বিদেশি টুকরো খবর

অফিসিয়ালি রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রিপাবলিকান দলের পক্ষ থেকে ট্রাম্পকে মনোনয়ন দেয়া হলো। এখন থেকে তিনি রিপাবলিকানদের অফিসিয়াল প্রেসিডেন্ট পদপ্রার্থী। সোমবার ক্লিভল্যান্ডে শুরু হওয়া রিপাবলিকান পার্টির জাতীয় কনভেনশনে এই ঘোষণা দেয়া হয়। অবশ্য এদিনও ট্রাম্প বিরোধী বেশ কিছু ডেলিগেট চিৎকার করে বিক্ষোভ প্রদর্শন করে। রিপাবলিকানদের চারদিনের এই সম্মেলনের দ্বিতীয় দিনের মূল আলোচ্য বিষয় ছিলো মার্কিন অর্থনীতি যার থিম বলা হয়েছে মেক আমেরিকা ওয়ার্ক এগেইন অর্থাৎ আবারো আমেরিকা কাজ করুক। কিন্তু আলোচনায় আসা অধিকাংশ বক্তাই আক্রমণাত্মক বক্তব্য দিয়েছে হিলারি ক্লিনটনের বিরুদ্ধে। এর মধ্যে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে লড়াই করা বেন কার্সনও রয়েছেন। বেন হিলারিকে শয়তানের পূজারী বলে অ্যাখ্যায়িত করেছেন। এদিকে মঙ্গলবার মার্কিন কংগ্রেসের স্পিকার পল রায়ানও আলোচ্য বিষয়ের বাহিরে এসে আক্রমণ করেছেন হিলারি ক্লিনটনকে। তিনি বলেন, ওবামার সময় প্রায় শেষের দিকে। আর ক্লিনটনের সময় শেষ হয়েছে আরো বহু আগে।

পারভেজ মোশাররফের সম্পদ বাজেয়াপ্ত করার নির্দেশ

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল পারভেজ মোশাররফের সমস্ত সম্পদ জব্দ করার নির্দেশ দিয়েছে আদালত। মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলার শুনানির সময় তার অনুপস্থিতিতেই রাজধানী ইসলামাবাদের বিশেষ আদালতের তিন বিচারকের বেঞ্চ এ নির্দেশ দেন। মোশাররফ আত্মসমর্পণ করা কিংবা আটক না হওয়া পর্যন্ত আদালতের কার্যক্রম মুলতবি ঘোষণা করেন বেঞ্চের সভাপতি বিচারপতি মাজহার আলম মিয়ানখেল। তিনি বলেন, আইন অনুযায়ী, এ ধরনের মামলা আসামির অনুপস্থিতিতে চলতে পারে না। ‘দ্য ডন’ জানায়, মোশাররফের আইনজীবী আদালতকে জানিয়েছেন তার মক্কেল অসুস্থ এবং তার পক্ষে আদালতে হাজিরা দেয়া সম্ভব নয়। গত মার্চ মাসে তিনি চিকিত্সার জন্য দুবাই গেছেন। দেশের শীর্ষ আদালত তার ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলে তিনি পাকিস্তান ছেড়ে দুবাই যান। মোশাররফের বিরুদ্ধে দেশদ্রোহসহ ১৯৯৯ সালে সেনা প্রধান হিসেবে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল সংক্রান্ত অন্যান্য অভিযোগ আছে। ২০০৭ সালে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভূট্টো হত্যা মামলা এবং ইসলামাবাদে সেনা অভিযান চালিয়ে এক ইমামকে হত্যার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থান : ৪৫ হাজার মানুষ চাকরিচ্যুত

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কে ব্যর্থ সেনা অভ্যুত্থানের ফলে এখন পর্যন্ত গ্রেফতার হয়ে অথবা সরকারি নির্দেশে প্রায় ৪৫ হাজারেরও বেশি মানুষ চাকরি হারিয়েছে বলে জানিয়েছে বিবিসি। দেশটির বর্তমান প্রেসিডেন্ট রেসিপ তাইয়েপ এরদোগানের বিশ্বস্ত নয় এমন সকল মানুষকেই চাকরি হারাতে হচ্ছে। তুরস্ক সরকারের তরফ থেকে দাবি করা হচ্ছে, বরখাস্ত করা সকলেই ফেতুল্লাহ গিলানের অনুসারী। তাদের দাবি গেলানের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের চেষ্টা করা হয়েছিলো। ফলে সামরিক অভ্যুত্থানে এ সকল সরকারি কর্মীদের সম্মতি ছিলো। এদিকে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম বলেন, গেলান একটি সন্ত্রাসী গোষ্ঠীকে নেতৃত্ব দিচ্ছিলো। তিনি পার্লামেন্টে বলেন, আমরা তাদের শেকড় থেকে উপড়ে ফেলবো। তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে ফোন আলাপে গেলানকে ফেরত চেয়েছেন বলে জানিয়েছে হোয়াইট হাইস। যুক্তরাষ্ট্রে পক্ষ থেকে জানানো হয়েছে, গেলান এ হামলার সাথে জড়িত এমন প্রমাণ পেলে তারা গেলানকে হস্তান্তর করবে।

মালিতে বন্দুকধারীদের হামলায় ১৭ সেনা নিহত

মাথাভাঙ্গা মনিটর: মালির একটি সেনা ঘাঁটিতে বন্দুকধারীদের হামলায় অন্তত ১৭ সেনা নিহত ও ৩০ জন আহত হয়েছেন। কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল বুধবার বিবিসি এ তথ্য জানিয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নাম্পালার ওই ঘাঁটিতে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালানো হয়। একটি অংশে আগুনও ধরিয়ে দেয় হামলাকারীরা। দুটি ভিন্ন গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেছে। হামলার পর মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কেইটা একটি নিরাপত্তা বৈঠক করেছেন এতে দেশটির প্রধানমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও সশস্ত্র বাহিনীর কমান্ডাররা উপস্থিত ছিলেন। মালিতে কয়েকটি সশস্ত্র গ্রুপ রয়েছে। এর মধ্যে একটি গ্রুপ দাবি করেছে, ফুলানি জাতিগত গোষ্ঠীর ওপর সেনাদের হামলার প্রতিবাদে এই হামলা চালানো হয়েছে। তবে ইসলামী জঙ্গি গোষ্ঠী আনসার ডাইনও এই হামলার দায় স্বীকার করেছে।