৬ পয়েন্ট এগিয়ে হিলারি

 

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে ইন্টারনেটে ডেমোক্র্যাট দল এবং হিলারি ক্লিনটনের প্রচারণা সাইবার হামলার শিকার হয়েছে। এ হামলার জন্য রাশিয়ার দিকে ইঙ্গিত করা হচ্ছে। রাশিয়ার সরকারের হয়ে কাজ করছে এমন এজেন্টরা এই সাইবার হামলা চালিয়েছে বলে মার্কিন কর্তৃপক্ষ ধারণ করছে। অনেকেই আশঙ্কা করছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া প্রভাব বিস্তার করতে চাইছে। এদিকে একটি সংবাদ সংস্থার জরিপে হিলারি ট্রাম্পের চেয়ে ৬ পয়েন্টে এগিয়ে গেছেন।

রাশিয়ার সরকারের পক্ষ থেকে অবশ্য সব ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করা হয়েছে। সেই সাথে রাশিয়া বিরোধী বাগাড়ম্বরপূর্ণ এ ধরনের বক্তব্যের নিন্দা জানিয়েছে। প্রেসিডেন্ট পদে ডেমোক্র্যাট দলের মনোনয়ন পাওয়া হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচার অফিস জানায়, শুক্রবার বিশ্লেষণধর্মী একটি ডাটা প্রোগ্রাম হ্যাক করা হয়েছে। তবে তাদের অভ্যন্তরীণ সিস্টেমে ঢুকতে পারেনি হ্যাকাররা। এর আগে গত সপ্তাহে দলের জাতীয় সম্মেলনের সন্ধ্যায় দলের জাতীয় কমিটির হ্যাক হওয়া ইমেইল ফাঁস হয়ে যায়। রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রতিপক্ষ প্রার্থী হিলারি ক্লিনটনের ইমেইল হ্যাক করতে রাশিয়াকে উত্সাহ যোগাচ্ছেন বলে অভিযোগ করে ডেমোক্র্যাটরা।

দলের সম্মেলনে মনোনয়ন পাওয়ার পর হিলারির জনপ্রিয়তা বেড়েছে। শুক্রবার এই ফল প্রকাশ করা হয়। ২৫ থেকে ২৯ জুলাই পর্যন্ত অনলাইনে ১ হাজার ৪৩ জন ভোটারের মধ্যে জরিপ করা হয়। এদের মধ্যে ৪১ শতাংশ হিলারিকে এবং ৩৫ শতাংশ ট্রাম্পকে সমর্থন জানিয়েছেন। আর ২৫ শতাংশ অন্য কাউকে ভোট দিতে চান। এর আগে রিপাবলিকান দলের জাতীয় সম্মেলনের পর ট্রাম্পের জনপ্রিয়তা বেড়ে গিয়েছিলো। পিছিয়ে ছিলেন হিলারি।