বাল্যবিয়ের আয়োজন করায় গাংনীতে ভ্রাম্যমাণ আদালতে পিতার কারাদণ্ড

 

গাংনী প্রতিনিধি: সপ্তম শ্রেণিতে পড়ুয়া মেয়ের বিয়ের আয়োজন করায় রুস্তম আলী (৪৮) নামের এক পিতাকে ১৪ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতরাত দশটার দিকে মেহেরপুর গাংনী পৌরসভাধীন বাঁশবাড়ীয়া গ্রামে ওই অভিযান পরিচালনা করেন গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম জামাল আহম্মেদ। দণ্ডিত রুস্তম আলী বাঁশবাড়ীয়া গ্রামের পশ্চিমপাড়ার মৃত দাউদ আলীর ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, রুস্তম আলীর মেয়ে স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী ববি খাতুনের বিয়ের জন্য গতকাল রোববার রাতে মেহেরপুর শহর থেকে ছেলেপক্ষ দেখতে আসেন। মেয়ে পছন্দ হলে রাতেই বিয়ের সিদ্ধান্ত ছিলো। এমন খবরের ভিত্তিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম জামাল আহম্মেদ পুলিশের একটি দল রুস্তমের বাড়িতে অভিযান পরিচালনা করেন। তবে অভিযানের আগেই সেখান থেকে সটকে পড়ে বরপক্ষের লোকজন। ভ্রাম্যমাণ আদালতের নির্দেশে এসআই নাছির উদ্দীন কনের পিতাকে আটক করেন। বাল্যবিয়ে নিরোধ আইনে তাকে দোষী সাব্যস্ত করে ১৪ দিনের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন। রুস্তমকে মেহেরপুর জেলা কারাগারে প্রেরণের উদ্দেশে রাতে গাংনী থানা হেফাজতে রাখা হয়েছে।

এদিকে কারা রুস্তমের মেয়ের বাড়িতে মেয়ে দেখতে এসেছিলেন তাদেরকে খুঁজছে পুলিশ। তাদেরকে গ্রেফতার করে ভ্রাম্যমাণ আদালতে হাজিরের লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট।