বিদেশি টুকরো খবর

ভারতীয় সামরিক বিমান নিখোঁজ

মাথাভাঙ্গা মনিটর: ২৯ জন সামরিক আরোহী নিয়ে ভারতের বিমান বাহিনীর (আইএএফ) একটি বিমান নিখোঁজ হয়েছে। গতকাল শুক্রবার সকালে এএন-৩২ মডেলের বিমানটি চেন্নাই থেকে যাত্রা করেছিলো। খবরে প্রকাশ, চেন্নাইয়ের কাছে তাম্বারাম বিমান ঘাঁটি থেকে স্থানীয় সময় সকাল ৮টার পরে পোর্ট ব্লেয়ারের উদ্দেশে যাত্রা করে বিমানটি। বেলা ১১টা ২০ মিনিটের দিকে বিমানটির গন্তব্যে অবতরণের কথা ছিলো। কর্মকর্তারা জানিয়েছেন, উড্ডয়নের ১৫ মিনিট পরই বিমানটির সাথে যোগাযোগ বন্ধ হয়ে যায়। বিমানটির আরোহীদের অধিকাংশই বিমান বাহিনীর সদস্য বলে জানা গেছে। চেন্নাই থেকে ২৮০ কিলোমিটার দূরে যাওয়ার পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটির খোঁজে ভারতীয় বিমান বাহিনী, নৌবাহিনী এবং উপকূলরক্ষীরা অনুসন্ধান চালাচ্ছেন। এখন বঙ্গোপসাগরে উদ্ধার অভিযান চালাচ্ছে দেশটির নৌবাহিনী। ভারতীয় বিমান বাহিনীতে  এরকম শতাধিক রাশিয়ান বিমান রয়েছে।
ভারতে ট্রাক-জিপ সংঘর্ষ, নিহত ৬

মাথাভাঙ্গা মনিটর: ভারতের মধ্যপ্রদেশে জিপ গাড়ির সাথে ট্রাকের সংঘর্ষে অন্তত ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১১ জন। আহতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। শুক্রবার প্রদেশটির টিকামগড় জেলায় এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

মেক্সিকোয় স্ত্রী-সন্তানের সামনে সাংবাদিককে গুলি করে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: মেক্সিকোয় স্ত্রী ও দুই সন্তানের সামনে এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির অপরাধ প্রবণ পূর্বাঞ্চলে তার বাড়ির বাইরেই এই মর্মান্তিক ঘটনাটি ঘটে। এখানে ২০১০ সাল থেকে আরো ১৮ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে। ৪৫ বছর বয়সী পেদ্রো তামায়ো রোসাস ভেরাক্রুজ অঙ্গরাজ্যে দুটি অনলাইন দৈনিকে অপরাধ সংক্রান্ত বিট করতেন। আইনজীবীরা জানান, তিয়েরা ব্লান্সা শহরে বুধবার দিবাগত রাতে পেদ্রোকে হত্যা করা হয়। ভেরাক্রুজের আইনজীবীদের অফিস থেকে এক বিবৃতিতে বলা হয়, প্রাথমিক তদন্তে দেখা গেছে- দুইজন হামলাকারী তামায়ো অভিনন্দন জানানোর ভান করে তার বাড়িতে আসে। তার পরিবারের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, তিনি তার স্ত্রী ও প্রাপ্ত বয়স্ক দুই ছেলেকে সহায়তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এলে তাকে হত্যা করা হয়। বিবৃতিতে আরো বলা হয়, বন্দুকধারীরা তাকে লক্ষ্য করে গুলি চালিয়ে একটি গাড়িতে করে পালিয়ে যায়। গুরুতর আহত অবস্থায় তামায়োকে হাসপাতালে ভর্তি করা হয়। বিবৃতিতে আরো বলা হয়েছে, কর্তৃপক্ষ তদন্তে কর্মকর্তারা তার সাংবাদিকতা সংক্রান্ত কর্মকান্ডসহ সবকিছু খতিয়ে দেখছেন। তামায়ো এল পিনেরো ডি লা জুয়েন্সা ও আল কালোর পোলিটিসোতে কাজ করতেন।

জাকির নায়েকের গণসংযোগ কর্মকর্তা গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের গণসংযোগ কর্মকর্তা আরশিত কুরেশিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। ভারতীয় সংবাদমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, কোচিতে হওয়া এক মামলার ভিত্তিতেই ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। বাংলাদেশে গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিলো। তখনই অভিযোগ পাওয়া যায় যে, ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতেন। এজন্য তাকে নিষিদ্ধ করার দাবি ওঠে। বাংলাদেশে বন্ধ হয় পিস টিভি। তবে জাকির নায়েকের জনসংযোগ কর্মকর্তা গ্রেফতারের বিষয়টি গুলশান হামলার সঙ্গে সম্পৃক্ত নয়।

প্রাণীদের মাধ্যমে ছড়াতে পারে এইচআইভি!

মাথাভাঙ্গা মনিটর: এমনিতেই এইচআইভি নিয়ে জর্জরিত বিশ্ব। তবে এবার আরো আতঙ্কিত হওয়ার মতো খবর দিলেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, এবার প্রাণীদের মাধ্যমেও ছড়াতে এইচআইভি। এক গবেষণায় দেখা যায়, শিম্পাঞ্জির মাঝে সিমিয়ান ইম্যুনো ডেফিয়েন্সি ভাইরাস (এসআইভি) পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে এটি মানুষের শরীরে এইচআইভি রুপ ধারণ করবে। গবেষক দলের প্রধান কুইংশেং লি বলেন, এসআইভি এখনো মানুষের শরীরে পাওয়া যায়নি। তাই নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না।’ তবে ধারণা করা হচ্ছে এই ভাইরাসে থেকেই এইচআইভির জন্ম। জার্নাল অফ ভাইরোলজিতে ওই গবেষণা প্রকাশিত হয়।