দেশের টুকরো খবর

ভারতে তিন রাজ্যে ভোটগ্রহণ

মাথাভাঙ্গা মনিটর: ভারতের তিন রাজ্য তামিলনাড়ু, কেরালা ও পন্ডিচেরিতে বিধানসভা নির্বাচনে ভোট গ্রহণ চলছে । রাজ্যগুলোতে সোমবার সকাল ৭টা থেকেই ভোটগ্রহণ শুরু হয়। তামিলনাড়ুর মোট ৩২ জেলার ২৩৪টি কেন্দ্রের মধ্যে ২৩২টি কেন্দ্রে ৩৭০০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। বাকি দুই কেন্দ্র, অরভাকুরিচি ও তাঞ্জাভুরে ভোট গ্রহণ হবে আগামী ২৩ মে। ২৩ মে এআইএডিএমকে প্রধান জয়ললিতা এবং ডিএমকের শীর্ষ নেতা করুণানিধি ও কেরালার মুখ্যমন্ত্রী উমেন চণ্ডীর কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এআইএডিএমকে এবং ডিএমকে পালাক্রমে শাসন করছে তামিল নাড়ু। কেরালার ১৪০টি আসনের জন্য ভাগ্য-পরীক্ষা হবে ১ হাজার ২০৩ প্রার্থীর। রাজ্যটির শাসনের রাশ রয়েছে কংগ্রেস-নেতৃত্বাধীন ইউডিএফ এবং সিপিএম-নেতৃত্বাধীন এলডিএফের হাতে। এই দুই রাজ্যেই এবার নিজেদের উপস্থিতি জানান দিতে মরিয়া কেন্দ্রীয় সরকারে থাকা বিজেপি। পন্ডিচেরির ৯ লাখ ৪১ হাজার ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। কেন্দ্র শাসিত অঞ্চলটির ৯৩০টি কেন্দ্রে ভোট নেয়া হয়েছে। এখানে ৩০টি আসনে ৩৪৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

 

আন্না হাজারেকে হত্যার হুমকি

মাথাভাঙ্গা মনিটর: সমাজে ‘অস্থিরতা’ ছড়ানোর অভিযোগ তুলে চিঠি লিখে হত্যার হুমকি দেয়া হয়েছে ভারতের আলোচিত বর্ষীয়ান অধিকারকর্মী আন্না হাজারেকে। এনডিটিভি বলছে, রোববার তার কার্যালয়ে চিঠিটি এসে পৌঁছে বলে জানিয়েছেন হাজারের একজন সহযোগী। হাজারের মুখপাত্র সায়াম আসাবা বলেন, হাতে লেখা মারাঠি ভাষার চিঠিটি বিকেল রালেগান সিদ্ধি গ্রামে হাজারের কার্যালয়ে এসে পৌঁছে। চিঠির বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, এতে লেখা ছিলো, সমাজে অসন্তোষ ছড়ানোর কারণে আপনাকে হত্যা করা হবে।

চিঠিটির প্রেরক হিসেবে মহারাষ্ট্রের আহমেদনগর থেকে ৬৫ কিলোমিটার দূরের নেভাসি এলাকার আম্বাদাস লস্কর এর নাম লেখা আছে। এ ধরনের একটি চিঠির বিষয়ে তথ্য পাওয়ার কথা জানালেও তদন্তের বিষয়ে বিস্তারিত কিছু জানাতে অপারগতা জানিয়েছে পুলিশ। এর আগেও বিভিন্ন সময় হুমকি দিয়ে পাঠানো বেনামি চিঠি পেয়েছেন আন্না হাজারে। এ ধরনের শেষ চিঠি পান জানুয়ারিতে। ওই চিঠিতে ২৬ জানুয়ারি তাকে হত্যা করা হবে বলে হুমকি দেওয়া হয়েছিল। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) আসাবা বলেন, এ পর্যন্ত চিঠি পাঠানো কাউকেই শনাক্ত করতে পারেনি পুলিশ।’

ভারতের পশ্চিমবঙ্গে নৌকাডুবি, ১৫ জনের মৃতদেহ উদ্ধার

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বর্ধমানের কালনায় শনিবার নৌকা উল্টে যাবার ঘটনায় এখন পর্যন্ত ১৩ জনের লাশ উদ্ধার হয়েছে। এদের মধ্যে ৭ জন পুরুষ ও ৫জন নারী। এই ঘটনায় প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছিলো ৭০ জনের দেহ খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে এখনও চলছে উদ্ধার কাজ। রাতে পূজা থেকে ফেরার পথে অতিরিক্ত যাত্রীর কারণে নৌকে উল্টে এ দুর্ঘটনা হয়। এই ঘটনায় বেশ কিছু শিশু নিখোঁজ রয়েছে বলে জানায় তাদের স্বজনেরা। জানা যায়, দুর্ঘটনার পর থেকে সেখানে স্পিড বোট, নৌকা ও ক্রেইন ব্যবহার করে উদ্ধার কাজ চালানো হচ্ছে।

ভারতে ট্রেনের স্যুপ তৈরি হয় টয়লেটের পানি দিয়ে!

মাথাভাঙ্গা মনিটর: ভারতের দুরন্ত এক্সপ্রেসের টমেটো স্যুপ তৈরি করা হয় টয়লেটের পানি দিয়ে। রোববার এর্নাকুলাম-কলকাতা দুরন্ত এক্সপ্রেসে এক যাত্রীর চোখে ধরা পড়ে এই দৃশ্য। জানা গেছে, ট্রেনের মধ্যে এক যাত্রী দেখতে পান প্যান্ট্রির এক কর্মী টয়লেট থেকে পানি নিচ্ছেন টমেটো স্যুপ তৈরির জন্যে। তখনই তিনি ট্রেনের অন্য যাত্রীদের এই বিষয়ে সতর্ক করেন। কোঝিকোড় স্টেশনে দুপুর একটা নাগাদ ট্রেন থামিয়ে এই নিয়ে দুরন্ত এক্সপ্রেসের যাত্রীরা বিক্ষোভও দেখান। প্রায় মিনিট পনেরো কোঝিকোড় স্টেশনে ট্রেনটি দাঁড়িয়ে ছিলো। পরে স্টেশন মাস্টার কড়া পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলে বিক্ষোভ উঠে যায়।

দীর্ঘদিন ধরেই নিম্নমানের খাবার দেয়ার জন্যে ভারতীয় রেলের বিরুদ্ধে ভিযোগ উঠেছে। এর আগে বিভিন্ন সময় খাবারে পোকামাকড়, আরশোলা, টিকটিকিও পাওয়া গেছে। অনেক সময়ই দূরপাল্লার ট্রেনযাত্রীরা বিভিন্ন স্টেশন থেকে খাবার কিনে খান। তবে অনেক সময়ই সে খাবারে মাদক মেশানো থাকে, যার ফলে যাত্রীরা বহু সময় অসুস্থ হয়ে পড়েন, খোয়া যায় জিনিষপত্রও।