চুয়াডাঙ্গায় প্রতিকেজি ইলিশ ২শ থেকে ৫শ টাকা

Exif_JPEG_420

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার সড়কে সড়কে মাইকে প্রচার করে বিক্রি হয়েছে ইলিশ মাছ। জেলা শহরের মাছের বাজারসহ বিভিন্ন মোড়ে শুরু হয় ইলিশ মাছ বিক্রির মহোৎসব। স্বল্প মূল্যে ইলিশ মাছের খবর শহরের অলিগলিতে মাইকিং করে প্রচার করা হয়। হঠাৎ স্বল্প মূল্যে ইলিশ মাছের খবরে চাঞ্চল্য সৃষ্টি হয় শহরবাসীর মধ্যে। গতকাল সকাল থেকেই চুয়াডাঙ্গার বাজারে আকারে দুই/তিন ধরনের মাছ বিক্রি হতে দেখা গেছে। দামও প্রায় সকলেরই ক্রয়সীমার মধ্যে। ফলে জেলার বিভিন্ন শ্রেণিপেশার মানুষেরা বহু কাঙ্ক্ষিত ইলিশ মাছ ছেলেমেয়েদের পাতে তুলে দিয়েছেন। কয়েকদিন ধরে বঙ্গোপসাগর ও উপকূলের নদীর মোহনায় ব্যাপকহারে ইলিশ ধরা পড়েছে। কয়েকদিনের তুলনায় গতকালের ইলিশ আমদানি ছিলো চোখে পড়ার মতো। যার কারণে চুয়াডাঙ্গাসহ দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অস্বাভাবিক হারে বেড়েছে ইলিশের বিক্রি। অধিকাংশ এলাকাতেই মাইকিং করে বিক্রি করা হচ্ছে ইলিশ।

প্রতি কেজি ইলিশ মাত্র ২শ থেকে ৫শ টাকা। স্বল্প মূল্যে ছোট-বড় সাইজের ইলিশ নিতে এখনই আসুন চুয়াডাঙ্গা কোর্টমোড়ে এরকমই ছিলো গতকাল চুয়াডাঙ্গা শহরে ইলিশ বিক্রির মাইকিং। জেলা শহরের মাছের বাজারসহ বড়বাজার, কোর্টমোড়, রেলবাজার এবং অন্যান্য বিভিন্ন মোড়ে মোড়ে বিক্রি হতে দেখা গেছে ইলিশ মাছ। মাঝারি সাইজের প্রতিকেজি ইলিশ বিক্রি হয়েছে ৫শ টাকা দরে। তুলনামূলক ছোট সাইজের ইলিশ প্রতিকেজি ২শ থেকে ৩শ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে। কিছুদিন আগেই মাঝারি সাইজের ইলিশের মূল্য ছিলো ৮শ টাকা। বহু কাঙ্ক্ষিত ইলিশ মাছ গতকাল অবাক করা দামে কিনেছেন অনেকেই। সাধ্যের মধ্যে পেয়ে অনেকেই আবার কেজি কেজি নিয়ে তুলেছেন ফ্রিজে। নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষেরাও বসে ছিলেন না। ছেলেমেয়ের পাতে ইলিশের টুকরো তুলে দিতে তারাও কিনেছেন মাছ। আবার যেখানে কেজি কেজি মাছ বিক্রি হচ্ছে সেখানে আধাকেজির জন্য যেতে কিছুটা সংকোচবোধও করেছেন।

বর্তমানে ইলিশ মাছের ভরা মরসুম। এই সময়ে সাগরে প্রচুর পরিমাণে ইলিশ মাছ ধরা পড়ছে। বিগত বছরগুলোর তুলনায় এবার ইলিশের আমদানি অনেক বেশি। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বড় শহরের লোকজন ঈদের জন্য গ্রামের বাড়ি ফিরেছেন। ফলে প্রায় ফাঁকা হয়ে পড়েছে শহরগুলো। বাজারগুলো ইলিশের তূলনায় ক্রেতাশূন্য হয়ে পড়েছে। গতকাল রোববারে ইলিশ আমদানি এতোটাই বেশি ছিলো যে ক্রেতা খুঁজে পাওয়ায় কষ্টকর হয়ে পরে বিক্রেতারা। এ কারণে বরিশাল, পটুয়াখালী, খুলনাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে জেলা শহরগুলোতে মাছের আমদানি বেড়েছে।

      আকাশছোঁয়া দাম থেকে স্বল্প মূল্যে ইলিশ পেয়ে খুশি চুয়াডাঙ্গার ক্রেতারা। যার কারণে উৎসবের মতো করেই ইলিশ কিনেছেন তারা।