দেশের টুকরো খবর

এসএসসির আগে সব ধরনের পরীক্ষা বাতিল করতে হবে

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শিক্ষার্থীরা যাতে লেখাপড়া করার পাশাপাশি খেলাধুলা, সংস্কৃতি এবং সামাজিক কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত হতে পারে, এজন্য নির্ধারিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার আগে সকল বার্ষিক টার্মিনাল পরীক্ষা বাতিল করতে হবে। আরেফিন সিদ্দিক টেক্সটবুক ভিত্তিক লেখাপড়ায় ছেলে-মেয়েদের ব্যস্ত রাখার সমালোচনা করে বর্তমান প্রাথমিক স্কুল সার্টিফিকেট ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা পদ্ধতি বাতিল করার পরামর্শ দেন। ড. আরেফিন সিদ্দিক বলেন, ছেলে-মেয়েদেরকে এক্সট্রা কারিকুলামের ওপর অতিরিক্ত সময় দেয়ার সুযোগ সৃষ্টি করে দিতে প্রাথমিক ও জুনিয়র স্কুল পর্যায়ে শিক্ষার্থীদের জন্য কোন টার্মিনাল পরীক্ষা নেয়া উচিৎ হবে না।

১৯ ঘণ্টা পর ড্রেন থেকে নিখোঁজ শিশুর লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার: খোলা ড্রেনে পড়ে শিশু সানজিদার মৃত্যুর ঘটনার এক সপ্তাহের মাথায় এ ধরনের আরো একটি ঘটনা ঘটেছে। এবারে এই মৃত্যু ফাঁদের শিকার হয়েছে মিরপুরে লেগুনা চালক আমীর হোসেনের সাড়ে ৩ বছরের শিশু জুনায়েদ আহমেদ সাব্বির। গত বৃহস্পতিবার বিকেল থেকেই তাকে পাওয়া যাচ্ছিলো না। অনেক খোঁজাখুঁজির পর পরিবারের সন্দেহ হয় বাড়ির সামনে ড্রেনে সাব্বির পড়ে গেছে। রাত ১০টায় ফায়ার সার্ভিসকে খবর দেয়ার পর ড্রেনে তল্লাশি চালানো হয়। গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে ফায়ার সার্ভিসের ডুবুরীরা ড্রেন থেকে সাব্বিরের মৃতদেহ উদ্ধার করে। পুলিশ জানায়, ড্রেনটি মিরপুর-১ এর রূপালি হাউজিংয়ের পাশ দিয়ে রূপনগর হাউজিং হয়ে তুরাগ নদীতে গিয়ে মিশেছে। ড্রেনের প্রশস্ত ছয় ফুট। শিশুটি পরিবারের সাথে ওই রূপালি হাউজিংয়ের একটি টিনশেড ঘরে থাকতো। গতকাল দুপুর তিনটা থেকে নিখোঁজ ছিলো সাব্বির। সে ওই লাইনে পড়ে গেছে কি-না তা নিশ্চিত হতে পারেনি। এ ঘটনায় পরিবারের পক্ষ থেকে এলাকায় মাইকিং করা হয়। পরে রাত সাড়ে ৯টার দিকে পুলিশকে জানায় পরিবার।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরীরা নালায় উদ্ধার অভিযান চালায়। ঘটনাস্থল থেকে আধা কিলোমিটার দূরে ড্রেন থেকে শিশুটির লাশ উদ্ধার করে।

হবিগঞ্জে নৌকাডুবে শিশুসহ ৪ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: হবিগঞ্জের লাখাই উপজেলায় হাওরে নৌকা ডুবে শিশুসহ এক পরিবারের চার জনের মৃত্যু হয়েছে। শুক্রবার বেলা ৩টার দিকে তাদের মরদেহ উদ্ধার করে স্থানীয়রা। নিহতরা হলেন- কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার আদমপুর ইউনিয়নের বরাগীরকান্দি গ্রামের মৃত হরমুজ মিয়ার ছেলে হক মিয়া (৪৩), হক মিয়ার ছেলে মুজাহিদ (১০), মেয়ে জান্নাত আরা (৮) এবং ভাই লুপ মিয়ার ছেলে সৌরভ (৮)। আদমপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. ফজলুল করিম বাদল জানান, বরাগীরকান্দি থেকে পরিবারের সাত সদস্যকে সাথে নিয়ে ইঞ্জিনচালিত একটি নৌকায় করে হবিগঞ্জের লাখাই শ্বশুরবাড়ি যাচ্ছিলেন হক মিয়া। লাখাই এলাকায় হাওরে পৌঁছার পর নৌকাটি ডুবে যায়। পরে স্থানীয়রা তিন জনকে জীবিত এবং চার জনের মরদেহ উদ্ধার করে।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে দুর্ঘটনায় নিহত ৪

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের লোহাগাড়া উপজেলার চুনতি এলাকায় বাসের সংঘর্ষে নারী-শিশুসহ চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০ জন। শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ঘটলে ঘটনাস্থলে মারা ২ জন। পরে দুপুরে চমেক হাসপাতালে আনার পথে মারা যায় এক শিশু। বিকেল ৪ টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় নুরুল আলম (৩০) নামের এক ব্যক্তি মারা যায়। দোহাজারী হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিমল ভৌমিক জানান, লোহাগাড়ার চুনতি এলাকায় বিপরীতমুখী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। এতে  ঘটনাস্থলেই মারা যান ২ জন। নিহত এক জনের পরিচয় পাওয়া গেছে। তার নাম নুরুল আলম (৩০)। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আর বাকিদের পরিচয় জানা যায়নি।