের পারদ পঁয়ত্রিশের কাছে অথচ দেদারছে মানুষ ঘামছে কেন? আবহাওয়া বিশেষজ্ঞদের অভিমত- এ সময় সাধারণতো ভূপরিমণ্ডলে বাষ্পের উপস্থিতি বেশি থাকে। ফলে বাতাসের ঘনত্ব বৃদ্ধি পায়। সূর্যের তাপে ঘনবাতাস প্রাণিকূলের জন্য অসহনীয় পরিবেশ গড়ে তোলে। পর্যাপ্ত বৃষ্টির পর স্বস্তি মিললেও একদিনের মাথায় ফের অস্বস্তি ফিরে আসে। প্রকৃতির এই বৈচিত্রতার মাঝে কেউ হন অসুস্থ, কেউ হারান প্রাণ। আর বিদ্যুত যদি না থাকে তা হলে ক্ষতির পরিমাণ বাড়তে শুরু হয়। অবশ্য গতপরশু দিনের তুলনায় গতকাল চুয়াডাঙ্গায় বিদ্যুত পরিস্থিতি কিছুটা হলেও ছিলো ভালো।

ভ্যাপসা গরমে দেদারছে ঘামতে ঘামতে হঠাত ঘামা বন্ধ হয়ে মারা যাওয়া জামজামি ঘোষবিলার মনোয়ার হোসেনের স্ত্রীসহ পরিবারের সদস্যরা বলেছেন, গতকাল মঙ্গলবার সকাল থেকেই সে তার গ্রাম সংলগ্ন নিজ পুকুরে জেলেদের সাথে মাছ ধরতে নামেন। বেড়জালে নিজের চাষ করা বড় বড় মাছ উঠতে দেখে বেশ খুশি হন। তার বহির্প্রকাশও ঘটান তিনি। এরই এক পর্যায়ে অসুস্থ হয়ে পড়েন। নেয়া হয় চিকিৎসকের নিকট। স্থানীয় চিকিৎসক দ্রুত হাসপাতালে নেয়ার পরামর্শ দেন। আলমডাঙ্গায় নেয়ার পথে তিনি মারা যান। গতকালই বিকেলে নিজ গ্রামে দাফন কাজ সম্পন্ন করা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মরসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মরসুমি বায়ু বাংলাদেশের উত্তরাংশে কম সক্রিয় এবং দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অন্যত্র মাঝারি অবস্থা রয়েছে। চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।