দেশের টুকিটাকি : আরও এক মাস সময় পেলো সিটিসেল

মুক্তিযুদ্ধ-বঙ্গবন্ধুর বিরুদ্ধে অপপ্রচারে যাবজ্জীবন

স্টাফ রিপোর্টার: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং আদালতে মীমাংসিত কোনো বিষয়ে কেউ ইলেকট্রনিক ডিভাইসে অপপ্রচার চালালে ও মদদ দিলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড, এক কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রেখে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৬ আইনের খসড়া মন্ত্রিসভার বৈঠকে প্রাথমিক নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। সর্বনিম্ন তিন বছরের সাজা রাখা হয়েছে আইনটির খসড়ায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা আইন- ২০১৬’ এর খসড়ার অনুমোদন দেয়া হয়। এছাড়া বিভিন্ন ধরণের সাইবার অপরাধের জন্য সর্বোচ্চ ১৪ বছর জেল এবং এক কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে আইনটিতে। এটি অপরাপর আইনের সাথে সাংঘর্ষিক বা পরিপূরক কিছু আছে কি-না তা পর্যালোচনা করে পুণরায় উত্থাপনের জন্য আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীকে দায়িত্ব দেয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন সোমবার থেকে শুরু হয়েছে। আগামী ৭ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা ছয় হাজার ৮শ টি। এর মধ্যে ক ইউনিটে এক হাজার ৬৮০, খ ইউনিটে দুই হাজার ২৪১, গ ইউনিটে এক হাজার ১৭০, ঘ ইউনিটে এক হাজার ৪৪০ এবং চ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে। গত বছর এ সংখ্যা ছিলো ছয় হাজার ৬৫৫টি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সোমবার সকালে কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ভর্তি প্রক্রিয়া উদ্বোধন করে ভিসি  বলেন, এ বছর ছাত্র-ছাত্রীদের আবেদনের যোগ্যতা গতবারের মতোই রাখা হয়েছে। কিছু নতুন বিভাগ চালু হওয়ায় এবং কিছু বিভাগ ও ইন্সটিটিউটে আসন বৃদ্ধি করায় মোট আসনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইলফোন বা টেলিযোগাযোগ করা যায় এমন কোনো ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র/ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষা চলাকালে মোবাইল কোর্ট দায়িত্ব পালন করবে।

আরও এক মাস সময় পেলো সিটিসেল

স্টাফ রিপোর্টার: মোবাইলফোন অপারেটর সিটিসেলের কার্যক্রমে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত হস্তক্ষেপ না করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। গতকাল সোমবার সিটিসেল কর্তৃপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের একক কোম্পানি বেঞ্চ এই আদেশ দেন। বার বার তাগাদা দেয়ার পরও পৌনে পাঁচশ কোটি টাকা বকেয়া শোধ করতে না পারায় সিটিসেলের তরঙ্গ কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়ে গত ১৭ আগস্ট সিটিসেলকে নোটিশ দিয়েছিলো টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। জবাব দেয়ার জন্য এক মাস সময় দেয়া হয়েছিলো নোটিশে। সে পর্যন্ত সিটিসেলকে তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার সুযোগ দিতে বলেছে হাইকোর্ট। সিটিসেলের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ। বিটিআরসির পক্ষে ছিলেন ব্যারিস্টার রেজা-ই-রাকিব। উল্লেখ্য, প্রায় ৫শ কোটি টাকা বকেয়া পরিশোধ করতে না পারায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সিটিসেলের কার্যক্রম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়।

মিরপুরে পর্দার দোকানে অগ্নিকাণ্ডে একজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুরে একটি পর্দার দোকানে অগ্নিকাণ্ডে এক কর্মচারীর মৃত্যু হয়েছে। তার নাম মামুন (৩০)। সোমবার সকাল সাড়ে ৮টায় ১০ নম্বর গোল চত্বরের কাছে সেনপাড়া পর্বতা এলাকার পর্দাবিলাস নামে এক দোকানে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দোকান কর্মচারী মামুন ভেতরে ঘুমিয়ে ছিলেন। ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা এনায়েত হোসেন জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট গিয়ে প্রায় পৌণে এক ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। ওই দোকানের মালিকের নাম সবুজ। তিনি ফায়ার সার্ভিসকে জানান, কর্মচারী মামুন প্রতিদিনের মতো দোকান বন্ধ করে ভেতরে ঘুমিয়ে ছিলেন। সকালে অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিস তাকে উদ্ধার করে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।