কাশ্মিরে জঙ্গি-নিরাপত্তা বাহিনী গুলি বিনিময়ে নিহত ১১

 

যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাকিস্তান বাহিনীর গুলি বর্ষণ

মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে জঙ্গিদের সাথে ভারতীয় নিরাপত্তা বাহিনীর গুলি বিনিময়ে ১১ জন নিহত হয়েছে। এর মধ্যে ১০ জন জঙ্গি এবং একজন সৈন্য। ভারতে জঙ্গিদের অনুপ্রবেশের সময় গুলি বিনিময়ের ঘটনা ঘটে। এছাড়া পাকিস্তান যুদ্ধবিরতি লঙ্ঘন করে গতকাল ভারতীয় সৈন্যদের ওপর গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছে ভারত। গত রোববার উরির সেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় ১৮ জন নিহত হওয়ার পর এই ঘটনা ঘটলো। গতকালও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং জরুরি বৈঠক করেছেন। আজ বুধবার মন্ত্রিপরিষদের নিরাপত্তা সংক্রান্ত কমিটির বৈঠক ডাকা হয়েছে। ভারতের বিভিন্ন গণমাধ্যম সূত্রে এসব তথ্য জানা গেছে।

গতকাল মঙ্গলবার উরির লাছিপুরা এলাকা এবং নওগাম সেক্টর দিয়ে জঙ্গিরা নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালায়। সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, দুটি চেষ্টাই সেনাবাহিনী ব্যর্থ করে দেয়। ওই মুখপাত্র কতোজন জঙ্গি নিহত হয়েছে তা জানাননি। তিনি জানিয়েছেন, গোলাগুলি এখনো চলছে। তবে সেনাবাহিনীর দিল্লির একটি সূত্র জানিয়েছে, ১০ জঙ্গি নিহত হয়েছে। যদিও তাদের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়নি। একটি সূত্র জানিয়েছে, ১৫ জনের একটি জঙ্গি দল নিয়ন্ত্রণ রেখা দিয়ে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিলো।

উরি সেক্টরের নিয়ন্ত্রণরেখায় গত ৪৮ ঘণ্টায় উপর্যুপরি দুটি হামলায় উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ জম্মু-কাশ্মিরের আইনশৃঙ্খলা পরিস্থিতি খতিয়ে দেখার জন্য স্বরাষ্ট্রসচিবকে পাঠিয়েছেন শ্রীনগরে। পরিস্থিতির গুরুত্ব বুঝে ভিয়েনা সফর কাটছাঁট করে পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর গতকালই দেশে ফিরে আসেন। পরিস্থিতি খতিয়ে দেখার জন্য একটি জরুরি বৈঠক ডেকেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও শীর্ষ গোয়েন্দা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর উচ্চপদস্থ কর্মকর্তাদের সেই বৈঠকে অংশ নেন পররাষ্ট্র সচিব। উরি হামলার ঘটনার প্রেক্ষিতে ভারতের কূটনৈতিক অবস্থান কী হবে আর ভারত ওই হামলার জবাব এবার কীভাবে দেবে, তা নিয়ে সবিস্তারে আলোচনা হয় ওই বৈঠকে। গত রোববার ভোরে এই উরি সেক্টরেই ভারতীয় সেনা তাঁবুতে বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা তাতে ১৮ জন ভারতীয় সেনা প্রাণ হারান। ভারতীয় সেনার পাল্টা গুলিতে পরে ৪ জঙ্গিও নিহত হয়। গতকাল নিহত ৪ জঙ্গির দেহ থেকে রক্তের নমুনা সংগ্রহ করেছেন জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

পাকিস্তান সেনাবাহিনীর যুদ্ধবিরতি লঙ্ঘনের অভিযোগ: গতকাল স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিট থেকে ১টা ৩০ মিনিটে পাকিস্তান সেনাবাহিনী যুদ্ধবিরতি লঙ্ঘন করে ভারতীয় সেনা চৌকিতে হামলা চালায়। ভারতও পাল্টা হামলা চালায়। ভারত মনে করছে, জঙ্গিদের অনুপ্রবেশের সুযোগ করে দিতেই পাকিস্তান সেনাবাহিনী গুলি চালিয়েছে। শ্রীনগরের কর্মকর্তারা জানিয়েছেন, কোন ধরনের উস্কানি ছাড়াই পাকিস্তান সেনাবাহিনী গুলি চালায় যা ২০ মিনিট ধরে স্থায়ী হয়েছিল। ভারতের কোন কোন গণমাধ্যমে গোলাবর্ষণের কথা উল্লেখ করা হয়েছে। পাকিস্তানের পক্ষ থেকে এ বিষয়ে কোন মন্তব্য পাওয়া যায়নি। এই হামলায় ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।