জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অ্যাডভোকেসিসভা

 

স্টাফ রিপোর্টার: জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অ্যাডভোকেসিসভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ১৬ জুলাই অনুষ্ঠিতব্য জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এদিন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙ ক্যাপসুল ও ১২ মাস থেকে ৫৯ মাস মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে। গতকাল বুধবার চুয়াডাঙ্গা পৌরসভা, জীবননগর পৌরসভা, মুজিবনগর উপজেলা, মহেশপুর পৌরসভা ও কুষ্টিয়া পৌরসভায় পরিকল্পনা ও অ্যাডভোকেসিসভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে চুয়াডাঙ্গা পৌরসভায় অ্যাডভোকেসি ও পরিকল্পনাসভা অনুষ্ঠিত হয়েছে। সভাপতিত্ব করেন পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু। অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. আউলিয়ার রহমান। এছাড়া পৌরসভার সকল কাউন্সিলর, সচিব ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। মেয়র জিপু জানান, চুয়াডাঙ্গা পৌর এলাকায় ৬ থেকে ১১ মাস বয়সী ১ হাজার ১৫৯ শিশুকে এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১০ হাজার ২১৯ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, এ উপলক্ষে দুপুরে মেয়রের সভাকক্ষে পৌর মেয়র জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অ্যাডভোকেসিভায় প্রধান অতিথি হিসেবে ভিটামিন এ প্লাস ক্যাপসুলের গুণাগুণ ও তার কার্যকারীতার বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. রফিকুল ইসলাম। বক্তব্য রাখেন পৌর সচিব জায়েদ হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুন্সী মাহবুবুর রহমান বাবু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বকর সিদ্দিক, সাবেক ডেপুটি কমান্ডার দলিল উদ্দিন দলু, কাউন্সিলর আপিল মাহমুদ, মাহফুজা খাতুন বিউটি, পরিছন খাতুন, হযরত আলী, আফতাব উদ্দিন, সাংবাদিক কাজী সামসুর রহমান চঞ্চল, টিকাদান সুপারভাইজার জুলফিক্কার আলী ও ভারপ্রাপ্ত পৌর সেনেটারি ইন্সপেক্টর জামাল উদ্দিন প্রমুখ। এ উপজেলায় এবার ১৪২ কেন্দ্রে ২০ হাজার ৩৪ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে পৌরসভায় ৩০ কেন্দ্রে ৭ জন প্রতিবন্দ্বীসহ ২ হাজার ৯৪৪ শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে সেনেটারি ইন্সপেক্টর জামাল উদ্দিন জানিয়েছেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, সকাল ১০টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হলরুমে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহাব উদ্দীন। বক্তব্য রাখেন আবাসিক মেডিকেল অফিসার ডা. ফকরুল হাসান, মেডিকেল অফিসার ডা. শাহিদুল ইসলাম। উপজেলায় ১০৩ কেন্দ্রে ১০ হাজার ১৯০ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ সময় উপজেলার ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, মহেশপুর পৌর ভবনে পৌরসভার মেয়র আব্দুর রশিদ খানের সভাপতিত্বে অ্যাডভোকেসী ও পরিকল্পনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. তাহাজ্জেল হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্র্মকর্তা সাইফুল ইসলাম, মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, ইঞ্জিনিয়ার মিজানুর রহমান, সচিব রাকিবুল ইসলাম, কাউন্সিলর আতিয়ার রহমান আতি, হাশেম আলী পাঠান, রাশেদ মাস্টার প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন, বিভিন্ন ওয়ার্ডের পুরুষ ও মহিলা কাউন্সিলরসহ শিক্ষক, সুধিজন, এলাকাবাসী ও সাংবাদিক।

কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, দুপুরে কুষ্টিয়া সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডা. নাজমুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা তথ্য অফিসার তৌহিদুজ্জামান, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আল-মামুন সাগরসহ কুষ্টিয়ার বিভিন্ন গণমাধ্যম কর্মীরা। এ সময় সিভিল সার্জন ডা. নাজমুল ইসলাম বলেন, এ বছর কুষ্টিয়া জেলার ছয়টি উপজেলা ও তিনটি পৌর এলাকায় স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমাণ কেন্দ্রসহ সর্বমোট ১৬ হাজার ৬১টি কেন্দ্রে ৪ হাজার ৯শ ৮৩ সেচ্ছাসেবক সমন্বয়ে পরিচালিত ভিটামিন এ প্লাস কর্মসূচী থেকে ৬-১১ মাস বয়সী ২৮ হাজার ৬৬৫ শিশু এবং ১২-৫৯ মাস বয়সী ২ লাখ ৯ হাজার ২৫৯ শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে ধার্য করা হয়েছে।