বিশ্ব টুকিটাকি

আফগানিস্তানে নতুন করে মার্কিন বিমান হামলা

মাথাভাঙ্গা মনিটর: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ঘোষণার পর তালেবানের বিরুদ্ধে বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র। চলতি মাসের প্রথম দিকে আফগানিস্তানে জঙ্গিবিরোধী অভিযান বিস্তৃত করার ঘোষণা দিয়েছিলেন ওবামা। মার্কিন কর্মকর্তারা গতকাল শুক্রবার বলেন, গত সপ্তাহে হামলা শুরু হয় এবং এগুলো ছিলো দেশটির দক্ষিণাঞ্চলে তালেবান লক্ষ্যবস্তুর বিরুদ্ধে। তবে প্রায়োগিক নিরাপত্তার কথা উল্লেখ করে পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক বিস্তারিত কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানান।  একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা বলেন, সেখানে কিছু সংখ্যক বিমান হামলা হয়েছে কিন্তু যুক্তরাষ্ট্র বেশি তথ্য দিতে চায় না। কারণ ওই এলাকাটিতে আরো হামলা চালানো হতে পারে। গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ওবামা আফগানিস্তানে বিমান হামলা বৃদ্ধির অনুমতি দিয়েছিলেন। এটা তাত্পর্যপূর্ণ, কারণ, যুক্তরাষ্ট্র সত্যিকার অর্থে আফগানিস্তানে আর যুদ্ধের মধ্যে নেই। শুধুমাত্র আফগান সামরিক বাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করতে সেখানে নয় হাজার ৮শ মার্কিন সেনা রয়েছে। কিন্তু কোনো পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে এই বিমান হামলা চালালো, পেন্টাগন তা ব্যাখ্যা করেনি।

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ অগ্নিকাণ্ডে বাড়িঘর ধ্বংস

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অগ্নিকাণ্ডে ১৫০ বাড়িঘর ধ্বংস হয়েছে। এ ঘটনায় এর আগে কমপক্ষে দুই জনের মৃত্যু হয়েছে। গত শনিবার দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। আগুন দ্রুত বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ছে। এর্সকিন ফায়ার নামে পরিচিত এই আগুন কয়েক দিনের মধ্যে ৫৬ বর্গমাইল (১৪৫বর্গকিলোমিটার) এলাকায় ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে কার্ন কাউন্টির লক ইসাবেলা এলাকায় শুরু হওয়া এ আগুন গরম ও শুষ্ক আবহাওয়া, উষ্ণ তাপমাত্রা এবং ঘণ্টায় ৪০ মাইল গতিতে দমকা বাতাসের কারণে দ্রুত ছড়িয়ে পড়ছে। জাতীয় আবহাওয়া সার্ভিসের পূর্বাভাসে বলা হয়েছে, রোববার নাগাদ তাপমাত্রা বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। কয়েক হাজার স্থানীয় বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। আমেরিকান রেড ক্রসের কার্ন কাউন্টি শাখা আগুনে ক্ষতিগ্রস্ত ও আশ্রয়হীনদের জন্য দুটি অস্থায়ী আশ্রয় শিবির খুলেছে। আগুন নিয়ন্ত্রণে প্রায় ১ হাজার ১৪০ দমকলকর্মী মোতায়েন করা হয়েছে। ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন ওই এলাকায় দ্রুত ত্রাণ সামগ্রী সরবরাহের সুবিধার্থে জরুরি অবস্থা জারি করেছেন। কি কারণে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে তা এখনো জানা যায়নি। অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। কর্তৃপক্ষ বেশ কয়েকটি মহাসড়ক বন্ধ করে দিয়েছে এবং ওই এলাকার স্কুলগুলোও বন্ধ রয়েছে। এছাড়া কৃষিপ্রধান ও তেল সমৃদ্ধ এলাকাটিতে অবস্থিত একটি বৃদ্ধাশ্রমও বন্ধ করে দেয়া হয়েছে।

চীনের মধ্যাঞ্চলে বাসে আগুন : নিহত ৩৫

মাথাভাঙ্গা মনিটর: চীনের মধ্যাঞ্চলে গতকাল রোববার একটি বাসে আগুনে অন্তত ৩৫ জন মারা গেছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো ২০ জন। রাস্তার একটি পাশের সাথে ধাক্কা লেগে বাসটি আগুনের কুণ্ডে পরিণত হয়। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে এ কথা জানায়। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানায়, দুর্ঘটনার সময় বাসটিতে মোট ৫৬ আরোহী ছিলো। হুনান প্রদেশে সকাল ১০টায় এই দুর্ঘটনা ঘটে। এ বিষয়ে বাস চালকের জিজ্ঞাসাবাদ নেয়া হচ্ছে বলে জানায় স্থানীয় পুলিশ।

সোমালিয়ার রাজধানীতে আল শাবাবের হামলা : নিহত ১৫

মাথাভাঙ্গা মটিনর: সোমালিয়ার রাজধানী মোগাদিশুর কেন্দ্রস্থলের একটি আবাসিক হোটেলে জঙ্গিগোষ্ঠী আল শাবারের আত্মঘাতী বোমা হামলা ও গোলাগুলিতে অন্তত ১৫ জন নিহত হয়েছে। গত শনিবারের এ হামলায় নিহতদের মধ্যে হোটেল রক্ষী, বেসামরিক ও কয়েকজন জঙ্গি রয়েছে বলে জানিয়েছে পুলিশ। আত্মঘাতী বোমা হামলার পর গুলিবর্ষণের শব্দে সোমালিয়ার রাজধানী প্রকম্পিত হয়ে ‍ওঠে। ঘটনাস্থলের দিকে ছুঁটে আসে অ্যাম্বুলেন্স। পুলিশ জানিয়েছে, বন্দুক লড়াই শেষ হয়েছে কিন্তু জঙ্গিদের খোঁজে ঘটনাস্থলে তল্লাশি অব্যাহত আছে। হামলার দায় স্বীকার করে এতে ২০ জন রক্ষী নিহত হওয়ার দাবি করেছে আল শাবাব। গোষ্ঠীটির সামরিক অভিযানের মুখপাত্র শেখ আব্দিয়াসিস আবু মুসাব বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ধর্মত্যাগী সরকারি সদস্যদের ব্যবহার করা হোটেলটিতে হামলা চালিয়েছি আমরা। পুলিশ জানিয়েছে, আত্মঘাতী বোমা বিস্ফোরণ দিয়ে হামলা শুরু করে নাসাহাব্লাড হোটেলে তাণ্ডব চালায় জঙ্গিরা। এরপর তাদের সাথে নিরাপত্তা বাহিনীর ব্যাপক গোলাগুলি হয়। হোটেলের পেছন দিক দিয়ে কিছু মানুষ পালিয়ে যেতে সক্ষম হন বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। পুলিশ কর্মকর্তা মেজর আলী মোহাম্মদ রয়টার্সকে জানিয়েছেন, অভিযান শেষ হয়েছে তবে ভবনটিতে কোনো জঙ্গি লুকিয়ে আছে কীনা তা বের করতে তল্লাশি চালানো হচ্ছে।