দেশের চুকরো খবর

শবে বরাতে আতশবাজি বন্ধে দ্বিতীয় দফা বার্তা

স্টাফ রিপোর্টার: পবিত্র শবে বরাতের রাতে সব ধরণের আতশবাজি নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। গত ১৪ মে শনিবার এ বিষয়ে একটি আদেশ জারি করা হলেও শুক্রবার একই বার্তা দ্বিতীয়বার প্রেরণ করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া। আদেশটিতে বলা হয়েছে, রোববার সন্ধ্যা ৬টার পর থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত আতশবাজির, ক্ষার জাতীয় বা বিস্ফোরক দ্রব্য, পটকাবাজি, অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করা হয়েছে।

 

রমজানে বাজার মনিটরিংয়ে থাকছে বাণিজ্য মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার: আসছে রমজানে পণ্যের মান যাচাই ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে বাজার মনিটরিং করবে বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য ব্যবসায়ীদের কাছে সহযোগিতা চাওয়ার কথা বলা হচ্ছে। এ বিষয়টি নিয়ে মঙ্গলবার সকল ব্যবসায়ী সংগঠনের নেতাদের সাথে বৈঠক করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বাণিজ্য মন্ত্রণালয়সূত্রে জানা গেছে, রসুনের মূল্য নিয়ে পাইকারি বাজারে সম্প্রতি কারসাজি হওয়ায় ও রমজান উপলক্ষে বিশেষ সতর্ক রয়েছে মন্ত্রণালয়। গত ১১ মে বাজার পরিস্থিতি নিয়ে ব্যবসায়ীদের সাথে বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্যমন্ত্রীর বৈঠকের কথা থাকলেও দাম কমে আসায় সে বৈঠক বাতিল করা হয়। জানা গেছে, পবিত্র রমজান মাস উপলক্ষে বিশেষ বাজার মনিটরিং কার্যক্রম চালাবে মন্ত্রণালয়। এজন্য এরই মধ্যে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ২/৩টি প্রস্তুতিমূলক বৈঠকও করা হয়েছে। চূড়ান্ত করণীয় নির্ধারণে মঙ্গলবার সকল ব্যবসায়ী সংগঠনের নেতাদের সাথে বৈঠক করবেন বাণিজ্যমন্ত্রী।

এছাড়াও বর্তমানে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সারা দেশের জেলা প্রশাসকদের নিজ নিজ জেলার ব্যবসায়ীদের সাথে বৈঠকের নির্দেশ দেয়া হয়েছে। তারা বাজার মনিটরিং ছাড়াও ব্যবসায়ীদেরকে সচেতনতামূলক পরামর্শ দেবেন এবং কেউ সরকারি নির্দেশনা অমান্য করলে তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবেন। এদিকে, নিয়মিত ব্যবসায়ীদের সাথে বৈঠক করা ছাড়াও অনিয়মের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

 

রমজান উপলক্ষে ব্যাংকের নতুন সময়সূচি

স্টাফ রিপোর্টার: রমজান মাসে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে। কেন্দ্রীয় ব্যাংকের অফসাইট সুপারভিশন এবং আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে বৃহস্পতিবার আলাদা প্রজ্ঞাপন জারি করে রোজার সময় নতুন এই দাফতরিক সময়সূচি জানানো হয়। এতে বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী কার্যরত ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান পবিত্র রমজান মাসে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। এর মধ্যে বেলা একটা ১৫ মিনিট থেকে একটা ৩০ মিনিট পর্যন্ত জোহরের নামাযের বিরতি থাকবে। তবে বিরতির সময়ে অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে ব্যাংকের লেনদেন অব্যাহত রাখা যাবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। শাবান মাস শেষে চাঁদ দেখাসাপেক্ষে ৭ জুন রোজা শুরু হতে পারে।

 

কাপাসিয়ায় নাট্যকর্মীর ছুরিকাঘাতে নাট্যকর্মী নিহত

স্টাফ রিপোর্টার: গাজীপুরের কাপাসিয়া উপজেলার সিংহশ্রী চৌরাস্তা মোড় বাজারে গতকাল শনিবার রাত ৮টার দিকে প্রতিবেশী নাট্য কর্মীদের ছুরিকাঘাতে ব্র্যাকের নাট্যকর্মী ফারুক হোসেন (৪০) নিহত হয়েছেন। কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ আবু বকর সিদ্দীক জানান, কুলগঙ্গা গ্রামের আ. বারেক ও তার ছেলে ফারুক হোসেন (৪০) একই গ্রামে আ. বাতেন ও তার ছেলে শাকিল ব্র্যাক পরিচালিত বাল্যবিয়ে বিরোধী নাটকে অভিনয় করে। অভিনয়ের টাকা নিয়ে তাদের মধ্যে মনোমালিন্য চলছিলো। রাত ৮টার সময় ফারুক সিংহশ্রী চৌরান্তা মোড় বাজারে মহসিনের চায়ের দোকানে বসে চা পান করতে ছিলেন। এ সময় আ. বাতেন (৪৫) ও তার ছেলে শাকিল (১৮) এসে ফারুকের ওপর হামলা করে। এক পর্যায়ে তারা ফারুককে এলোপাথারি ছুরিকাঘাত করে পালিয়ে যায়। ফারুককে উদ্ধার করে কাপাসিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।