ইবি শিক্ষকের ওপর বর্বোরচিত হামলার প্রতিবাদে মানববন্ধন

ইবি প্রতিনিধি: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক সাইফুজ্জামানের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বাংলা বিভাগের উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক সাইফুজ্জামানের ওপর হামলাকারীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল মঙ্গলবার মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। বেলা ১১টায় অনুষদ ভবনের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এমতাজ হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অলী উল্যাহ, বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. গৌতম কুমার দাস। মানববন্ধনে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান বলেন, ড. সাইফুজ্জামান সবার প্রিয় একজন শিক্ষক। তার কোনো দোষ ছিলো না। অথচ তাকেও দুর্বৃত্তরা টার্গেট করলো। তিনি হামলাকারীদের বিচার দাবি করেন। উপাচার্য অধ্যাপক ড. আবদুল হাকিম সরকার তার বক্তব্যে বলেন, দুর্বৃত্তদের হামলার শিকার হয়েছেন সাইফুজ্জামান। তার অপরাধ তিনি একজন শিক্ষক। শিক্ষকের ওপর এ রকম বর্বোরচিত হামলার তিনি প্রতিবাদ জানান এবং দোষীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এমতাজ হোসেন বলেন, দুর্বৃত্তরা সমাজের নিরপরাধ ব্যক্তিদের টার্গেট করে একের পর এক হত্যাকাণ্ড চালাচ্ছে। অচিরেই এসব হত্যাকাণ্ড বন্ধ করতে হবে এবং শিক্ষকের ওপর হামলাকারীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। অন্যথায় শিক্ষক সমিতি বৃহত্তর কর্মসূচি দিতে বাধ্য হবে। মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় পাঁচ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২০ মে কুষ্টিয়ার বটতৈল নামক স্থানে শিশির মাঠে মোটরসাইকেলযোগে যাওয়ার সময় দুর্বৃত্তদের হামলায় বাউল অনুসারী হোমিওচিকিৎসক সানাউর রহমান সানা নিহত হন। এ সময় তার সাথে থাকা ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সাইফুজ্জামান মারাত্মকভাবে আহত হন। দুর্বৃত্তরা তার মাথায় ও ঘাড়ে কয়েকটি কোপ মারে। একটি কোপে তার ডান হাতের আঙুল কেটে পড়ে যায়। বর্তমানে তিনি ঢাকা অ্যাপোলেতে নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন।

আশঙ্কামুক্ত নন সাইফুজ্জামান: এদিকে দুর্বৃত্তদের হামলার শিকার শিক্ষক সাইফুজ্জামান এখনও আশঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন তার পরিবারের সদস্যরা। সাইফুজ্জামানের স্ত্রী সোনিয়া সুলতানা শিখা বলেন, মাথায় অপারেশনের পর তাকে এখন নিবিড় পরিচর্যা কেন্দ্রে রাখা হয়েছে। ডাক্তার আরও ৫-৬ দিন তাকে এ অবস্থায় থাকতে বলেছে। এর আগে তাকে আশঙ্কামুক্ত বলা যাচ্ছে না। শিক্ষক সাইফুজ্জামানের মামা নাজমুল আলম বলেন, ওনার জ্ঞান ফিরেছে। এখন আস্তে আস্তে কথাবার্তা বলছেন। তবে তাতে অসংলগ্নতা রয়েছে। তিনি বলেন, ডাক্তার বলেছেন সুস্থ হতে সময় লাগবে।