দেশের টুকিটাকি : এমপিও ভুক্তরা নতুন স্কেলে পাবেন উৎসব ভাতা

এমপিও ভুক্তরা নতুন স্কেলে পাবেন উৎসব ভাতা

স্টাফ রিপোর্টার: সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরাও নতুন বেতন স্কেলে ঈদুল ফিতরের উৎসব ভাতা পাবেন। গতকাল রোববার এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এক আদেশ জারি করেছে। এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা মূল বেতন সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মতোই পান। নতুন স্কেল অনুযায়ী সরকারি চাকরিজীবীদের সব ধরনের ভাতা জুলাই থেকে কার্যকরের কথাও থাকলেও কিছুদিন আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন স্কেলে উৎসব ভাতা দেয়ার ঘোষণা দেয় সরকার। এখন এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদেরও একইভাবে উৎসব ভাতা দেয়ার সিদ্ধান্ত হলো। বর্তমানে সারাদেশে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী আছেন প্রায় পৌনে পাঁচ লাখ।

 

 

 

 

৩৪তম বিসিএস থেকে মাধ্যমিকের শূন্যপদে নিয়োগ

স্টাফ রিপোর্টার: দেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোর শিক্ষক-সঙ্কট দূর করতে ৩৪তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদ পাননি (নন ক্যাডার) এমন প্রার্থীদের মধ্য থেকে সহকারী শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত হয়েছে।
গতকাল রোববার সরকারি কর্মকমিশনে (পিএসসিতে) অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়। বর্তমানে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষকের যত শূন্য পদ আছে, তার ৫০ শতাংশ এই প্রক্রিয়ায় নিয়োগ দেয়া হবে। বর্তমানে ১ হাজার ৭৪৪টি সহকারী শিক্ষকের পদ শূন্য আছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন বলেন, আসন্ন ঈদের আগেই এই নিয়োগ দেয়ার প্রক্রিয়া চলছে। তবে বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির নেতারা বলছেন, চূড়ান্ত পর্যায়ে থাকা নিয়োগবিধির আলোকে যোগ্যতা ধরে নিয়োগ দেয়া উচিত হবে। অন্যথায় নতুন সমস্যার আশংকা রয়েছে।

সরকার একের পর এক যে কাজ করছে তার বৈধতা নেই : খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: ক্ষমতায় বসে সরকার আজকে একের পর এক যে কাজ করছে তার  বৈধতা নেই বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি বলেন, দেশে বর্তমানে যে সরকার ক্ষমতায় রয়েছে তারা অনির্বাচিত। তাই সারাদেশে চলছে লুটপাট আর দখল। জাতীয় প্রেসক্লাব পর্যন্ত দখল হয়ে গেছে। সাংবাদিকরাও সেখানে কিছু করতে পারেনা। গায়ের জোরে ক্ষমতা দখল করে এখন তারা সবকিছু দখল করছে। গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বিএফইউজে ও ডিইউজে আয়োজিত এক ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।
ইন্টারনেট থেকে জিহাদি বক্তব্য সরিয়ে নিচ্ছে সরকার

স্টাফ রিপোর্টার: ইন্টারনেটে ধর্মীঁয় উগ্রবাদ ছড়ানোর অভিযোগে বাংলাদেশের কয়েকজন ব্যক্তির কিছু ভিডিও সরিয়ে নেয়ার জন্য ফেসবুক কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। সংস্থাটি বলছে, জসিমউদ্দীন রাহমানী নামে একজন কারাবন্দী অভিযুক্ত জঙ্গি নেতাসহ তিনজন ব্যক্তির বক্তব্য বিভিন্নভাবে তরুণদের উগ্রবাদে উদ্বুদ্ধ হতে আকৃষ্ট করছে এমন তথ্য পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে এসব ভিডিও ইন্টারনেট থেকে সরিয়ে ফেলতে ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে।
কর্মকর্তারা বলছেন, সম্প্রতি জঙ্গিবাদের সাথে জড়িত থাকবার অভিযোগে গ্রেফতার বিভিন্ন ব্যক্তি পুলিশের জিজ্ঞাসাবাদে জানিয়েছে তারা জসিমউদ্দীন রাহমানীর বক্তব্যে অনুপ্রাণিত হয়ে সন্ত্রাসবাদে জড়িয়ে পড়েছে।
এতে উদ্বিগ্ন হয়ে পুলিশ বিটিআরসিকে চিঠি পাঠিয়ে বলেছে, মি. রহমানীর বক্তব্য সম্বলিত কিছু ভিডিও ইন্টারনেট থেকে সরিয়ে ফেলার ব্যবস্থা নিতে।
বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলছেন, তারা ফেসবুক কর্তৃপক্ষের সাথে বাংলাদেশ সরকারের একটি চুক্তির আওতায় এই অনুরোধ করেছেন।

রাজধানীর গেন্ডারিয়ায় মসজিদ নির্মাণে হিন্দুদের বাধা

স্টাফ রিপোর্টার: রাজধানীর গেন্ডারিয়া এলাকায় একটি মসজিদ নির্মাণকে কেন্দ্র করে এলাকাবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে। গেন্ডারিয়ার ৪৬ নম্বর ওয়ার্ডের মতিচরণ রায় রোডের ৩১ নং হোল্ডিংএ গত শুক্রবার একটি মসজিদ নির্মাণ শুরু হয়। এরপর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ গেন্ডারিয়া শাখার পক্ষ থেকে স্থানীয় থানায় একটি জিডি করার পর গতকাল রোববার দুপুরে সেখানে পুলিশ যায়। এরপর এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। গেন্ডারিয়ার স্থানীয় হিন্দু ধর্মাবলম্বীরা দাবি করছেন যে স্থানে মসজিদ নির্মাণ করা হচ্ছে সেখানে একটি মন্দির ছিলো। মিলব্যারাক সমাজকল্যাণ সংগঠনসহ ৫ব্যক্তির নামে স্থানটি লিজ নেয়া হয় এবং ওই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, ওই স্থানে কোনো মন্দির ছিলো না। গত শুক্রবার মসজিদ নির্মাণের পাশাপাশি সেখানে নামাজ পড়া শুরু হয় এবং রোববার মসজিদটিতে জোহরের নামাজ আদায় করেছে মুসল্লিরা। কিন্তু গেন্ডারিয়া থানায় জিডি করার পর পুলিশ ঘটনাস্থলে গেলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। নারী পুরুষ নির্বিশেষে অনেকেই মসজিদের আশে পাশে অবস্থান নিয়েছে। পুলিশ এলাকাবাসিকে শান্ত করার চেষ্টা করছে।