দেশ বিদেশের টুকিটাকি: সমকামী বিয়ে নিয়ে ভিন্নমতের কারণে যুক্তরাষ্ট্রে বিচারপতি বরখাস্ত

সমকামী বিয়ে নিয়ে ভিন্নমতের কারণে যুক্তরাষ্ট্রে বিচারপতি বরখাস্ত

মাথাভাঙ্গা মনিটর: সমকামী বিবাহকে বৈধ করে ফেডারেল আদালতের দেয়া রায়ের সাথে ভিন্নমত পোষণ করায় যুক্তরাষ্ট্রের আলবামার প্রধান বিচারপতিকে সাসপেন্ড করা হয়েছে। আলবামায় বিচারপতিদের একটি প্যানেল এ সংক্রান্ত একটি রুল জারি করেছে। রুলে বলা হয়েছে বিচারপতি রয় মুর তার অধীনস্থ বিচারকদের সমকামী বিবাহের অনুমতি না দেয়ার নির্দেশ দিয়ে বিচারিক নীতি লঙ্ঘন করেছেন। রয় মুর বলেছেন আদালতের সিদ্ধান্তটি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। তার আইনজীবী আপিল করার কথা বলেছেন। এর আগে এই স্পষ্টভাষী রক্ষণশীল বিচারক আরেকবার সাসপেন্ড হয়েছিলেন।

যৌথ সেনা অভিযানে ১২৩ বোকো হারাম জঙ্গি নিহত

মাথাভাঙ্গা মনিটর: আফ্রিকার দেশ চাদ ও নাইজারের যৌথ সেনা অভিযানে ১২৩ জন বোকো হারাম জঙ্গি নিহত হয়েছে। গত জুলাই থেকে চালানো অভিযানে এই জঙ্গিরা নিহত হয় বলে নাইজার কর্তৃপক্ষ জানিয়েছে। গত শুক্রবার নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, অভিযানকালে প্রচুর অস্ত্র উদ্ধার করা হয়েছে। গত জুনের শুরুর দিকে নাইজারে সেনাদের ওপর অতর্কিত হামলার পর যৌথ অভিযানে নামে দেশ দুটি। ওই হামলায় ৩০ জন সেনা সদস্য নিহত হয়েছিলো। শুক্রবার আরও জানানো হয়, নাইজেরিয়ার জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে অভিযানকালে যৌথ বাহিনীর ১৪ জন সেনা নিহত ও ৩৯ জন আহত হয়।

লাওসে ঝুলন্ত সেতু ছিড়ে দুই শিশুর মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: লাওসের উত্তরাঞ্চলে একটি ঝুলন্ত সেতু ছিড়ে দুই শিশু মারা গেছে ও অপর ৩ জন নিখোঁজ হয়েছে। শিশুরা স্কুলে যাওয়ার পথে এই দুর্ঘটনা ঘটে। এতে ৫০ জনের বেশি শিক্ষার্থী নিচে পড়ে যায়। শনিবার রাষ্ট্র পরিচালিত ভিয়েনতিয়ানে টাইমস জানায়, লুয়াং প্রাবাং প্রদেশের এই কাঠের সেতুটির কয়েকটি দড়ি ছিঁড়ে গেলে স্কুলের একজন শিক্ষক, বেশ কয়েকজন শিশু ও একজন মোটরসাইকেল আরোহী নিচে জেং নদীতে পড়ে যায়। পত্রিকাটি আরও জানায়, ‘মর্মান্তিক এই দুর্ঘটনায় ২ শিশু মারা গেছে। ৫২ জনকে উদ্ধার করা হয়েছে এবং ৩ শিশু এখনো নিখোঁজ রয়েছে।’ শুক্রবার সকালে এই দুর্ঘটনা ঘটে। শিশুরা প্রতিদিনের মতো সেতুটি পার হয়ে স্কুলে যাচ্ছিলো।

বাবা-মাকে হত্যার পর ১৭ প্রতিবেশীকে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: টাকা চেয়ে না পাওয়ায় বাবা-মাকে খুন, এরপর অপরাধ ঢাকতে আরও ১৭ প্রতিবেশীকে খুন করেছেন চীনের এক নাগরিক। সম্প্রতি দেশটির পুলিশের কাছে নিজেই একথা স্বীকার করেছেন ইয়াং কিংপি নামে ওই নাগরিক। খুন করা প্রতিবেশীদের মধ্যে একজন তিন বছরের শিশুও ছিলো। ছিলেন একজন ৭২ বছরের বৃদ্ধ। চীনের বার্তা সংস্থা শিনহুয়া জানায়, নিহতরা ৬টি পরিবারের সদস্য ছিলো। তবে ঠিক কিভাবে তাদের হত্যা করা হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

তুরস্কে কারাগারের দেড় হাজার কর্মী বরখাস্ত

মাথাভাঙ্গা মনিটর: তুর্কি ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের সাথে যোগাযোগ থাকার অভিযোগে কারাগারের দেড় হাজার কর্মকর্তা, কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেইসাথে আরও অনেককে আটক করেছে এরদোয়ান সরকার। গত শুক্রবার রাজধানী আঙ্কারায় এক বিবৃতিতে দেশটির বিচারমন্ত্রী বেকির বোজদাগ  এই তথ্য জানিয়েছেন। গত জুলাইয়ে তুরস্কে সরকার উত্খাতের ব্যর্থ ষড়যন্ত্রে যুক্তরাষ্ট্রে অবস্থানরত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের জড়িত থাকার অভিযোগ আনা হয়। ব্যর্থ অভুত্থানের সাথে জড়িত থাকার সন্দেহে দেশটিতে হাজারো সরকারি কর্মীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। কিন্তু এবারই প্রথম কারাগার ব্যবস্থার বিরুদ্ধে অভিযান চালানো হলো।