দেশের টুকরো খবর

তারেকের খালাসের বিরুদ্ধে দুদকের আপিলের রায় আজ

স্টাফ রিপোর্টার: অর্থপাচার মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের খালাসের রায়ের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা আপিলের ওপর আজ বৃহস্পতিবার রায় ঘোষণা করবে হাইকোর্ট। বিচারপতি ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন বেঞ্চ এ রায় ঘোষণা করবেন। এদিকে একই দিনে এই মামলায় ৭ বছরের দণ্ডপ্রাপ্ত তারেক রহমানের বন্ধু ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুনের আপিলের ওপরও রায় ঘোষণা করা হবে। বিচারিক আদালতের সাজার রায়ের বিপক্ষে তিনি আপিল করেছিলেন। আপিলে সাজা বাতিলের আবেদন জানানো হয়।

গত মে মাসে দুদক ও মামুনের পৃথক দুটি আপিলের ওপর শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের দৈনন্দিন কার্যতালিকার ৭ নম্বরে আপিল দুটি রায় ঘোষণার জন্য অন্তর্ভুক্ত রাখা হয়েছে। মানিলন্ডারিং আইনে দায়েরকৃত অর্থপাচার মামলায় ২০১৩ সালে গিয়াস উদ্দিন আল মামুনকে ৭ বছরের সাজা ও ৪০ কোটি টাকা জরিমানা করে ঢাকার বিশেষ জজ আদালত-৩। একই সাথে তারেক রহমানকে এই মামলার অভিযোগ থেকে খালাস দেয়া হয়। এই খালাসের রায়ের বিরুদ্ধে আপিল করে দুদক।

শোলাকিয়ায় হামলা : ৫ আসামির জামিন নামঞ্জুর

স্টাফ রিপোর্টার: কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলার ঘটনায় গ্রেফতার পাঁচ আসামির জামিন আবেদন নামঞ্জুর করেছে আদালত। গতকাল বুধবার কিশোরগঞ্জের ১ নম্বর বিচারিক হাকিম আদালত এই আদেশ দেন। আসামিরা হলেন- সোহেল মিয়া, মামুনুর রশীদ মামুন,আরিফুল ইসলাম হাসিব, মো. আহসান উল্লাহ ও মো. তারা মিয়া। ঈদের দিন সকালে শোলাকিয়া ঈদগাহের কাছে টহলরত পুলিশের ওপর বোমা, গুলি ও চাপাতি নিয়ে জঙ্গি হামলা হয়। এতে ২ পুলিশ, এক নারীসহ ৪ জন নিহত হন। আহত হন ১০ পুলিশ সদস্যসহ ১৩ জন। হামলাকারীদের মধ্যে একজন গুলিতে নিহত হয়।

আবাসিক এলাকার ১৩ হাজার বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ

স্টাফ রিপোর্টার: শহর এলাকার আবাসিক প্লট ও ভবনে থাকা ১২ হাজার ৯৫৭টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ দিয়েছে সরকার। এসব প্রতিষ্ঠানের নোটিশের জবাব পর্যালোচনা করে সেসব প্রতিষ্ঠান উচ্ছেদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেকের সভাপতিত্বে বুধবার সচিবালয়ে ‘নগর এলাকার রাস্তার পাশে আবাসিক প্লট ও ভবনে রেস্তোরাঁ-বারসহ নানাবিধ বাণিজ্যিক কার্যক্রম পরিচালনাজনিত সমস্যা নিরসনে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন বিষয়ক’ কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। একই সাথে আবাসিক এলাকায় থাকা বাণিজ্যিক প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স নবায়ন না করার এবং এসব এলাকায় নতুন করে বাণিজ্যিক প্রতিষ্ঠান স্থাপনে ট্রেড লাইসেন্স না দেয়ারও সিদ্ধান্ত নিয়েছে সরকার। সভায় জানানো হয়, ঢাকা উত্তর সিটি করপোরেশন আবাসিক এলাকায় থাকা তিন হাজার ১৫টি, দক্ষিণ সিটি করপোরেশন এক হাজার ১৩৭টি এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) দুই হাজার ৪০০টি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ দেয়া হয়েছে। এছাড়া খুলনা সিটি করপোরেশন ২৬টি, গাজীপুর ৩৭৬টি, কুমিল্লা ৪০টি, চট্টগ্রাম ১৫০টি, বরিশাল ৫৮টি, সিলেট ২৬টি এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পাঁচটি বাণিজ্যিক প্রতিষ্ঠানকে নোটিশ পাঠানো হয়েছে। ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেস্কো) পাঁচ হাজার ৫৩৪টি, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) ১১২টি এবং ফায়ার সার্ভিস ১৩টি প্রতিষ্ঠানকে নোটিশ পাঠানো হয়েছে। সভায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রতিনিধি জানান, তারা ৫১টি বার, ক্লাব ও রেস্তোরাঁকে নোটিশ পাঠিয়েছেন।বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিনিধি জানান, ঢাকার ৩৪টি চার ও পাঁচ তারকা হোটেলের বিষয়ে রাজউকের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। শহর এলাকায় আবাসিক প্লট ও ভবন থেকে সব ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান সরাতে গত ৪ এপ্রিল ছয় মাস সময় বেঁধে দেয় মন্ত্রিসভা। এই সময়ে বাণিজ্যিক স্থাপনাগুলো না সরালে সেগুলো উচ্ছেদ করার সিদ্ধান্ত দেয় সরকার।

চোলাই মদপান : মৃতের সংখ্যা বেড়ে ৭

স্টাফ রিপোর্টার: রাজশাহীর চারঘাট উপজেলা সদরে বিষাক্ত চোলাই মদপানে আরো দুজনের মৃত্যু হয়েছে। এরা হলেন- চারঘাট কুঠিপাড়ার সুলতান আলীর ছেলে জাহাঙ্গীর আলী (৫৫) ও একই এলাকার মরু মণ্ডলের ছেলে লালন মণ্ডল (৪৫)। গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তাদের মৃত্যু হয়। এনিয়ে চারঘাটে চোলাই মদপানে মৃতের সংখ্যা দাঁড়ালো ৭-এ। এর আগে গত সোমবার দু মাছ ব্যবসায়ী মাহাতাব উদ্দিন (৫৫) ও হেলাল উদ্দিন (৫৬) ঘটনাস্থলে মারা যান। গত মঙ্গলবার রামেক হাসপাতালে আনার পথে বাংলাদেশ পুলিশ একাডেমির ২ সুইপার জহর লাল (৫৫), বোধনী রাণী (৭০) এবং রামেক হাসপাতালে ভর্তির পর অপর সুইপার অনিলের (৫৫) মৃত্যু হয়। স্থানীয়রা জানান, চারঘাটে পুলিশ একাডেমির সুইপার কলোনিতে নিয়মিত মাদকের আসর বসত। সেখানে স্থানীয়রা প্রতিদিনের ন্যায় গত সোমবার সন্ধ্যার পর থেকে বিষাক্ত চোলাই মদ (স্থানীয় নাম চুয়ানি) পান করছিলো। অতিরিক্ত পানের কারণে রাতেই অসুস্থ হয়ে মাহাতাব আলী ও হেলাল উদ্দিনের মৃত্যু হয়।