দেশের টুকিটাকি : অস্ত্রসহ আটক যুবলীগ নেতাকে ছেড়ে দিয়েছে পুলিশ

ভুয়া বিসিএস পরীক্ষার্থীর দণ্ড

স্টাফ রিপোর্টার: খুলনায় বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অন্যের হয়ে অংশ নেয়ার অভিযোগে একজন ভুয়া পরীক্ষার্থীকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এই ভুয়া পরীক্ষার্থী হলেন মাগুরার মো. ফরিদুর রহমানের ছেলে মো. শায়খুল ইসলাম। জেলা প্রশাসনের নির্বাহী হাকিম রাবেয়া পারভেজ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তিনি সংশ্লিষ্ট আইনে ফরিদুরকে এক বছরের বিনাশ্রম জেল, এক হাজার টাকা অর্থ জরিমানা, অর্থ অনাদায়ে আরও এক মাসের জেল দেন। খালিশপুর থানার ওসি আমীর তৈমুর বলেন, ভুয়া পরীক্ষার্থী ফরিদুরকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানোর প্রক্রিয়া চলছে।

উত্তরপত্র মূল্যায়নে গোপনীয়তা ভঙ্গ : দুই শিক্ষকের শাস্তি

স্টাফ রিপোর্টার: পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নে গোপনীয়তা ভঙ্গের দায়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষককে পাঁচ বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত সব কার্যক্রম থেকে অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গতকাল শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।  বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান এ তথ্য নিশ্চিত করেছেন। অব্যাহতি পাওয়া দুজন শিক্ষক হলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদ এবং প্রভাষক সোমা দেব। তাঁরা সম্পর্কে স্বামী-স্ত্রী। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা জানায়, ২০১৫ সালের তৃতীয় বর্ষের ৩০৫ নম্বর কোর্সের শিক্ষক ছিলেন তানভীর আহমদ এবং সোমা দেব। কোর্সটির দুটি ইনকোর্সের মধ্যে প্রথম ইনকোর্সের দায়িত্বে ছিলেন তানভীর আহমদ। সেটির নম্বর তানভীর আহমদের দেয়ার কথা থাকলেও নম্বরপত্রে উল্লেখ আছে সোমা দেবের হাতে লেখা নম্বর। সেখানে কয়েকটি নম্বরে পরিবর্তন হওয়ায় কাটাকাটি করেন সোমা দেব। কাটাকাটির জায়গাগুলোতে স্বাক্ষরও করেন সোমা দেব। তবে মূল পরীক্ষকের স্বাক্ষর হিসেবে উল্লেখ আছে তানভীর আহমদের স্বাক্ষর। ওই বর্ষের আটজন শিক্ষার্থী ইনকোর্স পরীক্ষা দিয়েও কোনো নম্বর পাননি।

অস্ত্রসহ আটক যুবলীগ নেতাকে ছেড়ে দিয়েছে পুলিশ

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া গণঅভ্যর্থনার স্থান থেকে আটক করা যুবলীগ নেতা সেলিম খানকে গতকাল শনিবার সকালে ছেড়ে দেয়া হয়েছে। পুলিশের কাছে দেয়া মুচলেকায় তিনি এই বিষয়টির জন্য দুঃখ প্রকাশ করেছেন। তবে পুলিশ দুই রাউন্ড গুলিভর্তি পিস্তলটি রেখে দিয়েছে। বিমানবন্দর থানার ওসি নূরে আজম মিয়া জানান, শুক্রবার বিকেলে বালাকা ভবনের সামনে রাস্তা থেকে দুই রাউন্ড গুলি ভর্তি পিস্তলসহ সেলিম খানকে আটক করা হয়। তিনি ঢাকা মহানগর যুবলীগ উত্তরের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক। এছাড়া দক্ষিণ খান থানা যুবলীগের এক নেতা।

বেঁচে গেলেন ৩২ বিদেশি যাত্রী

স্টাফ রিপোর্টার: ট্রাকের সাথে সংঘর্ষে শ্যামলী পরিবহনের একটি বাস ৩২ বিদেশি যাত্রী নিয়ে খাদে পড়ে যায়। এতে বাসের চালক হেলপারসহ ১৪ জন যাত্রী আহত হন। এদের মধ্যে ট্রাকচালক বাদল মিয়াকে গুরুতর অবস্থায় উদ্ধার করে প্রথমে শ্রীমঙ্গলে ও পরে মৌলভীবাজার সদর হাসপাতালে নেয়া হয়। তার অবস্থা গুরুতর হওয়ায় তাকে দ্রুত সিলেট ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ওই বাসটিতে সৌদি আরব, দুবাই ও কাতারের ৩২ যাত্রী ছিলেন। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে হানিফ পরিবহনের একটি বাসযোগে ঢাকা বিমান বন্দর পাঠানো হয়। ঘটনাটি ঘটেছে শুক্রবার রাত সাড়ে ১০টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলের উত্তরসুর এলাকায় সখিনা সিএনজি রিফুয়েলিং স্টেশনের সামনে।