চুয়াডাঙ্গা-মেহেরপুর জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পুরস্কার বিতরণ ও সমাপনী

 

স্টাফ রিপোর্টার: জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গায় গতকাল সোমবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন ও মৎস্য অধিদফতর। জেলা মৎস্য কর্মকর্তা ফজলুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু ও জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল ওয়াহেদ। চুয়াডাঙ্গা সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা মৎস্য অধিদফতরের সম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন নেছা, মৎস্য জরিপ কর্মকর্তা আতাউর রহমান, সদর উপজেলা মৎস্য অধিদফতরের ক্ষেত্র সহকারী আবুল কালাম আজাদসহ জেলার বিভিন্ন এলাকার মৎস্য উদ্যোক্তা ও চাষিগণ। অনুষ্ঠানে মৎস্য উৎপাদন বাড়ানোর মাধ্যমে প্রাণিজ আমিষ সরবরাহ বৃদ্ধি করা, সমাজভিত্তিক মৎস্য চাষ কার্যক্রম সম্প্রসারণ ও জোরদার করাসহ সরকারের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে চাষিদের অবহিত করেন অতিথিবৃন্দ। পরে ৪ জন সফল মৎস্য উদ্যোক্তা ও চাষিদের পুরস্কার বিতরণ করা হয়। এরমধ্যে আলমডাঙ্গা উপজেলার পাঁচলিয়া গ্রামের মিজানুর রহমানকে বেসরকারি হ্যাচারী পরিচালনায়, সদর উপজেলার সরোজগঞ্জ গ্রামের আক্কাস আলীকে মনোসেক্স মাছ উৎপাদন, জীবননগরের শ্রী জিতেন হালদারকে রুই জাতীয় মাছের পোনা উৎপাদন ও দামুড়হুদা মরাগাংনী বাওড়ের সভাপতি শামছুদ্দিন মণ্ডলকে সমাজভিত্তিক মাছ চাষে অবদান রাখায় পুরস্কার ও সনদপত্র প্রদান করেন অতিথিবৃন্দ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬ মূল্যায়নসভা, সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। সকালে আলমডাঙ্গা উপজেলা প্রশাসন  ও উপজেলা মৎস্য অধিদফতরের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার আজাদ জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান হেলাল উদ্দিন।   অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেলগাছী ইউপি চেয়ারম্যান আমিরুল ইসলাম মন্টু, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আহম ডা. শামীমুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বীনেশ চন্দ্র পাল, উপজেলা সমবায় অফিসার এবিএসএম আক্কাস আলী, উপজেলা মৎস্য সম্প্রসারণ অফিসার আব্দুস সাত্তার। উপজেলা মৎস্য অফিসার মঈনুল ইসলামের পরিচালনায় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি, মাছ চাষি ও পৌর কাউন্সিলর মতিয়ার রহমান ফারুক,  মৎস্য চাষী শাতিল হাসান সাজু, ইমদাদুল হক, শাহ মো. হামিদুল হক প্রমুখ।

একই অনুষ্ঠানে জেলেদের নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান প্রকল্পের আওতায় জেলেদের পরিচয়পত্র বিতরণ উদ্বোধন করেন। পরে উপজেলার ৩ জন সফল মৎস্য চাষিদের মাঝে অতিথিগণ সম্মাননা ক্রেস্ট এবং উপজেলার ৯৫ জেলেদের  মাঝে পরিচয়পত্র বিতরণ করা হয়।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৬ সমাপনী ও পুরুষ্কার বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার বেলা ৩টার দিকে দামুড়হুদা উপজেলা পরিষদ সভাকক্ষে দামুড়হুদা উপজেলা মৎস্য কর্মকর্তা আইয়ুব আলীর সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার ফরিদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, নতিপোতা ইউপি চেয়ারম্যান আজিজুল হক আজিজ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, সমাজসেবা অফিসার ছানোয়ার হোসেন, পল্লী উন্নয়ন কর্মকর্তা কামরুল হাসান। আলোচনা শেষে গুণগত মানের পোনা উৎপাদন করে  মৎস্যখাতে বিশেষ  অবদান রাখায় কালিয়াবকরীর শ্রী বুদো হালদার, সাড়াবাড়িয়ার নাজমুল হোসেন, বড়বলদিয়ার গোলাম রহমান, রায়সা বিল ব্যবস্থাপনা কমিটির সভাপতি মাহোম্মদ আলী এবং মরগাংনী বিলের সভাপতি আবু তালেবের হাতে পুরুষ্কার তুলে দেয়া হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাজির হামিদুল ইসলাম। সহযোগিতায় ছিলেন ক্ষেত্রসহকারী আব্দুর রাজ্জাক, অফিস সহকারী আব্দুর রশিদ ও হাদিবুল হাসান।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জাতীয় মৎস্য সপ্তাহর সামপনী  উপলক্ষে জীবননগরে আলোচনাসভা ও মৎস্য অবমুক্তকরণ করা হয়েছে। এ উপলক্ষে মারুফদাহ বাওড়ে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল।

উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা ফজলুর রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, রায়পুর ইউপি চেয়ারম্যান তাহাজ্জত হোসেন। উপজেলা মৎস্য অফিসার ফরহাদুর রেজার পরিচালনায় আলোচনাসভায় এছাড়াও জেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মেহেরুন নেছা, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, ইউআরসি ইন্সট্রাক্টর হাবিবুর রহমান, উপজেলা সমবায় অফিসার মোতাহার হোসেন, পল্লী জীবিকায়ন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শামনুর রহমান, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল কাদের ও বাওড় ব্যবস্থাপনা কমিটির সভাপতি রফিকুল ইসলাম বক্তব্য রাখেন। শেষে বাওড়ে মাছের পোনা অবমুক্ত করণসহ সেরা মৎস্য চাষিদেরকে পুরস্কৃত করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে সফল ৬জন মৎস্য চাষি ও উদ্যেক্তাকে পুরস্কৃত করা হয়েছে। মৎস্য সেক্টরে গুরুত্বপূর্ণ অবদান রাখার কৃতিত্ব স্বরুপ জাতীয় মৎস্য সপ্তাহ/১৬ উপলক্ষে জেলা মৎস্য অধিদফতরের পক্ষ থেকে তাদের হাতে সনদ ও ক্রেস্ট তুলে দেয়া হয়। গতকাল সোমবার দুপুরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জাতীয় মৎস্য সপ্তাহ’১৬ এর সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) খায়রুল হাসান। স্বাগত বক্তব্যে মৎস্য সপ্তাহের সফলতা তুলে ধরে বক্তব্য রাখেন জেলা মৎস্য অফিসার শেখ মেজ-বা-হুল হক। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা স্বপন কুমার খা ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল হালিম প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলার বিভিন্ন এলাকার মৎস্য চাষি ও ব্যবসায়ীরা।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে জাতীয় মৎস্য সপ্তাহ সমাপনী শেষে সফল মৎস্য চাষিদের পুরস্কার বিতরণী মুজিবনগর উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। বিশেষ অতিথি বক্তব্য রাখেন কৃষি অফিসার মুহা. মোফাকখারুল ইসলাম, পল্লী উন্নয়ন কর্মকর্তা আনোয়ার হোসেন, উপজেলা প্রকৌশলী রুহুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র মৎস্য অফিসার শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন মোনাখালী ইউপি চেয়ারম্যান মফিজুর রহমান, মৎস্য চাষি শাহীন আলম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন যুবউন্নয়ন কর্মকর্তা বিপ্লব কুমার কুণ্ড।  শেষে ৩ জন সফল মৎস্য চাষিকে পুরস্কার প্রদান করা হয়।