তারকাঁটা কেটে ভারতে অবৈধ অনুপ্রবেশের মাধ্যমে গরু আনা বন্ধ করতে হবে

জীবননগরে বিজিবির মতবিনিময়সভায় এমপি আলী আজগার টগর

 

এমআর বাবু/সালাউদ্দীন কাজল: গবাদিপশু চোরাচালান দমন ও সীমান্তে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে জীবননগরে বিজিবির উদ্যোগে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার জীবননগর উপজেলা পরিষদ হলরুমে চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়নের উদ্যোগে এ মতবিনিময়নসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুষ্টিয়া সেক্টর কমান্ডার বিজিবির উপমহাপরিচালক কর্নেল মাহবুবুর রহমান পিএসসি ও ঝিনাইদহের খালিশপুরস্থ-৫৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল তাজুল ইসলাম তাজ, জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল, এএসপি মো. সুফিউল্লাহ ও জীবননগর উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজ।

চুয়াডাঙ্গা-৬ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আমির মজিদের সভাপতিত্বে মতবিনিময়সভায় প্রধান অতিথি সংসদ সদস্য হাজি আলী আজগার টগর বলেন, যারা গরু চোরাচালানের সাথে জড়িত তারা অত্যন্ত বেপরোয়া। এরা তারকাঁটা কেটে ভারতের ভেতরে ঢোকে। পরে গরু পাচার করে আনার সময় প্রতিরোধের মুখে পড়লে এরা বিএসএফ’র ওপর বোমচার্জ করে অথবা হোঁসো দিয়ে কুপিয়ে আহত করে। এ সময় নিরুপায় হয়ে জীবন বাঁচাতে গিয়ে বিএসএফ গুলি চালিয়ে থাকে। তিনি বলেন, ভারত যদি আমাদের গরু দিতে চাই তাহলে সীমান্তে এসে দিয়ে যাক। তারকাঁটা কেটে ভারতে অবৈধ অনুপবেশ করে গরু আনতে হবে কেন? তিনি বলেন, আজ আমরা স্ববলম্বী হওয়ার পথে। দেশে প্রচুর গরু পালন করা হচ্ছে। যা দিয়ে দেশের চাহিদা অনেকটাই পূরণ করা সম্ভব। এমপি আলী আজগার টগর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিশ্বের রোল মডেল। তার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে চলেছে। তিনি মাদককে না বলে এর সাথে জড়িতদের কোনো সুপারিশ না করার জন্য জনপ্রতিনিধি ও নেতৃবৃন্দদের প্রতি আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে কুষ্টিয়া সেক্টর কমান্ডার বিজিবির উপমহাপরিচালক কর্নেল মাহবুবুর রহমান পিএসসি বলেন, আমরা অপনাদের সেবক হয়ে সীমান্তে নিয়োজিত রয়েছি। তিনি বলেন, অবৈধ উপায়ে কোনো বাংলাদেশি সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশের অপচেষ্টাকালে বিএসএফ’র গুলিতে কেউ নিহত হলে আমাদের হৃদয়ে লাগে। পাশের দেশের মানুষ গরু খাই না; আমরা খাই। এ গরু বৈধপথে আনতে হবে; কিন্তু সেটা না করে তারকাঁটা কেটে গরু আনতে ভারতে প্রবেশ করা হয়ে থাকে। তিনি বলেন, সীমান্ত অতিক্রম করে নই, ভারতীয়রা যদি সীমান্তে এসে গরু হস্তান্তর করে তাহলে ভ্যাটের মাধ্যমে এ গরু আনতে সহযোগিতা করা হবে।

চুয়াডাঙ্গা-৬ বিজিবির উপঅধিনায়ক মেজর আব্দুল্লাহ-আল মঈনের পরিচালনায় মতবিনিময়সভায় এছাড়াও বক্তব্য রাখেন উথলী ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুল হান্নান, ঝিনাইদহের মহেশপুর উপজেলার নেপা ইউপি চেয়ারম্যান শামসুল আলম মৃধা, শ্যামকুড় ইউপি চেয়ারম্যান আমানউল্লাহ আমান, জীবননগর প্রেসক্লাব সাধারণ সম্পাদক এমআর বাবু, উপজেলা যুবলীগের আহ্বায়ক আ. সালাম ঈশা, উথলী ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সোহরাব হোসেন খান, সাংবাদিক সালাউদ্দিন কাজল ও মহিলা লীগ নেত্রী রেনুকা আক্তার রিতা। সভায় মাদক চোরাচালান, নারী ও শিশু পাচার বন্ধেও সকলের সহযোগিতা কামনা করা হয়।