দেশের টুকরো খবর

বাংলাদেশ বিশ্বের ৩৩তম নিরাপদ দেশ : স্বরাষ্ট্রমন্ত্রী
স্টাফ রিপোর্টার: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি বলেছেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বে ৩৩তম নিরাপদ দেশ হিসেবে প্রতিষ্ঠিত। বিশ্বের ১০০ জন সরকার প্রধানের মধ্যে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবস্থান হচ্ছে বিশ্বে ১৩তম। বিশ্ব নেতা হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিতে শেখ হাসিনার কোনো বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, দেশীয় এবং আন্তর্জাতিক চক্রান্তকারীরা বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করতে নানা ষড়যন্ত্র করছে। তিনি বলেন, ঐক্যবদ্ধভাবে সকল চক্রান্ত ও ষড়যন্ত্র মোকাবিলা করতে আওয়ামী লীগের নেতাকর্মীদেরকে প্রশাসনকে সর্বাত্মক সহযোগিতা করতে হবে।
গতকাল বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর নাট্যমঞ্চে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের নেতা-কর্মীদের সাথে এক মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
একাদশে ভর্তি শুরু : ফি শোধে বিড়ম্বনা
স্টাফ রিপোর্টার: শুরু হল একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন গ্রহণ। প্রথম দিনে গত বছরের মত সার্ভার জটিলতা না ঘটলেও রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে এসএমএসে ফি জমা দিতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে শিক্ষার্থীদের। আন্তঃশিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এবং এই ভর্তি প্রক্রিয়ায় কারিগরি সহযোগিতায় থাকা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বলছেন, বিষয়টি নিয়ে তারা টেলিটকের সাথে কথা বলেছেন, শিগগিরই জটিলতা কেটে যাবে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে অনলাইনের পাশাপাশি এসএমএসের মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন নেয়া শুরু করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি। আবেদন করা যাবে ৯ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন গ্রহণ শুরুর পর শিক্ষার্থীরা এসএমএসে ফি পরিশোধ করতে গিয়ে সাথে সাথে রেসপন্স পাচ্ছিলেন না। এ অবস্থায় গতবারের মতো সার্ভারে জটিলতা দেখা দিয়েছে বলে গুজবও ছড়িয়ে পড়ে।
লাঞ্ছিত শিক্ষক শ্যামলের পদত্যাগপত্র আদায় জোর করে
স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের লাঞ্ছিত স্কুলশিক্ষক শ্যামল কান্তি ভক্তের কাছ থেকে জোর করে পদত্যাগপত্র আদায় করে পরিচালনা পর্ষদ তাতে সই নিয়েছিলো। শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি আদালতকে এই তথ্য জানিয়েছে। গতকাল বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে জমা পড়া তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, যে ছাত্রের বক্তব্যের জের ধরে বন্দর উপজেলার পিয়ার লতিফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তির বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ আনা হয়েছিলো, সেই শিক্ষার্থীও ‘একেক সময় একেক কথা বলেছে’। শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, যে প্রক্রিয়ায় শ্যামল কান্তিকে বরখাস্ত করা হয়েছিলো তা বিধি বহির্ভূত ছিলো। তাই ওই শিক্ষককে পুনর্বহাল করা হয়েছে।
প্রাথমিকে মুক্তিযোদ্ধা কোটায় শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি
স্টাফ রিপোর্টার: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মুক্তিযোদ্ধা কোটায় সহকারী শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। এই বিজ্ঞপ্তির মাধ্যমে প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য ৩ হাজার ৪৪০ জনকে শূন্য পদে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ দেয়া হবে। আগামী ৩০ মে সকাল সাড়ে ১০টা থেকে ৩০ জুন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান ছাড়া দেশের ৬১ জেলার প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। প্রাথমিক শিক্ষা অধিদফতর (http://dpe.teletalk.com.bd) এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) গিয়ে আগ্রহীরা আবেদন করতে পারবেন। এই নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পুরুষ প্রার্থীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএসহ স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। আর নারী প্রার্থীদের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ন্যূনতম দ্বিতীয় বিভাগ অথবা স্নাতক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।